শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

নবীগঞ্জে ফের পাহাড়ের মাটি লুট সরজমিন পরিদর্শন করলেন ইউএনও

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৪ জানুয়ারী, ২০১৮
  • ৫৭৫ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জে এক সময়ে প্রাকৃতিক সৌন্দর্য্যে ভরপুর পাহাড়ি এলাকা খ্যাত দিনারপুর এলাকায় ফের পাহাড় কাটা শুরু হয়েছে। যেটুকু অবশিষ্ট ছিল তা-ও বিলীন হওয়ার পথে। মাঝে মধ্যে প্রশাসন উদ্যোগ নিলেও কিছু দিন বন্ধ থাকে। কিন্তু পরবর্তীতে আবারো শুরু হয় পাহাড় কাটা। কোনভাবে থামানো যাচ্ছেনা পাহাড় খেকোদের।
গতকাল বুধবার সরেজমিনে পাহাড় কাটার স্থান পরিদর্শন করেছেন নবীগঞ্জের নবাগত উপজেলা নির্বাহী অফিসার তৌহিদ বিন হাসান। পাহাড় কাটার দৃশ্য দেখে তিনি জানান, পাহাড় যারা কাটছে তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।
এলাকাবাসী জানান, দিনারপুর পাহাড়ি এলাকা এক সময় প্রাকৃতিক সৌন্দর্য্যে ভরপুর ছিল। খন্ডখন্ডভাবে প্রাকৃতিকভাবে গড়ে উঠা টিলা ও এসব পাহাড়ে বাঘ, ভালুক, হরিণ এবং বানরসহ বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণি বাস করত। মুক্তিযুদ্ধে দিনারপুর পাহাড়ের যথেষ্ট অবদান ছিল। এই পাহাড়কে অবলম্বন করে মুক্তিযোদ্ধারা প্রশিক্ষণসহ যুদ্ধ করেছেন। এ পাহাড়কে সরকারিভাবে পৃষ্টপোষকতা করা হলে পর্যটন স্পট হিসেবে গড়ে তোলা যেত। সেই সাথে পাহাড়ের ঐতিহ্য রক্ষা করা যেত।
কিন্তু সরকারিভাবে দেখাশুনা করা ও পৃষ্টপোষকতা না থাকায় কালের আবর্তে সেই ঐতিহ্য বিলুপ্তির পথে। পাহাড় যেমন নেই, তেমনি নেই বন্যপ্রাণিও। কতিপয় স্বার্থান্বেষি মহল পাহাড়ের সেই ঐতিহ্যকে ধূলিস্যাত করে দিয়েছে। সেই সাথে পরিবেশের ওপরও বিরূপ প্রভাত পড়ছে। কিন্তু এজন্য স্বার্থান্বেষি মহলের কাউকে আইনের আওতায় আনা হয়েছে এমন খবর পাওয়া যায়নি।
পাহাড়ের সবচেয়ে বেশী ক্ষতি হয়েছে ঢাকা-সিলেট মহাসড়ক নির্মাণের সময়। ওই সময় এক শ্রেণির লোক পাহাড় কেটে এর মাটি মহা-সড়কে সরবরাহ করেছে। এমনিভাবে অনেকেই আঙ্গুল ফুলে তালগাছে পরিণত হয়েছে। এমন অবস্থা এখনও চলছে। বিভিন্ন প্রতিষ্ঠানে পাহাড়ের মাটি এখনো সরবরাহ করা হচ্ছে। যারা এ কাজে জড়িত তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন এলাকাবাসী।
এব্যাপারে জেলা প্রশাসক মনীষ চাকমা বলেন, পাহাড় কেটে যারা বিলীন করে দিচ্ছে তাদের ছাড় দেয়া হবেনা। সরকারের সম্পদ যারা নষ্ট করে দিচ্ছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ারও আশ^াস দেন তিনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com