শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:১২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

হবিগঞ্জ পৌরসভা উন্নয়ন কর্মকান্ড থেকে বঞ্চিত হচ্ছে

  • আপডেট টাইম শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭
  • ৬৮৫ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ পৌরসভার তৃতীয় নগর পরিচালনা ও অবকাঠামো উন্নতিকরণ (সেক্টর) প্রকল্পের কাজের পরবর্তী কার্যক্রম এবং চুক্তিপত্র সম্পাদন না করার নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক। গত ১২ অক্টোবর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ (ইউজিআইআইপি) প্রকল্পের পরিচালক একেএম রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক পত্রে এই নির্দেশনা দেন। এই পত্রের প্রেক্ষিতে বুঝা যাচ্ছে হবিগঞ্জ পৌরসভা বিরাট অংকের উন্নয়ন কর্মকান্ড থেকে বঞ্চিত হচ্ছে।
হবিগঞ্জ পৌরসভাকে কেন এই চিঠি দেয়া হলো সে বিষয়ে জানতে খোঁজখবর নিলে বিভিন্ন সূত্র জানায়, সরকারি নির্দেশনা থাকা সত্ত্বে¡ও হবিগঞ্জ পৌরসভায় বেশ কয়েকটি সড়ক ও স্থাপনা এবং দর্শনীয় স্থানে পৌর মেয়র জি কে গউছ নিজের নামে নামফলক লাগিয়েছেন। সম্প্রতি স্থানীয় সরকার বিভাগের সচিব হবিগঞ্জে বিভিন্ন প্রকল্প পরিদর্শনে এলে বিষয়টি তাঁর দৃষ্টিগোচরে আসে। গত ২৪ মে ও চলতি মাসের গত সপ্তাহে এলজিইডির সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক হবিগঞ্জ পৌরসভাকে দেওয়া পরপর দু’টি পত্রে জানান, সরকারের গৃহীত উন্নয়ন কর্মকান্ড এবং এর অর্জিত সুফল সম্পর্কে জনগণকে অবহিত করার লক্ষ্যে প্রতিটি উন্নয়ন কর্মকান্ডের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং নির্মিতব্য অবকাঠামো সমূহের শুভ উদ্বোধন এবং উদ্বোধনের খবর বিভিন্ন উল্লেখযোগ্য প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রচার করা প্রয়োজন। এ লক্ষ্যে বাংলাদেশ সরকার, এডিবি ও ওএফআইডি সহায়তাপুষ্ট তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ (সেক্টর) প্রকল্পের আওতায় বাস্তবায়িত/বাস্তবায়নাধীন প্রতিটি উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন ও শুভ উদ্বোধন মন্ত্রী, প্রতিমন্ত্রী, স্থানীয় সংসদ সদস্য, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, এলজিইডি’র প্রধান/অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও গণ্যমান্য ব্যক্তিবর্গকে দিয়ে করাতে হবে। এছাড়া গৃহিত উন্নয়ন কর্মকান্ড সম্পর্কে জনগণকে অবহিত করার জন্য ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় ব্যাপকভাবে প্রচার করতে হবে।
সূত্র জানায়, এই বিধিমালা অনুসরণ না করায় বর্তমানে হবিগঞ্জ পৌরসভায় বাস্তবায়নাধীন ইউজিপ-৩ প্রকল্পের প্যাকেজের কাজ অনিশ্চয়তার মুখে পড়েছে। প্রকল্পের এমন নির্দেশনা অনুসরণ না করায় প্যাকেজের কাজের ওয়ার্ক অর্ডার এবং চুক্তিপত্র সম্পাদন না করার জন্য বলেছেন প্রকল্প পরিচালক। সরকারের আইন অমান্য করে হবিগঞ্জ পৌরসভার জঙ্গল বহুলা আরসিসি রাস্তা, মোহনপুরগামী আরসিসি রাস্তা, নজির মার্কেট সংলগ্ন আরসিসি রাস্তা, উমেদনগর (বড়বাড়ি) সংলগ্ন আরসিসি রাস্তা এবং বানিয়াচং সওজ রাস্তা থেকে উমেদনগরগামী আরসিসি রাস্তায় পৌর মেয়র জি কে গউছের নামে নামফলক বসানো হয়েছে। এতে সুনির্দিষ্ট নির্দেশনা উপেক্ষিত হওয়ার পাশাপাশি উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়ন নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে।
এই অভিযোগের প্রেক্ষিতে হবিগঞ্জ পৌরসভার দায়িত্বশীল সূত্র জানায়, মেয়র জি কে গউছ কোথাও আইন অমান্য করেননি। যেসব উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর বা উদ্বোধনের ছবি দিয়ে অভিযোগ করা হয়েছে সেগুলো ২০১৪ সালের। এই পুরনো ছবি দিয়ে অভিযোগ করা হবিগঞ্জ পৌরসভাকে উন্নয়ন বঞ্চিত করার চেষ্টা ছাড়া আর কিছুই নয়।
পৌর আওয়ামী লীগের স্মারকলিপি ঃ হবিগঞ্জ পৌরসভার মেয়র জি কে গউছ সরকারি নির্দেশনা অমান্য করে নিজের নামে নামফলক স্থাপন করায় জেলা প্রশাসকের মাধ্যমে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীর বরাবরে স্মারকলিপি প্রদান করেছে হবিগঞ্জ পৌর আওয়ামী লীগ। পৌরসভায় বসবাসরত সকল জনসাধারণের পক্ষে প্রদত্ত স্মারকলিপিতে পৌর আওয়ামী লীগ নেতৃবৃন্দ বলেন- পৌরসভায় বেশ কয়েকটি সড়ক ও স্থাপনা এবং দর্শনীয় স্থানে জি কে গউছ নিজের নামে নামফলক লাগিয়েছেন। এজন্য তারা মেয়রের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রীর কাছে দাবি জানান। বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের পক্ষে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপ-সচিব) মো. সফিউল আলমের হাতে স্মারকলিপি তুলে দেন হবিগঞ্জ পৌর আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট নিলাদ্রী শেখর টিটু ও সাধারণ সম্পাদক মোতাচ্ছিরুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন পৌর আওয়ামী লীগ সহ-সভাপতি মো. রফিকুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক মো. হিরাজ মিয়া, মো. হাবিবুর রহমান, মিজানুর রহমান মিজান, সাংগঠনিক সম্পাদক চৌধুরী মো. মাসুদ আলী ফরহাদ, দপ্তর সম্পাদক ফজলে রাব্বি রাসেল, কৃষি বিষয়ক সম্পাদক মো. মনির হোসেন খান, সহ ক্রীড়া সম্পাদক মীর আলম কাউছার, নজরুল ইসলাম প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com