শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

শ্রম আইন কার্যকরের দাবীতে ইটভাটা শ্রমিক ইউনিয়নের স্মারকলিপি

  • আপডেট টাইম বুধবার, ৪ অক্টোবর, ২০১৭
  • ৪৭১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ ইটভাটা শ্রমিকদের সাপ্তাহিক ছুটি, ৮ঘণ্টা কর্মঘণ্টা, নিয়োগপত্র ও পরিচয়পত্রসহ শ্রমআইন কার্যকর করার দাবীতে স্মারকলিপি প্রদান করেছে হবিগঞ্জ ইটভাটা শ্রমিক ইউনিয়ন। সোমবার ২ সেপ্টেম্বর বিকেলে কল-কারখানা পরিদর্শন অধিদপ্তর শ্রীমঙ্গল কার্যালয়ের উপ-মহাপরিদর্শক মোস্তাফিজুর রহমানের কাছে স্মারকলিপি দেয়া হয়।
হবিগঞ্জ ইটভাটা শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং চট্টঃ ২৭৬৮) সদস্যরা স্মারকলিপিতে উল্লেখ করেন, তাদের ইটভাটায় কর্মরত শ্রমিকগণ প্রাণান্তকর পরিশ্রম করে দেশের অবকাঠামো নির্মাণের পাশাপাশি দেশের অর্থনীতি বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এমনকি ইট ভাটায় কাজ করতে গিয়ে অনেক শ্রমিককে প্রাণও দিতে হয়েছে। যাদের রক্ত ঘাম জরা পরিশ্রমের ফলশ্র“তিতে রাস্তাঘাট, স্কুল-কলেজ, অফিস-আদালতসহ বড় বড় অট্টালিকা তৈরির অন্যতম মূল উপাদান ইট তৈরি হয় সেই শ্রমিকরা মানবেতর জীবনযাপন করতে বাধ্য হচ্ছেন।
হবিগঞ্জ জেলার হবিগঞ্জ, মিরপুর-বাহুবল, চুনারুঘাট এলাকায় রয়েছে সর্বাধিক ইটভাটা। এসব ইটভাটায় মৌসুমে (শীতকালে) কয়েক হাজার শ্রমিক কাজ করলেও তাদেরকে দেশের শ্রম-আইনের সকল সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করা হয়েছে। বাংলাদেশ শ্রম আইন-এর ৫ ধারায় নিয়োগপত্র ও পরিচয়পত্র, ৬ ধারায় সার্ভিস বই, ২ (১০) ধারায় চাকুরীচ্যূতি জনিত ৪ মাসের নোটিশ প্রেরণ, প্রতিবছর চাকুরীর জন্য ৪৫ দিনের গ্রাচ্যুয়েটি, ১০৩ ধারায় সপ্তাহে দেড়দিন সাপ্তাহিক ছুটি, ১০৮ ধারায় দৈনিক ৮ ঘণ্টা সপ্তাহে ৪৮ ঘণ্টা কাজ, অতিরিক্ত কাজের জন্য দ্বিগুণ মজুরি প্রদান, ১১৫ ধারায় বছরে ১০ দিন নৈমিত্তিক ছুটি, ১১৬ ধারায় ১৪ দিন অসুস্থতার ছুটি, ১১৭ ধারায় প্রতি ১৮ দিন কাজের জন্য ১ দিন অর্জিত ছুটি, ১১৮ ধারায় ১১ দিন উৎসব ছুটি ও উৎসব বোনাস প্রদানের আইন থাকলেও ইটভাটায় শ্রমিকদেরকে এই সকল আইনগত অধিকার হতে বঞ্চিত করা হচ্ছে। শ্রম আইনে কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্যকর পরিবেশে কাজ করার বিধান থাকলেও ইট ভাটার শ্রমিকরা নিরাপত্তাহীনতার মধ্যে অস্বাস্থ্যকর পরিবেশে কাজ করতে হয়।
স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন কল কারখানা পরিদর্শন অধিদপ্তর শ্রীমঙ্গলের উপ পরিদর্শক জালাল উদ্দিন, উজ্জল দেব, ডাঃ তানভির, হবিগঞ্জ ইটভাটা শ্রমিক ইউনিয়নের সভাপতি সিদ্দিকুর রহমান মাসুম, সহ-সভাপতি মীর জমিলুন্নবী ফয়সল, সাধারন সম্পাদক মহিবুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক রাসেল মিয়া, মিরপুর আঞ্চলিক কমিটির সভাপতি হোসাইন মোহাম্মদ শামীম, মিজানুর রহমান শাহেদ প্রমুখ।
তারা ওই দিনই সিলেট বিভাগীয় কমিশনার নাজমুন আরা খানুম, কল কারখানা পরিদর্শন অধিদপ্তর মহাপরিদর্শক, হবিগঞ্জ জেলা প্রশাসক মনীষ চাকমা বরাবার অনুলিপি প্রদান করেছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com