বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

বাহুবল বাজারের পিঠা বিক্রেতা নিজাম ফিরে পেল স্কুল ক্যাম্পাস

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০১৭
  • ৫২৬ বা পড়া হয়েছে

বাহুবল প্রতিনিধি ॥ বাহুবল বাজারের পিঠা বিক্রেতা কিশোর নিজাম এর হাতে পিঠার থালার বদলে উঠলো বই-খাতা-কলম। গতকাল সোমবার সকালে তাকে ও তাঁর ছোট দুভাইকে উপজেলার হরিতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করে বই-খাতা ও কলম তোলে দেয়া হয়। দরিদ্র কিশোর নিজাম স্থানীয় বাজারে ৫০ টাকা রোজে পিঠা বিক্রি করে সংসার চালাতো। তাঁর দুঃখ-দুর্দশার চিত্র গণমাধ্যমে প্রকাশ হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জসীম উদ্দিন দরিদ্র কিশোর নিজামের পরিবারের পূনর্বাসনের উদ্যোগ নেন। এর অংশ হিসেবে নিজামকে ওই বিদ্যালয়ের ১ম শ্রেণি ও তাঁর ভাইদের শিশু শ্রেণিতে ভর্তি করা হয়। এ সময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার নূর মোঃ রুহুল ছগীর, হরিতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি আব্দুল কাইয়ূম, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মাধবী রানী পাল, সহকারী শিক্ষক তৃষ্ণা রানী দাশ ও উর্মি রানী দাশ, গণমাধ্যম কর্মী মনিরুল ইসলাম শামীম ও সোহেল আহমেদ এবং বিশ্ববিদ্যালয় ছাত্র শুভ্রদেব অভি প্রমুখ।
শ্রীমঙ্গল উপজেলার ভুনবীর এলাকার বাসিন্দা দিনমজুর ফিরোজা খাতুন কাজ করতেন বাহুবল ও শ্রীমঙ্গলের বিভিন্ন ফলের বাগানে। অনুমান ৩০ বছর আগে তিনি শ্রীমঙ্গল উপজেলার মির্জাপুর এলাকার রিয়াজ উদ্দিনের সাথে বিয়ে বন্ধনে আবদ্ধ হন। পরে স্বামী-স্ত্রী বাগানে মজুর হিসেবে কাজের খুজে আসেন বাহুবল উপজেলার পাহাড়ি এলাকায়। তথায় দীর্ঘদিন এ দম্পতি কাজ করার সুবিধার্থে বসবাস শুরু করেন পুরান মৌড়ি গ্রামের খলিল মিয়ার বাগানে। এখানে তারা পাহাড়াদার ও মজুরের দায়িত্ব বিশ্বস্থতার সাথে পালন করতে থাকেন। উপজেলার পুরান মৌড়ি ও হরিতলা এলাকার বিভিন্ন বাগানে কর্মরত অবস্থায় এ দম্পত্তির সংসারে জন্ম হয় ২ কন্যা ও ৩ পুত্র সন্তানের। ১ম কন্যা রুমানা খাতুন ও ২য় কন্যা প্রতিবন্ধী নাজমিন খাতুন। ৩য় থেকে ৫ম সন্তান যথাক্রমে নিজাম উদ্দিন, মোজাম্মেল ও মুজিব মিয়া।
রুমানা খাতুন (২০) কে বিয়ে দেয়া হলেও স্বামী পরিত্যাক্তা হিসেবে এবং ২য় মেয়ে নাজমিন খাতুন (১৫) প্রতিবন্ধী হিসেবে দীর্ঘদিন ধরে পিতা-মাথার ঘাড়েই চেপে বসে আছে। এছাড়া শিশুপুত্র নিজাম উদ্দিন (১২), মোজাম্মেল (৮) ও মুজিব মিয়া (৫) তো রয়েছেই। এ অবস্থায় স্বল্প আয়ে ৭ সদস্যের পরিবারের চাকা ঘুরাতে হিমশিম খাচ্ছিলেন এ মজুর দম্পতি। দিন দিন অসহায় রিয়াজ উদ্দিন সংসারের অভাব দূর করার চিন্তায় উদগ্রীব হয়ে উঠেন। শত চেষ্টায়ও তিনি সুদিনের সন্ধান পাচ্ছিলেন না। ক্রমেই তাঁর পৃথিবী ছোট হতে থাকে। হতাশ হয়ে পড়েন রিয়াজ উদ্দিন। তাকে পেয়ে বসে পাহাড়সম দুশ্চিন্তা। এক সময় তিনি হয়ে উঠেন প্রায় উন্মাদ। স্ত্রী, সন্তানদের ফেলে রেখে নিরুদ্দেশ হয়ে যান দিনমজুর রিয়াজ উদ্দিন। কিন্তু সন্তানের মায়ার জাল ছিড়ে বের হতে পারেননি মমতাময়ী মা ফিরোজা খাতুন। তিনি একাই দায়িত্ব নিয়ে টানতে থাকেন সংসার নামের রেলগাড়িটিকে। এক পর্যায়ে বড় ছেলে নিজাম উদ্দিনকে স্কুলে পড়ানো বাদ দিয়ে কাজের খোজে পাঠান। বই-খাতা সিঁকায় তোলে রেখে নিজাম উদ্দিন কাজ নেয় বাহুবল ভেতর বাজারের ভাসমান রেস্টুরেন্টে। এক পর্যায়ে তাকে মাত্র ৫০ টাকা রোজে ফেরি করে পিঠা বিক্রির কাজ দেয়া হয়। এরপর থেকে নিজাম ও তাঁর সংগ্রামী মা ফিরোজার আয়ে অনাহারে-অর্ধাহারে কাটছিল তাদের সংসার। এদিকে নিজামের ছোট দু’ভাইয়ের স্কুলে ভর্তির বয়স হয়ে এলেও অর্থের অভাবে তাদেরও ভর্তি করতে পারছিল না পরিবারটি। পিঠা বিক্রিরত অবস্থায় কিশোর নিজামকে আবিস্কার করেন স্থানীয় সংবাদকর্মী এফ আর হারিছ ও মনিরুল ইসলাম শামীম। তারা স্থানীয় সংবাদপত্রে কিশোর নিজামের জীবন সংগ্রাম ও পরিবারের দুর্দশার চিত্র তোলে ধরেন। বিষয়টি নজরে আসে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জসীম উদ্দিনের। তিনি গত ২৩ আগস্ট সংবাদকর্মীদের মাধ্যমে পিঠা বিক্রেতা কিশোর নিজাম ও তাঁর পরিবারের সদস্যদের ডেকে আনেন। তিনি তাদের দুর্দশার কাহিনী শুনে মা ফিরোজা খাতুনকে বিজিএফ বা বিজিডি কার্ড এবং প্রতিবন্ধী বোন নাজমিন খাতুনকে প্রতিবন্ধী ভাতার আওতায় আনার আশ্বাস দেন। এছাড়া নিজাম উদ্দিন (১২), তাঁর ভাই মোজাম্মেল (৮) ও মুজিব মিয়া (৫) কে স্থানীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির মাধ্যমে উপবৃত্তি সুবিধা প্রদানের আশ্বাস দেন। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জসীম উদ্দিন নিজস্ব তহবিল থেকে ৩ হাজার, সহকারী কমিশনার (ভূমি) মোঃ শফিউল্লাহ ৩ হাজার টাকা এবং স্থানীয় বিশ্ববিদ্যালয় ছাত্র শুভ্রদেব অভি ২ হাজার টাকা দরিদ্র এ পরিবারের সদস্যদের হাতে তোলে দেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com