শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৫২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

নবীগঞ্জে জনপ্রতিনিধিদের আশ্বাসে ভরসা না পেয়ে স্বেচ্ছাশ্রমে সড়ক সংস্কার

  • আপডেট টাইম শনিবার, ১ জুলাই, ২০১৭
  • ৫২১ বা পড়া হয়েছে

এম এ বাছিত, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জ উপজেলার বাউশা ইউনিয়নের বাশডর এলাকায় প্রায় ২০ বছর আগে কাঁচা সড়কটি ইট সলিং হয়েছিল। এর পরে এক মুঠো মাটি পর্যন্ত পড়েনি। এলাকাবাসীর তরফ থেকে সড়কটি সংস্কারের আবেদন নিবেদন করেও কোন কাজ হয়নি। এনিয়ে অভিযোগের শেষ নেই। আশ্বাস আর বিশ্বাসে জনগণের ভোগান্তি চরমে পৌছে। চলাচলের একমাত্র সড়কের বেহাল দশায় তাদের দৈন্যদশা দেখার যেন কেউ নেই। তবে এবার আর করো কাছে কোনো আবেদন বা ধর্ণা নয়, ঈদে ভ্রমনে না গিয়ে কোন আনন্দ না করে এলাকার যুবকেরাই স্বেচ্ছাশ্রমে শুরু করে দিল সংস্কার কাজ।
সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার বাউশা ইউনিয়নের বাশডর, দাশেরকোনা ও দেবপাড়া গ্রামের চলাচলের একমাত্র ভরসা প্রায় সাড়ে ৪ কিলোমিটারের এই সড়ক। এই গ্রামে রয়েছে দুটি প্রাথমিক বিদ্যালয়, ৬টি মসজিদ ও ২টি মন্দির। জনসংখ্যা প্রায় ৭ হাজারের মতো। স্থানীয়রা জানান, প্রায় ২০ বছর আগে তাদের প্রধান এই কাচা সড়ক ইট সলিং হয়েছিল। এর পর থেকেই ধীরে ধীরে ইট উঠে যায়। একপর্যায়ে বেহাল দশায় রূপ নেয় এই সড়ক। চলাচলের অনুপযোগী হয়ে যাওয়ায় বিপাকে পড়েন স্কুল, কলেজ, মাদ্রাসা ও ভার্সিটিতে আসা যাওয়া করা ছাত্র-ছাত্রীসহ ওই এলাকার কয়েক হাজার মানুষ। বিভিন্ন নির্বাচনের আগে পরে অনেকেই আশ^াস দিয়েছেন কিন্তু কাজ করেননি কেউই। ভূক্তভোগি গ্রামবাসী সড়কটি সংস্কারের জন্য আবেদন-নিবেদন করেও সফলতা পায়নি। অবশেষে ঈদ উল ফিতরের পরের দিন থেকে ঈদের আনন্দ উল্লাস বাদ দিয়ে শেষ পর্যন্ত এগিয়ে এলেন গ্রামের যুবকেরা। তাঁদের সঙ্গে যোগ দিলেন অন্যরাও। তাদের স্বেচ্ছাশ্রমে সংস্কার হচ্ছে এই সড়ক। গ্রামের লোকজন জানান, এই সড়ক দিয়ে চলাচলে ভোগান্তির শেষ নেই। এ ছাড়াও গ্রামের অসুস্থ কোনো ব্যক্তিকে হাসপাতালে নিয়ে যেতেও চরম দুর্ভোগ পোহাতে হয়। কোন উপায়ান্তর না পেয়ে শেষ পর্যন্ত সংস্কার কাজে হাত লাগিয়েছে স্থানীয় তরুণ, শিক্ষক, ছাত্রসহ বিভিন্ন পেশাজীবী মানুষ। এলাকার বাসিন্দা এম এ মোশাব্বির আহমেদ বলেন, সড়কটি দিয়ে প্রতিদিন বাশডর এলাকার স্কুল-কলেজ, মাদ্রাসার শিক্ষার্থীসহ শত শত লোক যাতায়াত করে। এ ছাড়া এলাকার মাছ ও তরিতরকারিসহ বিভিন্ন পণ্য আনা-নেওয়ার একমাত্র সড়ক এটি। অথচ গত ২০ বছর ধরে সড়কটি কাজ করা হয়নি। ঈদ আনন্দ না করে আমরা রাস্তা সংস্কারের কাজ করছি। ওই এলাকার জুনিয়র স্কুলের শিক্ষক কে এম আবুল কাশেম বলেন, জনপ্রতিনিধিরা শুধু আশ^াসই দেয়, কোন কাজ হয়না। তাই এই গ্রামটি অবহেলিতের তালিকায় রয়েছে। অবহেলিত জনপদ হিসেবে ওই এলাকার প্রতি সুনজর দেয়ার জন্য জনপ্রতিনিধিদের প্রতি আহবান জানান তিনি। বাশডরের কলেজের ছাত্রী সাদিয়া আক্তার জানান, বৃষ্টির দিনে সড়কটি কাদায় ভরে যায়। চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। অকেদিন হাঁটু সমান কাদা পেরিয়ে কলেজে যাতায়াত করতে হয়। সবুজ আহমেদ বলেন, শীত মৌসুমে হেঁটে চলাচল করা গেলেও বৃষ্টির সময় এ সড়কে চলাচল করা দায়। সড়কটি সংস্কার না করায় চরম বিপাকে পড়েছিলাম। অবশেষে এলাকার যুবকরা স্বেচ্ছায় মাঠে নেমেছে। বাউশা ইউনিয়নের চেয়ারম্যান আবু সিদ্দিক বলেন, ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে রাস্তাটি পিছ করার মতো কোন সুযোগ নেই। তবে উপজেলা উন্নয়ন কমিটির সভায় একাধীকবার সড়কটি সংস্কারের জন্য আলোচনা হয়েছে এবং কার্যকরী তালিকায় সড়কটির নাম রয়েছে। যদি কোন বরাদ্দ আসে তাহলে আমরা সংস্কার করতে পারবো। যুব সমাজের পক্ষ থেকে সংস্কারের উদ্যোগটি খুব মহৎ বলেও প্রশংসা করেন তিনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com