বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

বাহুবলে ৯ দফা দাবীতে চা-শ্রমিকদের মানববন্ধন

  • আপডেট টাইম শনিবার, ২৯ জুলাই, ২০১৭
  • ৪৬৪ বা পড়া হয়েছে

বাহুবল প্রতিনিধি ॥ বাহুবলে চা-শ্রমিক জণগোষ্ঠির ন্যায্য অধিকারের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকাল ১১টায় উপজেলা পরিষদের সামনে বাহুবলের বিভিন্ন বাগান থেকে আগত চা-শ্রমিক ছাত্র ও নেতাকর্মীরা তাদের ভূমি অধিকার নিশ্চিতকরণ, ক্ষুদ্র নৃ-গোষ্টীর তালিকায় অন্তর্ভূক্তকরণ, শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে কোটা ব্যবস্থা চালুকরণ সহ ৯ দফা দাবীতে এ কর্মসূচী পালন করে।
এ সময় মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ দলিত বঞ্চিত জনগোষ্ঠীর অধিকার আন্দোলন হবিগঞ্জ জেলা শাখার সভাপতি সুবাশ রবিদাশ, ইউপি সদস্য মিনতী রাণী যাদব, রশিদপুর চা বাগানের সভাপতি পিয়ারী চন্দ্র রবিদাস, বৃন্দাবন চা বাগানের সভাপতি ধীরেন গোয়ালা, সুক সাগর গোয়ালা, অজয় নুনিয়া, চাম্পা লাল রবিদাস, অজয় সিং প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, চা-শ্রমিকরা দেশের বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত। আর এ বঞ্চিত অধিকার আদায়ে তারা আজ রাস্তায় নেমেছেন। সরকারের কাছে তাদের দাবী দেশের সকল উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি চাকুরিতে চা-শ্রমিক কোটা সংরক্ষণ করতে হবে। সকল চা-শ্রমিক জনগোষ্ঠীকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তালিকায় অন্তর্ভূক্ত করতে হবে। ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য ইত্যাদি সংরক্ষণের জন্য চা বাগান অধ্যুষিত প্রতিটি উপজেলায় একটি করে কালচারাল একাডেমি প্রতিষ্ঠাত করতে হবে। শিক্ষার মান উন্নয়নের জন্য পর্যাপ্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কলেজ প্রতিষ্ঠা করতে হবে। জাতীয় বাজেটে চা-শ্রমিক জনগোষ্ঠী জন্য পৃথক বরাদ্দ দিতে হবে। চা-বাগানের বিদ্যমান বিভিন্ন সমস্যা সমাধানে একটি কমিশন বা মন্ত্রণালয় গঠন করতে হবে। চা-বাগান এলাকায় পর্যাপ্ত সরকারি হাসপাতাল প্রতিষ্ঠা করতে হবে। ছাত্র-ছাত্রীদের জন্য কারিগরী প্রতিষ্ঠানসহ বিশেষ বৃত্তির ব্যবস্থা করতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com