শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৭:২২ অপরাহ্ন

নবীগঞ্জের দিনারপুরে পাহাড়ের পাদদেশে ঝুঁকিতে সহস্রাধিক পরিবার

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭
  • ৪৬৫ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ ॥ নবীগঞ্জ উপজেলার দিনারপুর পাহাড়ি অঞ্চলে প্রায় সহ¯্রাধিক পরিবার জীবনের ঝুঁকি নিয়ে পাহাড়ের পাদদেশে বসবাস করছে। মাঝে মধ্যে বৃষ্টিতে কয়েকটি পাহাড় ধসের ঘটনা ঘটলেও কোন প্রাণহানি হয়নি। গত ৬ বছরে নবীগঞ্জে ও শ্রীমঙ্গলের পাহাড়ি এলাকায় মাটি চাপা পড়ে দুটি পরিবারের ১২জন সহ অন্তত ৪০ জনের মৃত্যু হয়েছে। লাগাতার মুষলধারে বৃষ্টি হলেই পাহাড় ধসের ঘটনা ঘটে। সিলেটের মধ্যে নবীগঞ্জ ও শ্রীমঙ্গল উপজেলায় পাহাড় ধসে মৃত্যুর ঝুঁকি বেশী হয়। নবীগঞ্জের দিনারপুর এলাকার পানিউমদা এলাকায় একই পরিবারের ৬ জন ও শ্রীমঙ্গলের পাহাড়ে একই পরিবারের ৬ জনের মৃত্যু এখনো এলাকার মানুষের কাছে আতঙ্কিত ঘটনা। এমনকি গত বছরের নভেম্বর মাসে নবীগঞ্জ উপজেলার দিনারপুরের শংকরসেনা গ্রামে পাহাড় কাটতে গিয়ে মাটি চাপা পড়ে ২ শ্রমিকের মৃত্যু হয়। এ ঘটনার পর থেকে কিছুটা সর্তক আছেন ওই এলাকার মানুষ। এছাড়া বিছিন্নভাবে পাহাড় ধসে দুই উপজেলায় প্রায় ৪০ জনের মৃত্যু হয়েছে। তবুও ছিন্নমুল মানুষরা মৃত্যুর ঝুঁকি নিয়েই বসবাস করছেন। এদের পুনর্বাসনে সরকারী উদ্যোগ গ্রহণ অতীব জরুরী বলে মনে করেন অভিজ্ঞ মহল ।
সূত্রে জানা যায়, নবীগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে সরকারী আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে পাহাড় ও টিলা কেটে উজার করছে প্রাভবশালীরা। গত এক যুগে দুটি উপজেলার হাজারের বেশী সরকারী ও ব্যক্তি মালিকানাধীন পাহাড় টিলা সম্পূর্ণ অথবা আংশিক কেটে সমান করা হয়েছে। ফলে এসব পাহারটিলা ধ্বসে মৃত্যুর ঝুঁকি দিনদিন বৃদ্ধি পাচ্ছে।
গতকাল দিনারপুর এলাকায় সরজমিনে গেলে স্থানীয়রা জানান, পাহাড় টিলা বেশীর ভাগই কাটা হয়েছে আবাসিক প্রকল্প, বাণিজ্যিক মার্কেট কিংবা ব্যক্তিগত ঘরবাড়ি তৈরী-মাটি ভরাটের জন্য। ঢাকা-সিলেট মহাসড়ক নির্মাণ কাজ শুরু হলে নবীগঞ্জের দিনারপুর অঞ্চলের পাহাড় কেটে উজার করে মাটি নেয়া হয়। এসব পাহাড় টিলা কাটার ফলে প্রাকৃতিক বিপর্যয় ঘটছে। বিলীন হচ্ছে জীব-বৈচিত্র ও পরিবর্তন হচ্ছে ভূমি মাপের। এছাড়া পাহাড় টিলা কেটে পাদদেশে নির্মাণ করা হচ্ছে ঝুকিপূর্ণ বাড়ি-ঘর। ফলে বর্ষা মৌসুমে পাহাড় ধসে ঘটছে প্রাণহানী। পাহাড় টিলা নিধন রোধে এখন পর্যন্ত কার্যকরী পদক্ষেপ নেয়নি প্রশাসন। আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী মাঝে মধ্যে ট্রাক ও শ্রমিকদের আটক করলেও পাহাড় কাটা বন্ধ হচ্ছে না। কিন্তু আসল অপরাধীরা থেকে যাচ্ছে ধরা ছোয়ার বাইরে। এর ফলে নবীগঞ্জ উপজেলার পরিবেশ পরিস্থিতি এখন হুমকির মুখে। পরিবেশ বিপর্যয় ঠেকাতে নবীগঞ্জের দিনারপুর এলাকার শত শত পাহাড় টিলা রক্ষায় প্রশাসনকে এগিয়ে আসতে হবে।
এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজিনা সরওয়ার বলেন, পাহাড় কাটার খবর পেয়ে একাধিকবার অভিযান পরিচালনা করা হয়েছে। বর্তমানে পাহাড় কাটা বন্ধ আছে, পরবর্তিতে যদি কেউ কাটে তাহলে প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com