সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০৭:২০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের নদী খোকোদের তালিকা প্রকাশ ॥ শীঘ্রই উচ্ছেদ অভিযান মাধবপুরে ছোট ভাইয়ের পিটুনীতে বড় ভাই খুন এমপি আবু জাহিরের প্রচেষ্টায় হবিগঞ্জ সদর ও শায়েস্তাগঞ্জ উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ ॥ আজ এক যোগে উদ্বোধন নবীগঞ্জে সন্ত্রাসী মুছা ১০ দিনেও অধরা কর আদায়ের উপর নির্ভর করে পৌরসভার উন্নয়ন-মেয়র ছাবির চৌধুরী নবীগঞ্জে নারী প্রতারক গ্রেপ্তার মানুষ বাঁচে তার কর্মে, বয়সের মধ্যে নয়-মিলাদ গাজী এমপি নবীগঞ্জে সাবেক ইউপি সদস্যের দাফন সম্পন্ন ॥ শোক প্রকাশ ‘হবিগঞ্জের মানুষ অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী-মেয়র মিজান দুর্নীতি আর লুটপাটের মহাসাগরে নিমজ্জিত আওয়ামীলীগের পতন হবেই- জিকে গউছ
খোয়াই নদী থেকে অবৈধ বালু খেকোরা আবারো মেতে উঠেছে

খোয়াই নদী থেকে অবৈধ বালু খেকোরা আবারো মেতে উঠেছে

স্টাফ রিপোর্টার ॥ অবৈধভাবে বালু উত্তোলনের কারণে খোয়াই নদীর প্রতিরক্ষা বাঁধ বিভিন্ন স্থানে দুর্ভল হয়ে পড়েছে। ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে প্রতিরক্ষা বাঁধের শায়েস্তাগঞ্জ রেল ব্রীজ, নতুন ব্রীজ ও চুনারুঘাটের কাজিখিলি ব্রীজ এলাকা। বালু উত্তোলনের ফলে ব্রীজগুলো যে কোন সময় ধ্বসে পড়তে পারে।
সরেজমিনে দেখা যায়, খোয়াই নদীর নতুন ব্রিজের অদূর থেকে আলাপুর পর্যন্ত একটি চক্র অপরিকল্পিত এবং অবৈধভাবে বালু উত্তোলন করছে। বালু উত্তোলন করতে বাঁধ কেটে ট্রাক্টর চলাচরের রাস্তা নির্মাণ করা হয়েছে। এতে প্রতিরক্ষা বাঁধ দুর্বল হচ্ছে।
শায়েস্তাগঞ্জে খোয়াই নদীর বাঁধের কিনার থেকে শুরু করে ব্রীজের কিনার কোন কিছুই রেহাই পাচ্ছে না বালুখেকোদের হাত থেকে। আলাপুরে বালু বহনে নিয়োজিত ট্রাক, ট্রাক্টর ওঠা-নামা করার জন্য প্রতিরক্ষা বাঁধ কেটে নির্মাণ করা হয়েছে রাস্তা। শুধু তাই নয়, ড্রেজার দিয়ে বালু উত্তোলনের জন্য বাঁধ কেটে পাইপ বসানো হয়েছে। তেনি ভাবে চুনারুঘাট থেকে জেলা শহর পর্যন্ত প্রতিরক্ষা বাঁধের বেশ কয়েকটি স্থান ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। ফলে বর্ষা মৌসুমে জেলা শহররক্ষা বাঁধের অনেক স্থানে ভাঙনের আশংকা রয়েছে। নদীর পানি বৃদ্ধির সাথে সাথে বাধের দুর্বৃল স্থানগুলো ঝুকিপূর্ণ হয়ে পড়ে। অবৈধভাবে বালু উত্তোলন নিয়েও বিভিন্ন স্থানে একাধিক গ্র“প রয়েছে। ওইসব গ্র“পের মধ্যেও প্রায়ই উত্তেজনা দেখা দেয়।
খোয়াই নদীর উৎপত্তিস্থল ভারতের ত্রিপুরা রাজ্য। সেখান থেকে সীমান্ত অতিক্রম করে চুনারুঘাট উপজেলা বাল্লা এলাকা দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। নদীটি চুনারুঘাট হয়ে হবিগঞ্জ জেলা সদরের উপর দিয়ে বানিয়াচং ও লাখাই উপজেলার উপর দিয়ে মেঘনা নদীতে মিলিত হয়েছে। যুগ যুগ ধরে খরস্রোতা খোয়াই নদী হবিগঞ্জবাসীর সুখ-দুঃখের সাথী হয়ে আছে। শুষ্ক মৌসুমে যেমন নদীর পানি ইরি-বোরো চাষাবাদে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, তেমনি ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে খোয়াই রুদ্রমূর্তি ধারণ করে। কোথাও বাঁধ উপচে, আবার কোথাও বাঁধ ভেঙে ভাসিয়ে নেয় নদীর দু’কূলের মানুষের সহায়-সম্বল। বিনষ্ট হয় বিস্তির্ণ এলাকার আবাদী ফসল।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com