শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

নবীগঞ্জ পৌরসভার ৩৭ কোটি টাকার বাজেট ঘোষণা

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০১৭
  • ৬২৯ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ পৌরসভার ২০১৭-১৮ অর্থ বছরের ৩৭ কোটি টাকার বাজেট ঘোষনা করা হয়েছে। বাজেটে রাজস্ব খাতে আয় ধরা হয়েছে ৩ কোটি ৯১ লাখ ৭৪ হাজার ৭৯০ টাকা এবং উন্নয়ন খাতে আয় ধরা হয়েছে ৩২ কোটি ৯৩ লাখ টাকা। এতে ব্যয় ধরা হয়েছে রাজস্ব খাতে ৩ কোটি ৭৬ লাখ ৬০ হাজার টাকা। এবং উন্নয়ন খাতে ৩২ কোটি ৯২ লাখ ২৪ হাজার ৫শত টাকা। বাজেটে ১৫ লাখ ৯০ হাজার ২৯০ টাকা উদ্বৃত্ত দেখানো হয়েছে। পৌরসভার হল রুমে সংবাদ সম্মেলনের মাধ্যমে গতকাল বুধবার দুপুরে এ বাজেট ঘোষনা করেন পৌরসভার মেয়র আলহাজ্ব ছাবির আহমদ চৌধুরী।
পৌরসভার প্যানেল মেয়র-১ এটিএম সালামের পরিচালনায় এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক হবিগঞ্জের জনতার এক্সপ্রেস সম্পাদক মোঃ ফজলুর রহমান। উপস্থিত ছিলেন, দৈনিক হবিগঞ্জ সময় পত্রিকার সম্পাদক কাউন্সিলর মোঃ আলা উদ্দিন, প্যানেল মেয়র-২ বাবুল দাশ, প্যানেল মেয়র-৩ ফারজানা আক্তার পারুল, কাউন্সিলর সুন্দর আলী, কাউন্সিলর জাকির হোসেন, কাউন্সিলর কবির মিয়া, কাউন্সিলর প্রাণেশ দেব, রোকেয়া বেগম, সৈয়দা নাছিমা, পৌরসভার সহকারী প্রকৌশলী ভবি মজুমদার, হিসাব রক্ষক কর্মকর্তা শেখ জালাল উদ্দিন আহমদ, সচিব আজম হোসেন। অনুষ্টান শুরুতেই পবিত্র কোরআন তেলাওয়াত করেন মাওলানা আব্দুর রকিব হক্কানি ও গীতা পাঠ করেন পৌরসভার স্যানেটারী ইন্সপেক্টর সুকেশ চক্রবর্তী। বাজেট ঘোষনা অনুষ্ঠানে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
বাজেট ঘোষণা পূর্ব বক্তব্যে পৌর মেয়র আলহাজ্ব ছাবির আহমদ চৌধুরী বলেন, নবীগঞ্জ একটি ১ম শ্রেনীর পৌরসভা হিসেবে এর ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন আবশ্যক। পৌর জনগণের সেবার মান উন্নয়নে এবং বর্তমান সমাজ ও নতুন প্রজন্মের একটি সুন্দর ভবিষ্যত বিনির্মাণের লক্ষ্যকে সামনে রেখে ২০১৭-২০১৮ অর্থ বছরের বাজেট প্রণয়ণ করা হয়েছে। বাজেটে নতুন কোন কর আরোপ করা হয়নি। জনগণের প্রত্যাশা পূরণে বাজেটে রাস্তা-ঘাট, ব্রীজ-কালভার্ট, ড্রেন নির্মাণ/মেরামত, হাট-বাজারের উন্নয়ন, ষ্ট্রীট লাইট সম্প্রসারণ, পৌর ভবন নির্মাণ, স্যানিটেশনের শত ভাগ লক্ষ্যমাত্রা অর্জন, শহরের সৌন্দর্য বর্ধনসহ বিভিন্ন উন্নয়ন কার্যক্রম বাজেটে অন্তর্ভূক্ত করা হয়েছে। রাজস্ব খাতের অর্থ দিয়ে অবকাঠামোগত উন্নয়নসহ পৌর এলাকার মেধাবী ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান, পৌর বিদ্যালয় পরিচালনা, জরুরী রক্ষনাবেক্ষণ, মশক নিধন কার্যক্রম, বৃক্ষ রোপন কার্যক্রম, আর্থিক সাহায্য-অনুদান, জেন্ডার এ্যাকশন প্ল্যান, দারিদ্র গ্রাসকরণ পরিকল্পনা, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, কর মেলা, বই মেলা, পরিস্কার পরিচ্ছন্নতা, পয়ঃনিস্কাশন ব্যবস্থা, যানবাহন ও বৈদ্যুতিক যন্ত্রপাতি ক্রয়, বিভিন্ন প্রশিক্ষন কার্যক্রম, সার্বজনীন জন্ম-মৃত্যু নিবন্ধন, জলাতংক প্রতিষেধক ভ্যাকসিন ক্রয়, খেলাধুলা ও সংস্কৃতি সহ সামাজিক কার্যক্রম বাজেটে অন্তর্ভূক্ত রয়েছে।
তিনি বলেন, পৌরসভার রাজস্ব আয়ের অন্যতম প্রধান উৎস হল পৌর কর। কোন প্রকল্পে অন্তÍর্ভূক্তির জন্য পৌর কর আদায়ের উপর সর্বাধিক গুরুত্বারোপ করা হয়। বর্তমান পৌর পরিষদ দায়িত্ব গ্রহনের পর কর আদায়ের লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ গ্রহন করা হয়েছে। তিনি সকলকে নিয়মিত কর পরিশোধ করে পৌরসভার উন্নয়নে সহযোগিতা করার জন্য অনুরোধ জানান।
তিনি বলেন, প্রতিবছর এডিপি খাতে যে বরাদ্দ পাওয়া যায় তা‘ চাহিদার তুলনায় অপ্রতুল। পৌরসভার সম্পদ সীমিত। এই সীমিত  সম্পদ এবং ব্যাপক চাহিদার সমন্বয় ও উন্নয়নের জন্য সরকারী বরাদ্দের পাশাপাশি বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের অন্তর্ভুক্তি আবশ্যক। বর্তমানে পৌরসভায় নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প চলমান আছে। ইউজিআইআইপি প্রকল্প, উপজেলা শহর অবকাঠামো উন্নয়ন প্রকল্প, বিএমডিএফ প্রকল্প, খাল খনন প্রকল্প, পানি সরবারহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন প্রকল্প, নবীগঞ্জ পৌরসভা অবকাঠামো উন্নয়ন প্রকল্পে অন্তর্ভূক্তির জন্য নবীগঞ্জ পৌরসভা প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ ও নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। প্রকল্প সমূহে অন্তর্ভূক্তিসহ বাজেট মঞ্জুরীকৃত হলে পৌর জন সাধারনের জীবন যাত্রার মান বৃদ্ধিসহ সার্বিক উন্নয়ন সাধিত হবে বলে তিনি দৃঢ়তার সাথে আমাবাদ ব্যক্ত করেন।
তিনি বলেন, পাইপ লাইনের মাধ্যমে পানি সরবরাহ ও এনভায়রনমেন্টল স্যানিটেশন (২য় পর্ব) প্রকল্পের আওতায় নবীগঞ্জ পৌরসভায় ১ম বারের মতো ৩০টি গভীর নলকূপ স্থাপনের কাজ শুরু হয়েছে। বিশুদ্ধ পানি সরবরাহের জন্য ৩টি টেষ্ট টিউবওয়েল স্থাপনে সফল হয়েছি। ২০১৯ সালের মধ্যে পানি সরবরাহ প্ল্যান্ট স্থাপন করে পৌর বাসীর মাঝে বিশুদ্ধ পানি সরবরাহ করা যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
তিনি পৌর ভবন নির্মাণ, স্যানিটেশন কার্যক্রম পরিচালনা, জলাতংক প্রতিষেধক, পৌর এলাকার এতিম, অনাথ ও দরিদ্র মুসলিম ছেলেদের খৎনা কার্যক্রম, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান সহ বিভিন্ন কার্যক্রম বাজেটে উল্লেখ রয়েছে।
তিনি বলেন, বাজেটে শিক্ষা খাতকে অগ্রাধিকার প্রদান করা হয়েছে। পৌরসভার জয়নগর, আনমনু, নোয়াপাড়া, আক্রমপুর, বরাকনগর ও দরবেশপুর এলাকায় কোন বিদ্যালয় না থাকায় পৌরসভার অর্থায়নে জয়নগরে একটি পৌর আাইডিয়াল স্কুল স্থাপন করা হয়েছে। সমাজের শিক্ষানুরাগী ও দানবীর ব্যক্তিবর্গ ইতোমধ্যে পৌর বিদ্যালয়ের জন্য ৩০ শতক ভূমি দান করেছেন। উক্ত ভূমিতে বিদ্যালয়ের উন্নয়ন কাজের এ বছর বাজেটে প্রায় ২০ লাখ টাকার কার্যক্রম গ্রহন করেছি। এছাড়া শিক্ষার্থীদের অনুপ্রেরণা ও উৎসাহ যোগাতে মেধাবীদের জন্য পৌর বৃত্তি প্রদান কার্যক্রম চালু রয়েছে। তাছাড়া বাজেটে হতদরিদ্র, ধর্মীয় প্রতিষ্ঠান, বিভিন্ন প্রতিষ্ঠান/ক্লাব, বিভিন্ন সাংস্কৃতিক প্রতিষ্ঠানে আর্থিক অনুদানের ব্যবস্থা রাখা হয়েছে। গত অর্থ বছরে সম্পূর্ণ বিনা মূল্যে প্রায় ৩ হাজার হোল্ডিং নাম্বার প্লেইট প্রতিটি হোল্ডিং এ সাঁটিয়ে দেয়া হয়েছে বলে তিনি জানান।  মেয়র ছাবির আহমদ চৌধুরী বলেন, নবীগঞ্জ পৌরসভা ধীরে ধীরে একটি বড় শহরে রূপান্তরিত হচ্ছে। এক দিকে যেমন জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে অন্য দিকে যানবাহনের সংখ্যা অধিকতর বৃদ্ধি পাওয়ায় যানজটের সৃষ্টি হচ্ছে। যানজট নিরসনে পৌরপরিষদ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সকলের সার্বিক সহযোগিতায় পৌরসভাকে একটি যানজটমুক্ত ও সুন্দর শহর হিসেবে গড়ে তুলতে পারব ইন্শাআল্লাহ্।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com