মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:০৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

৩ মাস পর পর অডিটের নির্দেশনা থাকলে ॥ নবীগঞ্জ কলেজে ১২ বছর ধরে অডিট করতে দেননি অধ্যক্ষ গোলাম হোসেন আজাদ

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০১৭
  • ৪৭১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ নবীগঞ্জ ডিগ্রী কলেজে প্রতি বছর লক্ষ লক্ষ টাকা আয়-ব্যয় হলেও দীর্ঘ ১২ বছর ধরে এর কোন অডিট হয়নি। অথচ জাতীয় বিশ্ববিদ্যালয়, শিক্ষা মন্ত্রনালয় এর নিরীক্ষা ও অডিট বিধান অনুযায়ী কলেজের নিজস্ব শিক্ষক এবং কলেজ গভর্ণিং বডির সদস্য দিয়ে প্রতি ৩ মাস পর পর আভ্যন্তরীণ অডিট কমিটি গঠন করে আয়-ব্যয়ের হিসাব সংরক্ষণ করতে হবে। কিন্তু অধ্যক্ষ গোলাম হোসেন আজাদ এসব নিয়ম শৃংখলার কোন তোয়াক্কাই করেন নি। তিনি অনেকটা জোরজবরধ্বস্থিমুলক ভাবে নিজের ব্যক্তিগত মতের বিত্তিতে কলেজ পরিচালনা করে আসছেন।
গত ১১ এপ্রিল কলেজ গভর্ণিং বডির ১১০তম সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় নবীগঞ্জ পৌরসভার সাবেক মেয়র অধ্যাপক তোফাজ্জল ইসলাম চৌধুরীকে আহ্বায়ক করে ৫ সদস্য বিশিষ্ট একটি আভ্যন্তরিণ অডিট কমিটি গঠন করা হয়। উক্ত কমিটিকে কলেজের যাবতীয় আর্থিক বিষয় অডিট করার সিদ্ধান্ত হয়। কিন্তু অধ্যক্ষ গোলাম হোসেন আজাদ গঠিত কমিটির নিকট কাগজপত্র দিতে অনিহা প্রকাশ করেন। এবং নিম্নমান সহকারী বিন্দু ভূষনকেও কোন কাগজপত্র অডিট কমিটিকে প্রদান করতে নিষেধ করেন। ফলে গঠিক কমিটির কার্র্যক্রমে অসযোগিতার বিষয়টি ১৯ এপ্রিল কলেজ গভর্ণিং বডির সভাপতি এম এ মুনিম চৌধুরী বাবু এমপিকে লিখিত ভাবে জানালেও তিনি এ বিষয়ে কোন পদক্ষেপ গ্রহন করেননি।
সরকারী বিধি অনুযায়ী বেসরকারী ডিগ্রি কলেজের শিক্ষকদের বাড়ি ভাড়া প্রদানের কোন বিধান না থাকলেও অধ্যক্ষ গোলাম হোসেন আজাদ ২০১০ সাল থেকে মুল বেতনের ৪৫% হারে প্রায় ১০ লাখ টাকা বড়ি ভাড়া বাবৎ উত্তোলন করেছেন।
গোলাম হোসেন আজাদের বিরুদ্ধে নবীগঞ্জের বুরহানপুর গ্রামে ২০১০ সালের একটি হত্যা মামলা (নং ২৭ তাং ২৩-১০-২০১০ইং) জিআর মামলা (নং ২৮৭/১০ইং) অভিযোগ পত্র আদালতে দাখিল করা হয়। ২০১১ সালের ৩০ জানুয়ারী বিজ্ঞ আদালতে চার্জসীট গৃহীত হয়। বি.এস আর পার্ট-১ এর ৭৩ বিধি অনুযায়ী কোন সরকারী বা বেসরকারী প্রতিষ্টানের কোনো প্রতিষ্টান প্রধান বা কর্মকর্তার বিরুদ্ধে ফৌজদারী মামলার চার্জশীট আদালতে গৃহীত হলে তিনি নিজ পদে থাকতে পারেন না। কর্তৃপক্ষ অভিযুক্ত কর্মকর্তাকে সাময়িক ভাবে বরখাস্ত করিতে বাধ্য। এমন বিধান থাকলে রহস্যজনক কারনে অদ্যাবধি পর্যন্ত কার্যকর কোন ব্যবস্থা না নেয়ায় শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।
অভিযোগ অনুযায়ী, সকল নিয়ম কানুনকে বৃদ্ধঙ্গুলী প্রদর্শণ করে কলেজ গভর্ণিং বডিকে পাশ কাটিয়ে একক ক্ষমতাবলে খামখেয়ালী ভাবে কলেজটি পরিচালনা করে আসছেন। শক্তিশালী গভর্ণিং বডি থাকা সত্বেও কলেজের কার্যক্রম পরিচালনা কেন নিয়মে আনা যাচ্ছে না তা অনেককেই ভাবিয়ে তুলেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com