বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৯:০৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

হবিগঞ্জে আউশ ও আমনের উৎপাদন বৃদ্ধিতে সেমিনার

  • আপডেট টাইম শনিবার, ১৭ জুন, ২০১৭
  • ৩৭৬ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ সিলেট অঞ্চলে শষ্যের নিবিড়তা প্রকল্পের আওতায় হবিগঞ্জ জেলায় সাম্প্রতিক বন্যায় ক্ষতির প্রভাব এবং আউশ ও আমনের উৎপাদন বৃদ্ধিতে করণীয় শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সেমিনারের আয়োজন করে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালন ফজলুর রহমানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক সাবিনা আলম। বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক এমরান হোসেন। তিনটি প্রবন্ধ সেমিনারে উপস্থাপন করেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা বশির আহমেদ, বাংলাদেশ ধান গবেষনা ইনস্টিটিউটের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এটিএম সাখাওয়াত হোসেন ও বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউটের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. জসিম উদ্দিন।
কর্মশালায় জানানো হয়, এবছর যে আকষ্মিক বন্যা হয়েছে তা যদি নিয়মিতভাবে হতেই থাকে তাহলে কৃষিকে বাচাতে নতুন করে গবেষনা এবং কর্মপরিকল্পনা গ্রহণ করতে হবে। এ বছর বন্যা হওয়ায় ধানের মূল্য বৃদ্ধি এবং অনুকূল পরিবেশ থাকায় আউশ আবাদ বৃদ্ধি পেয়েছে। জেলায় এ বছর ৪৫ হাজার ১২০ হেক্টর জমিতে আউশ আবাদ হয়েছে। যেখানে লক্ষ্যমাত্রা ছিল ৩৯ হাজার ৩৩৫ হেক্টর।
কর্মশালায় আরও জানানো হয়, হবিগঞ্জ জেলায় রোপা আমন ও বোরো মৌসুমের মাঝে যে তিন মাস গ্যাপ থাকে ওই সময়ে ৬৯ হাজার হেক্টর জমি অব্যবহৃত থাকে। কৃষি বিভাগের প্রচেষ্টায় বর্তমানে সেই জমির মধ্যে ২ হাজার হেক্টর আবাদের আওতায় আনা সম্ভব হয়েছে। ওই গ্যাপ সময়ে স্বল্প ব্যয়ে আবাদ করা যায় এমন শস্য হিসাবে সরিষা আবাদ করা যেতে পারে। এর ফলে সরিষার এবং মধু উৎপাদন বৃদ্ধি পাবে। পাশাপাশি খইল, জ্বালানী ও মনোরম দৃশ্য অতিরিক্ত হিসাবে পাওয়া যাবে। জমির উৎপাদন ক্ষমতাও বৃদ্ধি পাবে।
কর্মশালায় আরও জানানো হয়, দেশে প্রতি বছর ১ শতাংশ আবাদী জমি হ্রাস পাচ্ছে। যথাযথ কৌশল প্রয়োগ করা না হলে দেশের খাদ্য নিরাপত্তা হুমকিতে পড়ে যাবে।
কর্মশালায় কৃষি বিভাগের কর্মকর্তা, অন্যান্য সরকারী বিভাগের প্রধান, পানিউন্নয়ন বোর্ড, বিএডিসির কর্মকর্তা ও সাংবাদিকরা অংশগ্রহণ করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com