বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

আজ মাথা নোয়াবার দিন মস্তক লজ্জায় অবনত

  • আপডেট টাইম মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০১৭
  • ৪৬৭ বা পড়া হয়েছে

জালাল উদ্দিন রুমি ॥
কালের যাত্রাপথে সময় বহমান। দিন, মাস, বছর চলমান। সময়কে সাথে করে, সময়ের হাত ধরে আজ বাংলাদেশ বিশ^ পরিমন্ডলে মাথা উচু করে দাঁড়িয়েছে। আমরা গর্ব বোধ করছি। অহংকারে বুক টানটান।
আজ মাথা নোয়াবার দিন। মস্তক লজ্জায় অবনত। বাকরুদ্ধ ! কেন ? আমাদের এই পরিনতি। যে দেশের মানুষের অন্ন, বস্ত্র, বাসস্তানের জন্য আমৃত্যু যুদ্ধ করে গেলেন দেশ-বিদেশের সাথে। নিজ স্বার্থকে পায়ে ঠেলে বঙ্গের মানুষের অধিকার আদায়ের চিৎকার। বাংলার এ প্রান্ত থেকে ও প্রান্তে ছুটে বেড়িয়েছেন দিন-রাত। অবশেষে কাংঙ্খিত সেই দিন বাঙ্গালির কাছে ধরা দিল। হায়রে হতভাগা জাতি। কালের শ্রেষ্ঠ কণ্ঠের স্বর্ণ সন্তান বাঙ্গালী জাতির অহংকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করল বিপদগামী একদল সেনা সদস্য। নিভিয়ে দিল জীবন প্রদীপ। ১৫ আগষ্টের ভয়াল সেই রাত বাঙ্গালী জাতির কলঙ্ক অধ্যায়ের রাত। এই একটি রাত আজও আমাদের কাঁদায়। কান্নাই কেবল শেষ নয়, আজীবনকাল এই অপরাধের ঘানি বাঙ্গালী জাতি টানবে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তনয়া বঙ্গনেত্রী শেখ হাসিনা আজ বাংলার প্রধানমন্ত্রী। অর্জনের খাতায় বহুমাত্রিক বাংলাদেশ। ক্রমাগত ভাবেই এগিয়ে যাচ্ছে। সম্ভাবনার দ্বার উন্মুক্ত বিশ^দৃষ্টিতে। যে কাজটি অথবা যে সম্ভাবনাটি হয়তো আরও অনেক আগেই সম্ভব ছিল সেটি আমরাই করতে দেইনি। আজ আবাল-বৃদ্ধ-বনিতার কাছে ৪৭ বছর পর নানাবিধ প্রশ্ন। কেন আমরা এই অপরাধটির সাথে জড়িত হলাম। অবুঝ স্বপ্œডানার সেই শিশুটিকে হত্যা করলাম? হয়তো বঙ্গবন্ধু শেখ মুজিবরের থেকেও আরও বড় কোন শেখ মুজিব হয়ে উঠতে পারতেন সেই শিশুটি। আমাদের মাঝে আমাদের এই বঙ্গের জন্য কাজ করতেন। আমরা তাঁকে হত্যা করি। ধিক আমাকে, আমি এই জাতীর সন্তান। যে মানুষটি স্বপ্ন দেখেছিল সোনার বাংলার, যে স্বপ্ন তাঁকে ঘুমাতে দিত না। যে স্বপ্নের বীজ বুনতেন এই বঙ্গের মাটি ও মানুষের জন্য। আমরা সেই স্বপ্নকে ধুলিস্বাৎ করে দেই টিয়ার সেলের ছুড়ে দেয়া সেই বুলেটে। নিঃস্তব্ধ করে দেই বাংলার মুখ।
কালের স্রোতধারায় আমরা আজ বিভিন্ন কারনেই শ্রেষ্টত্বের আসনে। আমি মনে করি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোন দলের বা পরিবারের নন। তিনি জাতির পিতা। কখনো কখনো কেউ বঙ্গবন্ধুকে সংকীর্ণ দৃষ্টিকোন থেকে দেখার চেষ্ট করেন, যা অদৌ কাম্য নয়। দলমতের উর্ধ্বে থেকে দেশ ও জাতীর অহংকার হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে গন্য কারা উচিৎ। আজ তার মহাপ্রয়ান দিবসে বিনম্র শ্রদ্ধাঞ্জলি। আল্লাহ তার মৃত্যুকে কবুল করুন শহীদী মৃত্যু হিসেবে। সর্বোত্তম বেহেস্তে তার স্থান হইক, আমিন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com