বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

ধুমপান ও তামাকের কারণে প্রতি বছর প্রায় ৫ মিলিয়ন মানুষ মারা যায়-জেলা প্রশাসক

  • আপডেট টাইম শুক্রবার, ১৭ নভেম্বর, ২০১৭
  • ৪২৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ ধুমপান ও তামাকের ক্ষতিকর প্রভাব এবং ক্যান্সার বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মনীষ চাকমা। সিভিল সার্জন ডাঃ সুচিন্ত চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক শফিউল আলম, অতিরিক্ত পুলিশ সুপার আ স ম শামসুর রহমান ভূইয়া, সদর আধুনিক হাসপাতালের তত্ত্বাবধায়ক রবীন্দ্র চন্দ্র দেব, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা রফিক, সাধারণ সম্পাদক ও জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের প্রতিষ্ঠাতা সভাপতি চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা অনীল কৃষ্ণ মজুমদার, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নুর-ইসলাম, পানি সম্পদক কর্মকর্তা ডাঃ মোঃ ইছাক মিয়া, পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নাসিমা খানম ও স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর ট্রেনিং এন্ড ফিল্ড কর্মকর্তা মোঃ মহিউদ্দিন মিয়া।
সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা কলিম উল্লাহ শিকদারের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মনীষ চাকমা বলেন, ধুমপান ও তামাক সেবন জনিত কারণে প্রথিবীতে প্রতি বছর প্রায় ৫ মিলিয়ন মানুষ মারা যায় এবং এর অধিকাংশ মারা যায় নিম্ন আয় ও অনুন্নত দেশসমূহে। বাংলাদেশে ধুমপায়ীর সংখ্যা প্রায় ২ কোটির অধিক। ফুসফুসসহ নানা ধরনের ক্যান্সার শ্বাস-প্রশ্বাসের দীর্ঘ স্থায়ী সমস্যা, স্ট্রোক, হৃদরোগ এবং বিভিন্ন ধরণের প্রাণ ঘাতি রোগের অন্যতম কারণ ধুমপান ও তামাক সেবন। উন্মোক্ত আলোচনায় অংশ নিয়ে অতিথিবৃন্দ বলেন, ধুমপান ছাড়াও পানের সাথে তামাক, সাদাপাতা, জর্দা ও অন্যান্য ক্ষতিকর সামগ্রীর মাধ্যমে স্বাস্থ্য সমস্যা, শারিরীক, মানসিক, সামাজিক, এবং নিজেই আর্থিক তিসাধন করে যাচ্ছে মানুষ।
সভায় মাল্টি মিডিয়ায় প্রেজেন্টেশন উপস্থাপন করেন সহকারী স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর ফিল্ড কর্মকর্তা খন্দকার বদরুল আলম।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com