বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০২:১০ পূর্বাহ্ন

আসলে হবিগঞ্জ পৌরসভায় কী হচ্ছে!

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭
  • ৫১১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ গত ১৯ অক্টোবর দৈনিক প্রতিদিনের বাণীসহ বিভিন্ন পত্রিকায়, গত ২০ অক্টোবর দৈনিক খোয়াইসহ বিভিন্ন পত্রিকায় এবং গত ২৩ অক্টোবর দৈনিক হবিগঞ্জ সমাচারসহ বিভিন্ন পত্রিকায় হবিগঞ্জ পৌরসভায় বাস্তবায়নাধীন ইউজিআইআইপি প্রকল্প সংক্রান্ত এবং হবিগঞ্জ পৌরসভার ৩ কর্মকর্তা কর্মচারীকে বদলী সংক্রান্ত বিভিন্ন সংবাদ প্রকাশিত হয়েছে। এসব সংবাদের প্রেক্ষিতে পৌরবাসীর কাছে এক ধরনের কৌতুহল বিরাজ করছে। আসলে হবিগঞ্জ পৌরসভায় কী হচ্ছে।
এ ব্যাপারে হবিগঞ্জ পৌরসভার মেয়র আলহাজ্ব জি কে গউছ বলেন, প্রথমত হবিগঞ্জ পৌরসভা বৃহৎ উন্নয়ন কর্মকান্ড থেকে বঞ্চিত হওয়ার কোনো আশংকাই নেই। যারা হবিগঞ্জ পৌরসভার উন্নয়ন কর্মকান্ডে ভীত তারাই সমাজে বিভ্রান্তি ছড়াতে মরিয়া। গত ১২/১০/২০১৭ইং তারিখে ইউজিআইআইপি-৩ প্রকল্পের পরিচালক এ কে এম রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক পত্রে অবগত করেন যে, তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ (সেক্টর) প্রকল্পের আওতায় পৌরসভায় বিভিন্ন অবকাঠামো উন্নয়ন কার্যক্রম চলছে। প্রকল্পের আওতায় বাস্তবায়িত/বাস্তবায়নাধীন প্রতিটি উন্নয়ন কাজের ভিত্তি প্রস্তর স্থাপন এবং শুভ উদ্বোধন মাননীয় মন্ত্রী/প্রতিমন্ত্রী, স্থানীয় সংসদ সদস্য, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, এলজিইডির প্রধান প্রকৌশলী/অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও গন্যমান্য ব্যক্তিবর্গকে দিয়ে উদ্বোধন করাতে হবে।
উল্লেখ্য যে, পৌরসভার সরাসরি তত্বাবধানে বিভিন্ন অবকাঠামো উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন হওয়ায় সংশ্লিষ্ট পৌরসভার মেয়র অথবা অন্যকোনো কর্মকর্তা কর্তৃক ভিত্তি প্রস্তর স্থাপন এবং শুভ উদ্বোধন করা যাবে না”। প্রকল্প পরিচালক এ সংক্রান্ত বিষয়ে চিঠি দেন গত ১২/১০/২০১৭ইং তারিখে। আর হবিগঞ্জের একটি পত্রিকায় পৌর মেয়রের উন্নয়ন কর্মকান্ড উদ্বোধনের ছবি ছাপা হয়েছে ১০/৮/২০১৭ইং তারিখের। কোন কার্যক্রমটি আগের?
এ ধরনের চিঠি ইউজিআইআইপি-৩ প্রকল্পের আওতাভূক্ত বাংলাদেশের সকল পৌরসভাকেই দেয়া হয়েছে। এ কে এম রেজাউল ইসলাম হবিগঞ্জ পৌরসভায় বাস্তবায়নাধীন একটি প্রকল্পের পরিচালক হিসাবে চিঠি দিয়েছেন। আর হবিগঞ্জ পৌরসভায় নিজস্ব অর্থায়নে এবং অন্য ভিন্ন প্রকল্পের মাধ্যমে এবং সরকারের বিভিন্ন আর্থিক সহায়তায় বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড হচ্ছে। পুরো পৌরসভা ইউজিআইআইপি-৩ এর অন্তর্ভূক্ত নয়।
সদ্য বদলী হওয়া উপ-সহকারী প্রকৌশলী দিলীপ কুমার দত্ত বলেন, ইউজিআইআইপি-৩ প্রকল্পের আওতায় যে ১২টি উন্নয়ন কর্মকান্ডের উদ্বোধন করা হয়েছে এর মধ্যে হবিগঞ্জ সদর আসনের মাননীয় সংসদ সদস্য এডভোকেট মোঃ আবু জাহির ৮টি এবং হবিগঞ্জ পৌর মেয়র আলহাজ্ব জি কে গউছ ৪টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেছেন। এখানে দেখতে হবে প্রকল্প পরিচালকের চিঠি প্রাপ্তির পর প্রকল্পের নীতিগত সিদ্ধান্তের বাহিরে কোনো কর্মকান্ড পরিচালিত হয়েছে কি না। গত ১২/১০/২০১৭ইং তারিখে ইউজিআইআইপি-৩ এর প্রকল্প পরিচালক এ কে এম রেজাউল ইসলাম স্বাক্ষরিত অপর একটি চিঠি প্রেরণ করা হয়। তাতে উল্লেখ করা হয় “প্রাপ্ত অভিযোগের প্রেক্ষিতে বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ (সেক্টর) প্রকল্পের আওতায় ইউজিআইআইপি-৩-২/ হবি/ ইউটি+ডিআর/ ০১/২০১৬ এর পরবর্তী কার্যক্রম এনওএ প্রদান এবং চুক্তিপত্র সম্পাদন না করতে অনুরোধ করা হয়েছে। কী ধরনের অভিযোগ, কার বিরুদ্ধে অভিযোগ তা হবিগঞ্জ পৌরসভা অবগত নয়। তথাপি অভিযোগ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ওই কার্যক্রম স্থগিত রয়েছে। এ বিষয়ে প্রকল্প পরিচালকের পক্ষ থেকে হবিগঞ্জ পৌরসভাকে অবগত করা হয়েছে মাত্র।
সদ্য বদলী হওয়া হবিগঞ্জ পৌরসভার সচিব নুরে আলম সিদ্দিকী বলেন, চাকুরীর ধারাবাহিকতায়ই আমাদেরকে বদলী করা হয়েছে। সরকার যেখানে যেভাবে চাইবে সরকারী চাকুরী করতে হলে তা মানতে হবে। আমাদের কাউকে শাস্তিমূলক বদলী করা হয়নি। শাস্তিমূলক বদলীর ভাষা ভিন্ন এবং অর্ডারও ভিন্ন হয়। আমাদের বদলী সংক্রান্ত অফিস আদেশে স্বাভাবিকভাবেই বদলীর আদেশ দেয়া হয়েছে। যা অফিস আদেশে নেই তা আজগুবি তথ্য দিয়ে সংবাদ প্রকাশ করা মোটেই ঠিক হয়নি।
হবিগঞ্জ পৌর মেয়র আলহাজ্ব জি কে গউছ বলেছেন, আমি নাম ফলক স্থাপনের রাজনীতিতে মোটেই বিশ্বাসী নই। বিএনপি ক্ষমতায় থাকার সময়ও আমি পৌর মেয়র হিসাবে দায়িত্ব পালন করেছি। বিগত ১৪ বছর মেয়রের দায়িত্ব পালনকালে শহরের অলিগলিতে বহু রাস্তা নির্মাণ করেছি। হবিগঞ্জ সদর আসনের সংসদ সদস্য এডভোকেট আবু জাহিরের বাসার উঠান ও রাস্তা করে দিয়েছি, হবিগঞ্জ জেলা আওয়ামীলীগের অফিসের রাস্তাও করে দিয়েছি, নাম ফলক স্থাপনের রাজনীতিতে বিশ্বাসী হলে এসব সড়কে আমার নাম ফলক থাকত।
তিনি বলেন, আমার বিরদ্ধে ষড়যন্ত্র চলছে। সৌদী আরবে পবিত্র হজ্বব্রত পালনে থাকা অবস্থায়ও কিবরিয়া হত্যা মামলার প্রায় এক যুগ পর আমাকে আসামী করা হয়েছে। জীবনে সুনামগঞ্জ না গেলেও সুরঞ্জিত সেনের জনসভায় হামলা সংক্রান্ত মামলায় আমাকে আসামী করা হয়েছে। জেলের ভেতরে ঈদের দিন আমাকে হত্যার ষড়যন্ত্র হয়েছে। পৌরসভার দায়িত্ব পালনে পদে পদে সমস্যা সৃষ্টি করা হয়েছে। সর্বশেষ হিন্দু ধর্মাবলম্বীদের দূর্গাপূজার প্রতিমা বিসর্জনে পুলিশী বাধা সৃষ্টি করে আমাকে যেতে দেয়া হয়নি। এসব ষড়যন্ত্রে আমি মোটেই অবাক হইনি। আমি মনে করি, মানুষের মনের মণিকোঠায় নাম লেখানোই প্রকৃত রাজনীতিবিদের আকাংখা থাকা উচিত। আর এ কাজটিই আমি করে যাচ্ছি। ষড়যন্ত্র যতই হউক হবিগঞ্জ পৌরসভা তার কাংখিত লক্ষ্য থেকে মোটেই পিছপা হবে না।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com