শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৩৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

মুক্তিযোদ্ধা যাচাইয়ে ৬২ জন বিবেচনার বাহিরে ॥ নবীগঞ্জে গেজেটভুক্ত ১২ জন বাতিল ॥ ১২ জন নয়া অন্তর্ভুক্ত

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০১৭
  • ৬০৭ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই সম্পন্ন হয়েছে। এতে ৭৪টি আবেদন পরীক্ষা-নিরীক্ষা এবং সাক্ষ্যগ্রহণের পর কেবল ১২ জনের মুক্তিযোদ্ধা পরিচয় নিয়ে নিশ্চিত হতে পেরেছে যাচাই বাচাই কমিটি। সর্বসম্মতিক্রমে তাদেরকে মুক্তিযোদ্ধা হিসেবে বিবেচনার সুপারিশ করা হয়েছে। এছাড়া পুরাতন শুধু গেজেটভুক্ত তালিকা ৩৮ জন থেকে ১২ জনকে বাতিল করে সুপারিশ প্রেরণ করা হয়েছে। বাদপড়া মুক্তিযোদ্ধারা আপিলের প্রস্তুতি নিচ্ছেন বলে সুত্রে জানা গেছে। আর ৬২ জনকে মুক্তিযোদ্ধা হিসেবে বিবেচনার যোগ্যই মনে করেনি ৬ সদস্যের এই কমিটি। মুক্তিযোদ্ধা পরিচয় শনাক্ত করার পাশাপাশি যাচাই-বাছাই কমিটি যুদ্ধকালীন সময়ে তার অবস্থান এবং ভূমিকারও পর্যালোচনা করে।
সুত্রে জানা যায়, মুক্তিযোদ্ধার পুরোনো তালিকায় যাদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে এবং যারা অনলাইনে নতুন করে সনদ পাওয়ার জন্য আবেদন করেছেন, তাদের ব্যাপারে যাচাই-বাছাইয়ের জন্য জেলা ও উপজেলা পর্যায়ে কমিটি করতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় গত ১২ জানুয়ারি একটি গেজেট প্রকাশ করে। আবেদন যাচাই-বাছাইয়ের জন্য ২১ জানুয়ারি সারা দেশে ৪৮৮টি উপজেলা ও ৮টি মহানগর কমিটি কাজ শুরু করে। এরই মধ্যে হাইকোর্টে একটি রিট হলে ২৩ জানুয়ারি আদালত একটি রুল জারির পাশাপাশি কমিটির কার্যক্রম স্থগিত করেন। ১১ এপ্রিল সেই রুল নিষ্পত্তি করে স্থগিতাদেশ প্রত্যাহার করেন আদালত।
দেশের অন্যান্য অঞ্চলের মতো নবীগঞ্জ উপজেলায়ও কাজ শুরু  করে যাচাই-বাছাই কমিটি। বেঁধে দেয়া কাঠামো অনুসারে কমিটির সভাপতির দায়িত্বে ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও উপজেলা কমান্ডার নুর উদ্দিন (বীরপ্রতিক)। সদস্য সচিব হিসেবে দায়িত্বে ছিলেন নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তাজিনা সারোয়ার। কমিটির অন্যান্য সদস্যগণ হলেন- উপজেলা কমান্ডার প্রতিনিধি বিজয় ভুষন রায়, মুবিম প্রতিনিধি বীর মুক্তিযোদ্ধা সামছুদ্দিন, জেলা কমান্ডার প্রতিনিধি গৌর প্রসন্ন দাশ, জা’মুকার প্রতিনিধি সাবেক কমান্ডার রবীন্দ্র নাথ দাশ। কমিটির কাজ শুরু থেকেই অসুস্থতার কারনে কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের প্রতিনিধি অপর সদস্য মুক্তিযোদ্ধা নওয়াব চৌধুরী মিটিংয়ে অংশ নিতে পারেন নি। পরবর্তীতে তিনি মৃত্যু বরণ করেন।
নবীগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটির কার্যক্রম পর্যালোচনায় দেখা গেছে, অনলাইনে পাওয়া ৭৪টি আবেদনের মধ্যে ১২টির ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত নেয় যাচাই-বাছাই কমিটি। বিগত ১৭মে উপজেলা যাচাই বাছাই কমিটি সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে প্রেরন করেছে। তবে এরমধ্যে ২টি নাম নিয়ে রয়েছে বির্তক। তারা হলেন শিবপাশার শিক্ষক কৃপাসিন্দু রায় এবং চৌশতপুরের ইজাজ মিয়া। বাকি ৬২টি আবেদনই যাচাই-বাছাইকালে নামঞ্জুর করা হয়। যাচাই-বাছাই শেষে সর্বসম্মতিক্রমে কমিটি যে ১২ জনকে মুক্তিযোদ্ধা হিসেবে বিবেচনার সুপারিশ করে এরা হলেন-নবীগঞ্জ উপজেলার জগন্নাথপুরের রমেন্দ্র কুমার দাশ, কালিপদ মহালদার, হৈবতপুর গ্রামের মোঃ সঞ্জব আলী, সদরঘাটের সৈয়দ আব্দুল মতিন, চরগাওঁ গ্রামের ডাঃ যোগেন্দ্র কিশোর বিশ^াস, সদরঘাটের শাহ আব্দুল গণি, রোকনপুর গ্রামের মরহুম আব্দুল আউয়াল চৌধুরী মুক্তিযোদ্ধার স্ত্রী আমিনা খাতুন, চৌশতপুরের ইজাজ মিয়া, মরহুম মুক্তিযোদ্ধা এবং সাবেক উপজেলা চেয়ারম্যান দেওয়ান গোলাম সরওয়ার হাদী গাজী’র স্ত্রী গাজী খালেদা সারোয়ার, জগন্নাথপুরের সত্য রঞ্জন দাশ, হাসপাতাল সড়কের সাহিদুর রহমান ও মৃত মুক্তিযোদ্ধা মাখন চন্দ্র দাশ। এছাড়া শুধু গেজেটে তালিকাভুক্ত ৩৮ জন থেকে ১২টি নামের গেজেট বাতিলের সুপারিশ করেছেন বাচাই কমিটি। গেজেট এর নাম থেকে বাতিলকৃত যে ১২ জন তারা হলেন, শতক গ্রামের মৃত মুক্তিযোদ্ধা শাহ আছদ্দর আলীর স্ত্রী দিলারা বেগম, বাশডর গ্রামের মুক্তিযোদ্ধা মৃত আমরু মিয়ার ছেলে এমএ হাসান, মৃত মুক্তিযোদ্ধা আব্দুল গফুর চৌধুরী কমিটির সভাপতি ও সদস্যরা জানিয়েছেন, সর্বসম্মতিক্রমে এই করগাওঁ গ্রামের স্ত্রী নাজমিন চৌধুরী, ছোট ভাকৈর গ্রামের মৃত মুক্তিযোদ্ধা মইন উদ্দিনের স্ত্রী মাহমুদা বেগম, বনগাওঁ গ্রামের মুক্তিযোদ্ধা জহুর উদ্দিন আহমেদ, নহরপুর গ্রামের মুক্তিযোদ্ধা ফজলুল হক, নোয়াগাওঁ গ্রামের মোহাম্মদ সিরাজুল ইসলাম খানঁ, রুদ্রগ্রামের মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল হামিদ চৌধুরী, পৌর এলাকার চরগাওঁ গ্রামের মৃত ইয়াওর মিয়া, আউশকান্দির কিবরিয়া রোডের বাসিন্দা মৃত মুক্তিযোদ্ধা শাহ সুজন মিয়ার স্ত্রী আলেছা বেগম, সদরঘাট গ্রামের মৃত মুক্তিযোদ্ধা ধন খাঁ এর ছেলে শাহ লোকমান খাঁ, রুদ্রগ্রামের মোঃ মনসুর ঘোরী (জিতু মিয়া)। উল্লেখিত মুক্তিযোদ্ধা গেজেটভুক্ত ছিলেন। তবে বাচাই কমিটির কাছে তাদের স্বাক্ষর ও প্রমাণ যথাযথ উপস্থাপন না করায় তাদের গেজেট বাতিলের সুপারিশ করেছেন বাচাই কমিটি। সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com