বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

যাকাত আদায়ের প্রয়োজনীয়তা

  • আপডেট টাইম বুধবার, ২১ জুন, ২০১৭
  • ৬০৫ বা পড়া হয়েছে

ইসলামের মূল পাঁচটি ভিত্তির অন্যতম ভিত্তি হল যাকাত। ইবাদতে মালী বা অর্থনৈতিক ইবাদতের মধ্যে প্রধান ইবাদত হচ্ছে যাকাত। এটি ধনীদের জন্য অবশ্য পালনীয় একটি ফরয ইবাদত। পবিত্র কুরআন ও হাদিসে অসংখ্য বার যাকাত আদায়ের নির্দেশ দেওয়া হয়েছে। মহান আল্লাহ পাকের নির্দেশ, “তোমরা নামায কায়েম কর, যাকাত প্রদান কর এবং রুকুকারীদের সাথে রুকু কর।” (সূরাহ বাকারা, আয়াত-৪৩)
রাসূল পাক সালল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ ফরমান, পাঁচটি বস্তর উপর ইসলামের ভিত্তি,
১. এ সাক্ষ্য দেওয়া, আল্লাহ ছাড়া কোন মাবুদ নেই এবং মুহাম্মদ সালল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর রাসূল।
২. নামায প্রতিষ্ঠা করা। ৩. যাকাত প্রদান করা। ৪. হজ্ব করা। ৫. এবং রামাদ্বানের রোযা রাখা। (বুখারী, মুসলিম)
খলিফাতুর রাসূল হযরত আবু বকর রাদিয়াল্লাহু আনহুর খিলাফত কালে আরবের কিছু গোত্র যাকাত দিতে অস্বীকৃতি জানিয়েছিল। যদিও তারা নামায পড়ত। অন্যান্য ইসলামী বিধান মেনে চলত। তিনি তাদের বিরুদ্ধে দৃঢ়কন্ঠে বলেছিলেন, “আমি অবশ্যই সে সব লোকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করব যারা নামায ও যাকাতের মধ্যে পার্থক্য করবে। আল্লাহর শপথ! ওরা যদি একটা উটের রশিও দিতে অস্বীকার করে, যা রাসূল পাক সালল্লাল্লাহু আলাইহি ওয়া সালল্লামের যামানায় দিত, তাহলে আমি অবশ্যই তাদের বিরুদ্ধে অস্ত্র ধারণ করব।” সকল সাহাবায়ে কেরাম তাঁর সাথে সর্বসম্মতভাবে ঐকমত্য পোষণ করেছিলেন। হযরত আবু বকর রাদিয়াল্লাহু আনহুর এ রকম ভূমিকা থেকেই বুঝা যায় ইসলামে যাকাতের গুরুত্ব কতটুকু। নামায রোযা যেমন এক একটি ফরয ইবাদত তেমনি যাকাতও একটি ফরয ইবাদত। যাকাত প্রদানে সক্ষম ব্যক্তির জন্য যাকাত না দেওয়া কবিরাহ গুনাহ। আর যাকাত অস্বীকারকারী কাফের। কাদের উপর যাকাত ফরযঃ প্রাপ্ত বয়স্ক সম্পদশালী স্বাধীন মুসলিমের উপর যাকাত ফরয। প্রথমত, সম্পদের মালিকানা সুনির্দিষ্ট ও পূর্ণাঙ্গ হওয়া জরুরী। দ্বিতীয়ত, সম্পদ অবশ্যই বর্ধনশীল হতে হবে। এ ক্ষেত্রে সম্পদের বৃদ্ধি পাওয়ার যোগ্যতা থাকাই যথেষ্ট। বৃদ্ধি পাওয়া জরুরী নয়। তৃতীয়ত, নিসাব পরিমাণ সম্পদ থাকা আবশ্যক। নিসাব হল প্রয়োজনীয় ব্যয় বাদে সাড়ে বায়ান্ন তোলা রূপা বা সাড়ে সাত তোলা স¦র্ণ বা সমমূল্যের সম্পদের মালিক হওয়া। অথবা উভয়টি মিলে সাড়ে বায়ান্ন তোলা রূপা বা সাড়ে সাত তোলা স¦র্ণের মূল্যের সমান হওয়া। মূল্য নির্ধারণের ক্ষেত্রে গরীবের জন্য যা অধিকতর লাভজনক তার মূল্য ধরতে হবে। চতুর্থত, নিসাব পরিমাণ সম্পদ পূর্ণ এক বছর মালিকানায় থাকা। এক বছর পুরা হওয়ার আগে যাকাত ফরয হয় না। কারা যাকাতের পাওয়ার হকদারঃ আট ধরণের ব্যক্তি যাকত পাওয়ার অধীকারী। ১. ফকির। ২. মিছকীন। ৩. যাকাত আদায়ে নিযুক্ত কর্মচারী। ৪. মুকাল্লিফাতুল কুলুব। ৫. দাস মুক্তি। ৬. ঋণগ্রস্থদের ঋণ পরিশোধ। ৭. আল্লাহর রাস্তায় জিহাদকারী। ৮. এবং মুসাফির। এ ব্যাপারে কুরআনুল কারীমের সূরাহ তওবার ৬০ নং আয়াতে উল্লেখ করা হয়েছে।
যাকাত আদায়ের সময়ঃ যাকাত আদায়ের নির্দিষ্ট কোন সময় নেই। নেসাব পরিমাণ সম্পদের মালিকানা যখনই এক বছর পূর্ণ হবে তখনই যাকাত আদায় করতে হবে। তবে রামাদ্বানুল মোবারকে যাকাত আদায় করলে অধিক সওয়াবের আশা করা যায়। কেননা মাহের রামাদ্বানে একটি ফরযের সাওয়াব অন্য সময়ের সত্তরটি ফরযের সাওয়াবের সমান দেওয়া হয়।
বর্তমানে প্রচলিত নি¤œমানের কয়েক প্রস্ত কাপড় কিনে গরীবদের মাঝে বিতরণ করার যে প্রচলন শুরু হয়েছে তা খুবই ভয়াবহ রকমের প্রতারণা। যাকাতের মূল উদ্দেশ্যের সাথে এর দূরতম সম্পর্কও নেই। এটা দরিদ্রতা নিরসনে কোনই ভূমিকা রাখতে পারে না। এভাবে যাকাত আদায় করলে মোটেও যাকাত আদায় হবে না। ধনীদের সমস্ত সম্পদ পাই পাই করে হিসাবের মাধ্যমে গরীবের হক যথাযথভাবে তাদের কাছে পৌঁছে দিতে হবে।
যাকাত আদায় না করার শাস্তিঃ মহান আল্লাহ পাক বলেন, “যারা সোনা-রূপা (সম্পদ) পুঞ্জিভূত করে এবং তা আল্লাহর পথে ব্যয় করে না (যাকাত দেয় না) তাদেরকে যন্ত্রণাদায়ক শাস্তির সংবাদ দিন। যেদিন জাহান্নামের আগুনে তা উত্তপ্ত করা হবে এবং তা দিয়ে তাদের কপাল, পার্শ¦দেশ এবং পিঠে দাগ দেওয়া হবে। সেদিন বলা হবে, এটাই তা যা তোমরা নিজেদের জন্য পুঞ্জীভূত করতে। সুতরাং তোমরা যা পুঞ্জীভূত করেছিলে তা আস্বাদন কর।” (সূরা তওবা, আয়াত-৩৪ ও ৩৪)
হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূল পাক সালল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ ফরমান, “আল্লাহ যাকে সম্পদ দিয়েছেন সে যদি তার যাকাত আদায় না করে তাহলে কিয়ামাতের দিন তা একটি বিষধর অজগর সাপের রূপ ধারণ করবে। যার দু’চোখের উপর দু’টি কালো চিহ্ন থাকবে। কিয়ামতের দিন সাপটিকে তার গলায় জড়িয়ে দেওয়া হবে। সাপটি তার মখের দুপাশে কামড়াতে থাকবে আর বলবে আমি তোমার সম্পদ। আমিই তোমার পুঞ্জীভূত ধন।” (বুখারী)। আল্লাহ পাক আমাদের সবাইকে দ্বীনের সঠিক বুঝ দান করুন। যথাযথভাবে যাকাত আদায়ের তৌফিক দিন।
লেখকঃ
প্রভাষক, ইটাখোলা সিনিয়র আলিম মাদরাসা, মাধবপুর, হবিগঞ্জ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com