বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:১০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

আজমিরীগঞ্জে বীর মুক্তিযোদ্ধা শহীদ জগৎজ্যোতি দাস (বীর উত্তম) স্মৃতিসৌধ নির্মাণ উপজেলাবাসীর প্রাণের দাবি

  • আপডেট টাইম বুধবার, ১১ অক্টোবর, ২০১৭
  • ৩৮৭ বা পড়া হয়েছে

আজমিরীগঞ্জ প্রতিনিধি ॥ আজমিরীগঞ্জে বীর মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি দাস (বীর উত্তম) স্মৃতিসৌধ নির্মাণ, উপজেলাবাসীর প্রাণের দাবিতে পরিণত হয়েছে।
জানা যায়, আজমিরীগঞ্জ উপজেলার জলসুখা সদর ইউনিয়নের বাসিন্দা মৃত- জীতেন্দ্র চন্দ্র দাস ও মৃত হরিমতি দাসের পুত্র জগৎজ্যোতি দাস ওরফে কানাই। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে ১৯৭১ ইং সনে নিজের জীবন বাজি রেখে অস্ত্র হাতে নিয়ে বর্বর পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে মহান স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিলেন।
দীর্ঘ ৯ মাস ব্যাপি যুদ্ধের মধ্যে ৮ মাসই বীর মুক্তিযোদ্ধা শহীদ জগৎজ্যোতি ছিলেন, বর্বর পাকিস্তানি বাহিনী ও এদেশীয় রাজাকার দোসরদের মূর্তিমান আতংকের নাম। গেরিলা যুদ্ধে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত ওই বীর মুক্তিযোদ্ধা একক নেতৃত্বে নিজের প্রশিক্ষিত “দাস পার্টি” নামে একটি বাহিনী গড়ে তুলেছিলেন। ওই বাহিনীর প্রধান ছিলেন, জগৎজ্যোতি। ওই মুক্তিযোদ্ধার সুযোগ্য নেতৃত্বে হবিগঞ্জ, সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলার একাধিক থানা পাকিস্তানি বাহিনীর কব্জা থেকে দখলমুক্ত  করেছিলেন। পাক হানাদার বাহিনীর সদস্যরা বিভিন্ন গ্রাম, গঞ্জ ও প্রত্যন্ত অঞ্চল সমূহে আক্রমণ করে যাহাতে, নিরীহ নিরস্ত্র জনগণের উপর হত্যাযঞ্জ ও ধর্ষণ চালাতে না পারে, সে জন্য ব্রীজ, কার্লভার্ট ধ্বংস করে তাদের গতিরোধ করেছিলেন।কুশিয়ারার কালনী নদীতে পাক-হানাদার বাহিনীর যুদ্ধ জাহাজ ডুবিয়ে দিয়েছিলেন।তার একের পর এক সফল অপারেশনে বৃহত্তর সিলেটের নৌ-রুট বন্ধ হয়ে যায়। এ ছাড়া ওই মুক্তিযোদ্ধা অনেক পাক হানাদার বাহিনীর সদস্যদের হত্যা করেছিলেন। ১৯৭১ ইং সনের ১৬ ই নভেম্বর অর্থাৎ বিজয়ের ঠিক একমাস পূর্বে, আজমিরীগঞ্জের বদলপুরের অদূরে পাক-হানাদার বাহিনীর সহিত সম্মুখ যুদ্ধে, প্রতিপক্ষের একটি গোলার আঘাতে ক্ষণজন্মা, সিংহপুরুষ, বীর মুক্তিযোদ্ধা জগৎজ্যেতি শহীদ হয়েছিলেন। সাহসী বীর মুক্তিযোদ্ধা জগৎজ্যোতির বীরত্বের বীরগাঁথা কাহিনী অবহিত হলে, স্বাধীনতা পরবর্তী সরকার তাকে “বীর উত্তম” খেতাবে ভূষিত করে।
শহীদ হওয়ার পরদিন ১৭ ই নভেম্বর
পাক-হানাদার বাহিনীর এলাকার কতিপয় সহযোগী অর্থাৎ রাজাকার দোসর ওই বীর মুক্তিযোদ্ধার মরদেহটি এনে, আজমিরীগঞ্জ বাজারের তৎকালীন লামাবাজারে একটি বৈদ্যুতিক খুটিতে বেঁধে রাখে। পরদিন ১৮ ই নভেম্বর বীর মুক্তিযোদ্ধার মরহদেহটি কুশিয়ারার কালনী নদীতে ভাসিয়ে দেয় তারা। স্বাধীনতার পর ১৯৮২ ইং পর্যন্ত অর্থাৎ ১১ বছর বেঁধে রাখা ওই বৈদ্যুতিক খুটির জায়গায় জাতীয় দিবস সমূহে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে, শহীদদের শ্রদ্ধা নিবেদন করেছে এলাকার শিক্ষক শিক্ষার্থী সহ সাধারণ জনগণ।ওই সময়ই দাবি উঠেছিল, বীর মুক্তিযোদ্ধা শহীদ জগৎজ্যোতি দাস ( বীর উত্তম) এর নামে স্মৃতিসৌধ নির্মাণের।কিন্তু স্বাধীনতার ৪৭ বছরেও তা বাস্তবায়িত হয়নি।আজ এটি প্রাণের দাবিতে পরিণত হয়েছে, আজমিরীগঞ্জ উপজেলাবাসীর।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com