বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

আইনের তোয়াক্কা না করে চা বাগান গুলোতে অবাধে বালু উত্তোলনের উৎসব ॥ হুমকির মুখে চা বাগান ॥ কর্তৃপক্ষ নির্বিকার

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০১৪
  • ৪০১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের চা বাগানগুলো থেকে অবাধে বালু উত্তোলনের মহোৎসব চলছে। উচ্চ আদালত ও ভূমি মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা উপেক্ষা করে কতিপয় প্রভাবশালী বাগানের টিলা কেটে বালু ও  মাটি দেদারছে বিক্রি করছে। এতে কয়েকটি বাগানের শ্রমিকদের কবরস্থান, মন্দির ইতিমধ্যেই বিলুপ্ত হয়ে গেছে। ভেঙ্গে সংকুচিত হয়ে আসছে চা বাগান। এ অবস্থায় বাগানগুলোর মানচিত্র-তো পাল্টাচ্ছেই, হারিয়ে যাচ্ছে চায়ের ঐতিহ্যও। হুমকির মুখে পড়েছে সবগুলো বাগান।
বিভিন্ন বাগান সরেজমিন ঘুরে জানা যায়, বাহুবল, চুনারুঘাট ও মাধবপুর উপজেলা চা বাগান অধ্যুষিত এলাকা হিসেবে পরিচিত। প্রতিটি বাগানের ভেতর দিয়ে বয়ে গেছে অসংখ্য ছড়া। এগুলো থেকে বাগানে পানি সরবরাহ করা হয়। কিন্তু স্থানীয় কতিপয় প্রভাবশালী বাগান কর্তৃপক্ষকে ম্যানেজ করে অবৈধভাবে বাগান থেকে বালু উত্তোলন করে বিক্রি করছে। অথচ বাগানের কাঠামো ঠিক রাখতে ভূমি মন্ত্রণালয় বাগানের ভেতর বালু মহাল ইজারা না দিতে নির্দেশনা দিয়েছে। এ ব্যাপারে হাইকোর্ট থেকেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কিন্তু এসব উপেক্ষা করে বালু উত্তোলনের ফলে চান্দপুর ও চন্ডিছড়া চা বাগানের মানচিত্র পাল্টে যাচ্ছে। চা বাগানের ছড়া পরিস্কারের নামে বাগান কর্তৃপক্ষ অসাধু বালু ব্যবসায়ীদের সাথে আঁতাত করে বালু বিক্রি অব্যাহত রেখেছে। এ সুযোগে বালু খেকোরা চা বাগানের টিলা রকম ভূমি কেটে ছড়ায় ফেলে বালুর নামে মাটি বিক্রি করছে। পরিস্থিতি এমন ভয়াবহ রূপ ধারণ করেছে ডানকান ব্রাদার্স চান্দপুর চা বাগানের বস্তি ও সুতাং নদীর আশপাশ ন্যাশনাল টি কোম্পানীর চন্ডিছড়া, রামগঙ্গা মাজার সংলগ্ন, শ্রম কল্যাণ কেন্দ্র, চন্ডিপুর চন্ডিছড়ার ভেতরে প্রায় ১ কিলোমিটার, রামগঙ্গা ব্রীজের পূর্বে ১ কিলোমিটারসহ ছোট ছোট শাখা ছড়া ও পানির নিস্কাশনের শতাধিক রাস্তা কেটে বালু বিক্রি চলছে। ফলে স্বাভাবিকভাবে হাজার হাজার চা শ্রমিকদের প্রাণ চা বাগান সংকুচিত হয়ে আসছে। কমছে কাজের পরিধি। প্রভাবশালীরা রাজনৈতিক প্রভাব খাটিয়ে বাগানের ম্যানেজারদের ম্যানেজ করে এ অপকর্ম চালিয়ে যাচ্ছে। অপরিকল্পিতভাবে চা বাগান থেকে বালু উত্তোলন বন্ধ করার জন্য চা শ্রমিকরা দাবি তুললেও তাদের ভয়ভীতি দেখিয়ে মুখ বন্ধ করে রাখা হয়। যেভাবে বালু উত্তোলন চলছে এ প্রক্রিয়া বন্ধ না হলে আগামী বর্ষা মৌসুমে রামগঙ্গা, চন্ডিছড়া, চান্দপুর চা বাগানের বিস্তির্ণ এলাকা পাহাড়ী ঢলে তলিয়ে যাওয়ার আশঙ্কা করছে শ্রমিকরা। ইতোমধ্যে রামগঙ্গা চা বাগানের ব্রীজ বালু উত্তোলনের ফলে ঝুলে আছে। সুতাং নদীর গার্ডার ধেবে যেতে চলেছে। শতাধিক ছড়া তলিয়ে যাওয়া সময়ের ব্যাপার মাত্র। ব্যবসায়ীরা শ্যালো মেশিন দিয়ে পানির ¯েপ্র করে বাগানের টিলা ভেঙ্গে মাটি নিচে নামায়। এর পর তা ট্রাক-ট্রাক্টর দিয়ে বিভিন্ন স্থানে পাচার করে দেয়। পরিবেশ রক্ষায় দ্রুত বাগানের বালু ব্যবসা বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)। ভূমি মন্ত্রণালয়ের নির্দেশে জেলা প্রশাসন দু’বছর ধরে বাগানের ভেতরে বালু মহালগুলো ইজারা দেয়া বন্ধ রেখেছে। কিন্তু ন্যাশনাল টি কোম্পানী লিমিটেডের আওতাধীন চন্ডিছড়া চা বাগান কর্তৃপক্ষ তাদের বাগানের ভেতরে প্রবাহিত ছড়াগুলো পরিস্কার ও সংরক্ষণের জন্য জেলা প্রশাসনের অনুমোদন নেয়। এর উপর ভিত্তি করেই নিয়ম নীতি তোয়াক্কা না করে তারা ছড়াগুলো ইজারা দেয়। দিন-রাত অবিরত মাটি উত্তোলন করে ঢাকা-সিলেট মহাসড়কের পাশে রাখে। শ্রমিক পঞ্চায়েত নেতা জানান, শ্রীমঙ্গলের জনৈক বকুল পাল ক্ষমতাশীন দলের প্রভাবশালী এক নেতার ছায়াতলে থেকে চা বাগান পরিস্কারের নামে মাটি ও বালু বিক্রি করে আসছেন। স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব দিলীপ কুমার বনিক বলেন, ভূমি মন্ত্রণালয়ের নির্দেশে চা বাগানের ভেতরে বালু মহাল ইজারা দেয়া বন্ধ আছে। ছড়া পরিস্কার ও পরিবেশ সংরণের জন্য চন্ডিছড়া চা বাগান কর্তৃপক্ষকে অনুমোদন দেয়া হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com