বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

এখনো আতংক কাটেনি শহরবাসীর খোয়াই নদীর ভাটিতে ৪টি ভাঙ্গণ

  • আপডেট টাইম বুধবার, ২১ জুন, ২০১৭
  • ৫২৬ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে খোয়াই নদীর ভাটির দিকে ৪টি স্থানে ভাঙ্গন দিয়েছে। ওই সব ভাঙ্গা দিয়ে পানি দ্রুত বেগে প্রবাহিত হওয়ায় খোয়াই নদীর পানি কমতে শুরু করেছে। তবে এখনো আতঙ্ক কাটেনি শহরবাসীর। শহর রক্ষা বাধেঁর ৫টি স্থানে ছোট ছোট ছিদ্র ও ফাটল রয়েছে। এগুলো পানি উন্নয়ন বোর্ড, ফায়ার সার্ভিস ও স্থানীয়রা মেরামত করছেন। ইতোমধ্যে হবিগঞ্জ পৌর এলাকার খোয়াই নদী তীরের দানিয়ালপুরের শতাধিক বাড়িঘর পানিতে তলিয়ে গেছে। এসব বাড়িঘরের লোকজন কেউ কেউ নিরাপদ আশ্রয়ে চলে গেলেও অনেকেই পানিবন্দী অবস্থায় দিন কাটাচ্ছেন।
গতকাল সকালে হবিগঞ্জ-লাখাই আসনের সংসদ সদস্য এডঃ মোঃ আবু জাহির শহর প্রতিরক্ষা বার্ধ পরিদর্শণ করেন। এ সময় তিনি শহরবাসীকে ধৈয্যসহকারে পরিস্থিতি মোকবেলা করার আহ্বান জানান।
গতকাল মঙ্গলবার ভোরবেলা বিভিন্ন মসজিদ থেকে জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে নদীর বাধ ভাঙ্গার আশংকায় শহরবাসীকে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়। রাতভর জনগণ নদীর বাধ পাহারা দিয়েছেন। শহর প্রতিরক্ষা বাধের কামড়াপুর ও মাছুলিয়া অংশে ফাটল দেখা দিলে উভয় এলাকায় মানুষ বাধে বালির বস্তা ফেলে বাধ রক্ষার চেষ্টা করে।
হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ তাওহিদুল ইসলাম জানান, সোমবার বিকেল থেকে হবিগঞ্জের বাল্লা সীমান্তের ভারত এলাকায় প্রচুর বৃষ্টি হয়েছে। ভারত খোয়াই ব্যারেজ খুলে দেয়ায় খোয়াই নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হয়। তবে ভাটির দিকে ভাঙ্গনের ফলে গতকাল দুপুর থেকে পানি কমতে শুরু করেছে। এদিকে আতংকিত হাজার হাজার মানুষ রাতভর নদীর তীরে অবস্থান নেন। বাঁধের অনেক দুর্বল স্থানে স্থানীয়রা স্বেচ্ছায় বালুর বস্তা ফেলে বাঁধ রক্ষার চেষ্টা করছেন।
পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, খোয়াই নদীর উৎপত্তিস্থল ভারতের ত্রিপুরা রাজ্যে। এ নদীটি জেলার চুনারুঘাট, বাহুবল, সদর, বানিয়াচং ও লাখাই উপজেলার উপর দিয়ে বয়ে গেছে। এ নদীর সঙ্গে ৫টি উপজেলার বাসিন্দাদের সুখ-দুঃখ জড়িয়ে রয়েছে।
সরেজমিন ঘুরে দেখা যায়, নদীর বাঁধে ভাঙনের আশংকায় রাতভর মানুষ তীর পাহারা দেন। রাত ৯টার পর থেকেই বাঁধের কয়েকটি দুর্বল স্থানে ছিদ্র হয়ে পানি শহরে প্রবেশ করতে শুরু করে। এ খবর ছড়িয়ে পড়লে শহরবাসীর মাঝে মারাত্মক আতংক দেখা দেয়।
মঙ্গলবার সকাল ৬ টার দিকে শায়েস্তাগঞ্জের আলাপুর গ্রামে খোয়াই নদীর পাড় উপচে পানি ঢুকতে শুরু করে। সঙ্গে সঙ্গে স্থানীয় লোকজন ও দমকল বাহিনীর সদস্যরা বালুর বস্তা দিয়ে বাঁধ রক্ষা করেন।
শায়েস্তাগঞ্জ ফায়ার সার্ভিসের ইনচার্জ জামাল উদ্দিন শাহীন বলেন- খোয়াই নদীর এই স্থানটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। পর্যাপ্ত পরিমাণে বালুর বস্তা না দিতে পারলে বাঁধ রক্ষা করা কঠিন হয়ে পড়বে।
স্থানীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট মো. আবু জাহির খোয়াই নদীর পানি বৃদ্ধির খবর পেয়ে সংসদের অধিবেশন থেকে এলাকায় চলে আসেন। মঙ্গলবার সকালে তিনি এবং শায়েস্তাগঞ্জ পৌরসভার মেয়র মোঃ ছালেক মিয়া, জেলা পরিষদের সদস্য মোঃ আব্দুল মুকিত, পৌর কাউন্সিলর মোঃ নোয়াব আলী, ইউপি মেম্বার শামীমুর রহমান স্থানীয় লোকজনকে নিয়ে ঝুঁিকপূর্ণস্থান পরিদর্শন করেন এবং স্থানীয় লোকজনকে বালুর বস্তা দিয়ে বাঁধ উচু করার আহবান জানান।
শহরবাসীর নির্ঘুম রাত ঃ
শহরে খোয়াই নদী ভাঙ্গন আতংকে নির্ঘুম রাত কাটিয়েছে হবিগঞ্জবাসি। উজান থেকে নেমে আসা ভারী বর্ষন ও পাহাড়ি ঢলের কারণে গতকাল ভোর পর্যন্ত খোয়াই নদীর পানি বিপদসিমার ২৯০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। ভোর ৬টা থেকে বেলা ১ টা পর্যন্ত পানি স্তির থাকে। এ সময় বিপদসীমার ২৮০ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল। বেলা ১টার পর থেকে পানি এস্ত আস্তে কমতে শুরু করে। এরই মধ্যে খোয়াই নদীর বাটি এলাকার সুজাতপুর, রতনপুর, দক্ষিণ সাঙ্গর নৌকাঘাট এলাকায় ৩টি ভাঙ্গন দেখা দেয়। সর্বশেষ রাক সাড়ে ১০ টার দিকে মির্জাপুর ও চানপুরের শধ্যবর্তী স্থানে আরো একটি ভাঙ্গন দেকা দেয়। সবকটি ভাঙ্গনই নদীর উত্তর পাড়ে হওয়ায় পানি দ্রুত বানিয়াচং উপজেলা হাওড় দিয়ে ছড়িয়ে যাচ্ছে। তবে শহরের কামড়াপুর, মাছুলিয়া ও তেতৈয়া ব্রীজ এলাকা ঝুকিপুর্ণ অবস্থায় রয়েছে। নদীর পাড়ের বাড়িঘরে পানি প্রবেশ করায় ঘরের মালামালসহ লোকজনদেরকে সরিয়ে নিতে দেখা গেছে।
যে কোন সময় শহর প্রতিরক্ষা বাঁধ ভেঙ্গে যেতে পারে এ আশংকায় শহরের প্রায় প্রতিটি বাসা বাড়ীর লোকজন জিনিসপত্র ঘোচানো নিয়ে ব্যস্ত চিলেন গতকাল দিনভর। উদ্দেশ্য সল্প সময়ে জিনিসপত্র নিরাপদ স্থানে সরিয়ে ফেলা। মাঝে মধ্যে মোবাইল ফোনের মাধ্যমে গুজব ছড়িয়ে দেয়ায় বার বার শহর বাসীর মাঝে আতংক বিরাজ করে। প্রশাসন বলছে, এক শ্রেণির লোকজন মানুষের মাঝে আতংক সৃষ্টি করে চুরি-ডাকাতি করার চেষ্টার জন্য এই ধরনের গুজব ছড়ায়।
হবিগঞ্জের সকল শিক্ষা প্রতিষ্ঠান আশ্রয় কেন্দ্র ঘোষণা ঃ
গতকাল মঙ্গলবার দুপুরে শহরের সব দ্বিতল শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আশ্রয় কেন্দ্র হিসেবে ঘোষণা করেছেন জেলা প্রশাসন। ইতোমধ্যে বিষয়টি শহরের মাইকিং করে ঘোষণা করা হয়েছে। জেলা প্রশাসক সাবিনা আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com