বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

মিথ্যা মামলা থেকে খালাস পেলেন মুক্তিযোদ্ধা মমিন

  • আপডেট টাইম সোমবার, ২৪ জুলাই, ২০১৭
  • ৭৬৯ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদন্ডপ্রাপ্ত মোঃ মোবারক হোসেনের দায়েরী মামলার দায় থেকে মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিনকে বেখসুর খালাস দিয়েছে হবিগঞ্জ বিচার আদালত-১ এর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মোঃ কাউছার আলম। তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৮ সালের ২২ জুলাই বানিয়াচং থানায় দায়েরকৃত জিআর-২০১৪/০৮ মামলায় ৭৫ দিন ধার্য্য তারিখে কোর্টে হাজিরা শেষে মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন ২০১৭ সালের ২০ জুলাই ঘোষিত বিজ্ঞ বিচার আদালতের রায়ে খালাস পেলেন। বহুল আলোচিত মামলার সরকার পক্ষে এপিপি এডঃ মোঃ সাইদুর রহমান ও আসামী মুক্তিযোদ্ধা মমিনের পক্ষে মামলা পরিচালনা করেন এডঃ নির্মল ভট্টচার্য্য রিংকু। সংশ্লিষ্ট আদালতের সেরেস্তাদার এমরান মিয়া ও আইনজীবি সহকারী বিজয় দাশ রুপু জানান, পুর্ণাঙ্গ রায় শিঘ্রই পাওয়া যাবে। প্রকাশ, সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন আজমিরীগঞ্জ সদরের সাথে সংযোগ স্থাপনের বিকল্প বানিয়াচং-শিবপাশা-আজমিরীগঞ্জ সড়ক নির্মানের এক বলিষ্ঠ উদ্যোগ ও পদক্ষেপ নেন ফ্রিল্যান্স সাংবাদিক মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন। সকল মৌসমোপযোগী শিবপাশা বিকল্প রাস্তা এলজিইডি দ্বারা নির্মাণে সক্রিয় ভূমিকা রাখেন মুক্তিযোদ্ধা রাশিদুল হাসান চৌধুরী কাজল, ইঞ্জিনিয়ার আব্দুল আহাদ, আওয়ামীলীগ নেতা মর্তুজা হাসান, নাজমুল হোসেন চৌধুরী, এডঃ জিল্লুর রহমান চৌধুরী, চেয়ারম্যান তকছির মিয়া। তখন মোতাব্বির হোসেন আইজিপি দায়িত্বে থাকার প্রভাবে ও তদবীরে এলজিইডির বিকল্প রাস্তাটি পাকাকরণে ১৮ কোটি টাকা বরাদ্দ করা হয়। ২০০৬ সালে ১৮ মাসে সকল মৌসমোপযোগী রাস্তা নির্মাণ সমাপ্তির ঠিকাদারী দায়িত্ব পান ব্রাহ্মনবাড়িয়ার আওয়ামীলীগ নেতা রাজাকার মোবারক হোসেন। পরবর্তীতে মানবতাবিরোধী অপরাধে মোবারক হোসেনের মৃত্যুদন্ড হয়। বর্তমানে তিনি কাশিমপুর কারাগারে রয়েছেন। নির্মাণ কাজের কার্যাদেশ পেয়ে মোবিলাইজেশনের ২ কোটি টাকা উত্তোলণ করে ৬ মাস কালক্ষেপনের পর মুক্তিযোদ্ধা মমিনকে দিয়ে শুরুতে কাজ উদ্বোধন করতে চাইলে ঠিকাদারের কোঠ কৌশল টের পেয়ে মুক্তিযোদ্ধা মমিন ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে উদ্বোধন না করে স্থান ত্যাগ করেন। কিছু দিন পর কুন্ডুরপাড় ৫ রাস্তার মোড়ে ওয়াই ডিজাইনের ব্রীজ নির্মাণ না করায় ও কোটি কোটি টাকা অপব্যয়ের বিরুদ্ধাচারণ করায় এলজিইডির সাথে মুক্তিযোদ্ধা মমিনের দূরত্ব বেড়ে যায়। এ সুযোগে চতুর ঠিকাদার মোবারক কাজ না করে ১০ কোটি টাকা বিল উত্তোলনেও বাধ সাধেন মুক্তিযোদ্ধা মমিন। তখন সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলী মোঃ রেজাউল করিম (বতর্মানে দিনাজপুরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী) ঠিকাদার কর্তৃক চরম হেনস্তা ও চাপের মুখেও বিল পরিশোধ করেননি। অত্যান্ত প্রভাবশালী ঠিকাদার অতিরিক্ত ৬ মাস অতিক্রান্তের পরও সড়ক লন্ডভন্ড রেখে তল্পিতল্পা গুটিয়ে রাতের আধারে মালামাল (ইকুইপ ম্যান্টস) ট্রাক ভর্তি করে ভোরে পালিয়ে যাওয়ার প্রস্তুতি নেয়। খবর পেয়ে মুক্তিযোদ্ধা মমিন ঠিকাদারকে বাধা দিয়ে যানবাহনের চাকার বাতাস ছেড়ে দিয়ে সাইট অফিসের সামনে আটকে দেয়। আজমিরীগঞ্জ বানিয়াচং সকল মহলে প্রশংসনীয় কাজটি নিয়ে ৫ দিন উল্লাসের পর হঠাৎ চিত্র পাল্টে যায়।
সামরিক সরকারের উচ্চ মহলের নির্দেশে হবিগঞ্জ থেকে সেনাবাহিনী ও পুলিশ গিয়ে মহড়া ও স্কট দিয়ে আটক সকল গাড়ী জেলার সীমানা মাধবপুর পার করে দেয়। ওই রাতেই ঠিকাদারকে আটকের মামলা রুজু করে মুক্তিযোদ্ধা মমিনকে ২ ঘন্টার মধ্যে ১২ টা পর্যন্ত সময় দিয়ে বানিয়াচং থানার ওসি মমিনুর রহমানকে শর্তসাপেক্ষে আটকের নির্দেশ দেয় তৎকালীন আইজিপি নূর মোহাম্মদ। ওসি কোঠকৌশলে আলোচনা করে গাড়ী বহর নিয়ে হবিগঞ্জ শহরস্থ খোয়াই মুখ নদীর অপর পাড়ে দীর্ঘ সময় ফাঁদ পেতে অবস্থান করেও আটকে ব্যর্থ হয়। আটকে ব্যর্থতার দায়ে ওসি মুমিনুর রহমানকে ১২ টা ১ মিনিটে পুলিশ লাইনে ক্লোজ করা হয়। কয়েক মাস পর মুক্তিযোদ্ধা মমিনকে আটক করে জেলা হাজতে পাঠানো হয় এবং জামিনে মুক্তিপান। পরবর্তীতে চার্জশীট প্রদান করলে ৯ মাসে বিচারাধীন থাকাবস্থায় ৭৫ দিন কোর্টে হাজিরা প্রদান করতে হয় এবং গত ২০ জুলাই আদালতের রায়ে মুক্তিযোদ্ধা মমিন খালাস পান মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদন্ডপ্রাপ্ত মোবারক হোসেনের দায়েরকৃত মামলায়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com