বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

সাতছড়ি জাতীয় উদ্যানের ত্রিপরা পল্লীতে পাহাড় ধ্বসে ৩টি পরিবারের বাড়ি ঘর চড়ায় তলিয়ে গেছে

  • আপডেট টাইম শনিবার, ১৭ জুন, ২০১৭
  • ৪৯৭ বা পড়া হয়েছে

চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাটের সংরক্ষিত বনাঞ্চল বন্যপ্রাণী ও পাহাড়ের ত্রিপরা পল্লী ধ্বসে ৩টি ক্ষতিগ্রস্থ পরিবারকে অন্যত্র স্থানান্তর করা হয়েছে। গতকাল শুক্রবার চুনারুঘাট উপজেলা নির্বাহী অফিসার সিরাজাম মুনিরা ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ মাসুদুল ইসলাম, রেঞ্জ কর্মকর্তা মোঃ মাহমুদ হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় উপজেলা প্রশাসনের ত্রাণ তহবিল থেকে টিন ও অর্থ দেবার প্রতিশ্র“তিও দেন উপজেলা নির্বাহী অফিসার সিরাজাম মুনিরা। ত্রিপরা পল্লীর বাসিন্দা বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগরে হেডম্যান চিত্ত ত্রিপুরা জানান, স্বাধীনতার পূর্ব থেকে সাতছড়ি জাতীয় উদ্যানের পাহারের ছুড়ায় ৪০টি টিপুরা পরিবার বসবাস করে আসছে। জুম চাষ ও বন পাহাড়া দিয়ে চলে এদের জীবন-জীবিকা। পাহাড়ের ছুড়ার পাশ ঘেষেই ছিল ছোট একটি ছড়া। ওই ছড়া দিয়ে পাহারের পানি নামত। অপরিকল্পিত বালু উত্তোলনে আজ ছড়া নদীর রূপ ধারণ করেছে। অবিরাম বর্ষণের পানি যখন নামে তখন এটি নদীর রূপ নেয়। ছড়া গভীর হওয়া পাহাড় ঠিলা প্রতিনিয়ত ধ্বসে পড়ছে।
সম্প্রতি টিলার সাথে ৩টি বাড়ি ঘর ধ্বসে বিলিন। আরও পড়ার আশংকায় রয়েছে। ধ্বসের পড়ার আশংকায় ত্রিপরা পল্লীর লোকজন অন্যত্র চলে যাবার প্রস্তুতি নিচ্ছে। ক্ষতিগ্রস্থ ত্রিপরা পল্লীর বাড়ি ঘর মোরামত ও আর্থিক অনুদানের জন্য ইতেমধ্যে জেলা প্রশাসকসহ বিভিন্ন দফতরে আবেদন করা হয়েছে। অতি শীঘ্রই ত্রিপরা পল্লী ধ্বসে যাওয়া বন্ধ না করলে যেকোন সময় বান্দরবনের ট্রাজেডির রূপ নিতে পারে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজাম মুনিরা বলেন, প্রাথমিকভাবে ত্রান তহবিল থেকে টিন দেয়া হবে। ৩টি পরিবারকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com