বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:৩৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

পৌর কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই টমটম ভাড়া বৃদ্ধি ॥ ‘কার বাড়ির মরা, কে দেয় ধোঁয়া’

  • আপডেট টাইম শনিবার, ৪ নভেম্বর, ২০১৭
  • ৪৮১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ পৌর কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই টমটম ভাড়া বাড়ানো হয়েছে। যেখানে বিভিন্ন শহরে টমটম উঠিয়ে দেয়া হয়েছে সেখানে হবিগঞ্জ পৌর কর্তৃপক্ষ টমটমকে লাইসেন্স দিয়ে শহরে চলাচলের সুযোগ করে দিয়েছে। আর এখন লাইসেন্স প্রদানকারী কর্তৃপক্ষই বলছে, তারা জানেনা কিভাবে কারা ভাড়া বাড়িয়েছে। এতে করে পৌর কর্তৃপক্ষের সীমাবদ্ধতা নিয়ে প্রশ্ন উঠেছে। তাহলে কি পৌর কর্তৃপক্ষ  অসহায়, এমন মন্তব্য করছেন শহরবাসী। এ ব্যাপারে রশিকজনদের মন্তব্য হচ্ছে ‘কার বাড়ির মরা, কে দেয় ধোঁয়া’।
এ ব্যাপারে হবিগঞ্জ পৌরসভার মেয়র আলহাজ্ব জিকে গউছ এর নিকট জানতে চাইলে তিনি বলেন-আমাদের সাথে আলোচনা করে ভাড়া বাড়ানো হয়নি। এ ব্যাপারে আমরা কিছু জানিনা। আমরা ৫টাকা ভাড়া নির্ধারণ করে দিয়েছি। তিনি বলেন, কিছুদিন আগে তারা ভাড়ানোর জন্য এসেছিল, আমি বলে দিয়েছি জেলা প্রশাসকসহ জনসাধারণের সাথে আলোচনা মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত নেয়া হবে। এ ক্ষেত্রে পার্শ্ববর্তী জেলাকেও অনুসরণ করা হবে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, হবিগঞ্জ পৌর কর্তৃপক্ষের লাইসেন্স নিয়ে শহরে প্রায় ১২’শ টম-টম চলাচল করছে। এছাড়া লাইসেন্সবিহীন ও দু’নম্বরী নম্বর প্লেট ব্যবহার করে আরো চলছে সমপরিমাণ টমটম। এ সুযোগকে কাজে লাগিয়ে টমটম মালিক-শ্রমিক ঐক্য পরিষদ গঠন করে সুবিধাভোগী কতিপয় ব্যক্তি ফায়দা হাসিল করছেন। ইতোপূর্বেও টমটম ভাড়া বাড়ানোর ঘোষণা দিয়ে অনেক টমটম চালকের নিকট থেকে একটি চক্র বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নেয়। এ ব্যাপারে স্থানীয় সংবাদপত্রে সংবাদও প্রকাশ হয়েছে।
গতকাল শুক্রবার থেকে মনগড়াভাবে আবারো টমটম ভাড়া বাড়ানো হয়েছে। প্রত্যেক চালককে টমটমে মূল্য তালিকা রাখার জন্য বলা হয়েছে। এই মূল্য তালিকার বিনিময়ে প্রত্যেক চালকের নিকট থেকে ২১০ টাকা করে আদায় করা হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক জনৈক ব্যক্তি বলেন, গতকালই কমপক্ষে ৫শতাধিক মূল্য তালিকা চালকের নিকট বিক্রি করা হয়েছে। যার মূল্য লক্ষাধিক টাকা।
এদিকে আকস্মিক টমটম ভাড়া বাড়ানোর ফলে গতকাল চালক ও যাত্রীদের মধ্যে অপ্রীতিকর ঘটনা ঘটেছে। অপরদিকে শহরবাসী ও যাত্রীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। বেশ কিছু ব্যবসায়ীর সাথে আলাপ হলে তারা জানান, টমটমের কারণে শহরে প্রচণ্ড যানজট হয়। এছাড়া টমটম ব্যাটারি চার্জ দিতে বিদ্যুতের উপর  চাপ পড়ে। অনেকে চোরাই পথে ব্যাটারি চার্জ দিয়ে থাকেন। এতে সরকারী রাজস্ব ফাঁকি দেয়া হচ্ছে। শহর থেকে টমটম উঠিয়ে দেয়ার পক্ষেও অনেকে মতপ্রকাশ করেন।
এ ব্যাপারে জেলা টমটম মালিক -শ্রমিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক নুরুল আমিন ভূইয়া জানান, ভাড়া বৃদ্ধির বিসয়ে আমরা সমিতির পক্ষ থেকে পৌর মেয়রের সাথে যোগাযোগ করলে তিনি ভাড়া বৃদ্ধির প্রস্তাবের সাথে দ্বিমত পোষন করে নেতৃবৃন্দকে বিদায় করে দেন। এর তিনি পার্কিং ফি ২ হাজার টাকার স্থলে ৫ হাজার টাকা আদায় করেন। ফলে আমরা বাধ্য হয়ে শহরের আংশিক অংশে ভাড়া বৃদ্ধি করেছি।
এদিকে ভাড়া বাড়ানোর বিষয়টি সহজভাবে মেনে নিতে পারছেনা হবিগঞ্জ পৌর টমটম মালিক-শ্রমিক কল্যাণ পরিষদ নেতৃবৃন্দ। তারা এ ভাড়া বৃদ্ধির সাথে জড়িত নন উল্লেখ করে সংবাদপত্রে বিবৃতি প্রদান করেছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com