শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

শায়েস্তাগঞ্জ শতবর্ষী উপ-ডাকঘরে ঝুঁকি নিয়ে চলে দাফতরিক কাজ

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০১৭
  • ৪৮৩ বা পড়া হয়েছে

শায়েস্তাগঞ্জ প্রতিনিধি ॥ শায়েস্তাগঞ্জ থানাধীন উপ-ডাকঘর। শতবর্ষী এই ডাকঘরের এতই বেহাল দশা যে, যে কোন সময় ধসে পড়ে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। এর মধ্যেও ঝুঁকি নিয়ে দাপ্তরিক কাজ এবং বসবাস করছেন পোষ্ট মাষ্টার। শায়েস্তাগঞ্জ উপ-ডাকঘরটি সংস্কারের জন্য গত ১৫ বছর ধরে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হলেও এর কোন বাস্তবায়ন নেই।
এ ব্যাপারে স্থানীয়রা জানান, হবিগঞ্জ  জেলা সদর দক্ষিণ অঞ্চলের বিশাল জনগোষ্ঠী, বনাঞ্চল পাহার, চা বাগান ও শিল্পাঞ্চল যোগাযোগের একমাত্র রেল ও সড়ক পথের বাহন হিসেবে শায়েস্তাগঞ্জ উপ-ডাকঘরটি। শত বছর আগে ব্রিটিশ শাসনামলে এই উপ ডাকঘরটি টিনসেট ও বাঁশের বেড়া দিয়ে স্থাপিত হয়। পরে জিয়াউর রহমান সরকার আমলে উপরে ছাদ দিয়ে পাকা ভবন তৈরী হয়। এরপর থেকে এই উপ-ডাকঘর ভবনের কোন প্রকার সংস্কার করা হয়নি। ভেতরে ছাদের অধিকাংশ স্থান ধসে পড়েছে। নষ্ট হয়ে গেছে ভিম ও পিলারগুলো। উঠে গেছে পুরো ভবনের আস্তর ও নিচের ফ্লোর ডেবে গিয়ে ফাটল দেখা দেয়। বৃষ্টি হলে ছাদের উপর হতে পানি পরে। এতে করে ডাকঘরের সব কাগজপত্র ও আসবাবপত্র নষ্ট হয়ে যাচ্ছে। যে কোন সময় ছাদ ধসে পড়ার আশঙ্কা রয়েছে।
ডাকঘর সূত্রে জানা যায়, এ ডাকঘরের অধীনে ১৪টি শাখা অফিস রয়েছে। এখানে একজন পোষ্ট মাস্টার, দুই জন পোষ্টম্যান, ৩ জন রানার, ১ জন সহকারী পরিদর্শক, দুই জন অপারেটর, একজন নাইট গার্ড ও একজন সুইপার রয়েছে। এই ভঙ্গুরদশা অবস্থায় ডাকঘর ভবনের ভেতরে বসবাস করছেন না পোষ্টমাস্টার। বর্তমানে ডাকঘরে ভেতরে ই-পোষ্ট কার্যক্রম চালু হয়েছে। এদিকে রেলওয়ে মেইল সার্ভিস ডাক বাছাই কেন্দ্র না থাকায়, উপ ডাকঘরের পুরাতন টিনসেড ভবনে আর.এম.এস অফিসের দাপ্তরিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।
স্থানীয়রা জানান, শায়েস্তাগঞ্জ বাজারটি ব্যবসা কেন্দ্র হিসেবে প্রসিদ্ধ। এ এলাকার শতকরা ২০ ভাগ লোক প্রবাসী, ৪০ ভাগ লোক সরকারি-বেসরকারি চাকুরী করছেন এবং দেশের বিভিন্ন স্থানে বসবাস করেন। সবার যোগাযোগের গুরুত্বপূর্ণ মাধ্যম এটি। তাছাড়া এই উপ-ডাকঘরে লোকজনের ডিপোজিট ও মোবাইল ব্যাংকিং সহ ডাক বিভাগের অন্যান্য কর্মকান্ডে হবিগঞ্জ জেলার মধ্যে এই ডাকঘরটি অন্যতম।
পোষ্ট মাষ্টার পিযুষ সূত্রধর জানান, এই উপ-ডাকঘরটি সার্বিক অবস্থা বিষয়ে তিনি সহ বিগত দায়িত্বরত ১৫ জন পোষ্ট মাস্টার জেলা ডি.পি.এম.জি কে জানিয়েছেন। এই ব্যাপারে উর্দ্ধতন কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশ্বাস দিলেও এখনো কোন প্রকারের উন্নয়ন কার্যক্রম হয়নি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com