শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৩৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

ইতিকাফের উদ্দেশ্য ॥ এবিএম আল-আমীন চৌধুরী

  • আপডেট টাইম মঙ্গলবার, ১৩ জুন, ২০১৭
  • ৬৪৩ বা পড়া হয়েছে

পবিত্র কুআনুল কারীমে মহান আল্লাহ তায়ালা বলেন, “আর আমি ইবরাহীম ও ইসমাঈলকে দায়িত্ব দিয়েছিলাম যে, তোমরা আমার গৃহকে তাওয়াফকারী, ইতিকাফকারী ও রুকূকারী সিজদাকারীদের জন্য পবিত্র কর। (সূরাহ বাকারা-১২৫)
আয়েশা রাদিয়াল্লাহু আনহা থেকে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মৃত্যু পর্যন্ত রামাদ্বানের শেষ দশক ইতিকাফ করতেন। অতঃপর তার স্ত্রীগণ তার পরবর্তীতে ইতিকাফ করেছেন”। হযরত আব্দুল্লাহ ইব্ন ওমর রাদিয়াল্লাহু আনহুমা থেকে বর্ণিত, তিনি বলেন, “রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রমযানের শেষ দশক ইতিকাফ করতেন”। মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টি হাসিলের জন্য ইবাদতের মানসে মসজিদে অবস্থান করাকে ইতিকাফ বলে। জামে মসজিদ ব্যতীত ইতিকাফ শুদ্ধ নয়। তবে, পাঞ্জেগানা মসজিদেও ইতিকাফ করা যায়। যে মসজিদে জুমার নামায হয় না সে মসজিদ থেকে জুমা আদায়ের জন্য বের হলে ইতিকাফ ভাঙ্গবে না। যদিও জুমার নামাযে যাওয়ার জন্য যত আগেই মসজিদ থেকে বের হোক না কেন। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রামাদ্বানের শেষ দশক ইতিকাফ করতেন। অনুরূপ তার স্ত্রীগণ ইতিকাফ করতেন। ইতিকাফকারীর করণীয় সম্পর্কে হযরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা থেকে বর্ণিত, তিনি বলেন, “ইতিকাফকারির সুন্নত হলো কোন রোগীর সাথে সাক্ষাত না করা, কারো জানাযায় শরিক না হওয়া, স্ত্রীকে ¯পর্শ ও সহবাস না করা এবং কোন প্রয়োজনে বের না হওয়া, তবে যা না করে উপায় নেই তা করা যাবে।” (আবূ দাউদ)
ইতিকাফ তিন প্রকারের। ওয়াজিব, সুন্নাত ও নফল। প্রথমতঃ কোন কাজের উপর শর্ত করে অথবা বিনা শর্তে মান্নত করলে সেই ইতিকাফ আদায় করা ওয়াজিব। যে কয়দিনের নিয়ত করেছে সেই কয়দিনই ইতিকাফ আদায় করতে হবে। দ্বিতীয়তঃ মাহে রামাদ্বানের শেষ দশকের ইতিকাফ সুন্নাতে মুয়াক্কাদাহ। তৃতীয়তঃ নফল ইতিকাফ। যার জন্য কোন নির্দিষ্ট সময় নাই। ইমাম আবু হনিফা রাহমাতুল্লাহি আলাইহির মতে একদিনের কমে ইতিকাফ হয় না। তবে, ইমাম মুহাম্মদ রাহমাতুল্লাহি আলাইহির মতে ইতিকাফ অল্প সময় হলেও চলে। এর উপরই ফতোয়া। এ জন্য প্রত্যেক মুছল্লির উচিৎ নামাযের জন্য মসজিদে প্রবেশ করার সময় নফল ইতিকাফের নিয়ত করা। এতে নামাযের সওয়াবের সাথে সাথে নফল ইতিকাফেরও সওয়াব হবে। ইতিকাফ মহান এক ইবাদত। বান্দা এর মাধ্যমে আল্লাহর নৈকট্য অর্জন করে। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সর্বদা ইতিকাফ করেছেন। ইতিকাফকারী বান্দার উদাহরণ হলো, যে নিজেকে আল্লাহর সামনে পেশ করে বলছে, হে আল্লাহ যতক্ষণ না তুমি ক্ষমা কর, আমি তোমার দরবার ত্যাগ করব না। হে আমার রব, আমার দরখাস্ত মঞ্জুর না হলে আমি তোমার দরবার ছেড়ে যাব না। প্রকৃত পক্ষেই এ অবস্থা হলে কোন নিষ্ঠুর হৃদয়ও না গলে পারে না। অথচ মহান আল্লাহ তায়ালাতো রাহমানুর রাহিম। পরম করুণাময় ও অতি দয়ালু। দয়ার জন্য তার দরজাতো সর্বদাই খোলা।
হফিযুল হাদিস ইমাম যুহরি রাহমাতুল্লাহি আলাইহি বলেছেন, “মুসলিমদের দেখে আশ্চর্য লাগে, তারা ইতিকাফ ত্যাগ করেছে, অথচ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মদিনাতে আসার পর থেকে মৃত্যু পর্যন্ত কখনো ইতিকাফ ত্যাগ করেননি।”
ইতিকাফের প্রকৃত উদ্দেশ্য রূহ ও অন্তরকে আল্লাহর সাথে মিলানো। সমস্ত ব্যস্ততা হতে মুক্ত হয়ে একমাত্র মহান আল্লাহর জন্য ব্যস্ত হওয়া। পার্থিব সব সংশ্রব ত্যাগ করে তার সাথে সম্পর্ক সৃষ্টি করা। জগতের সমস্ত মায়াজাল ছিন্ন করে মনকে একমাত্র তার ধ্যানেই মগ্ন করা। নিজের আমিত্বকে বিসর্জন দিয়ে তারই দুয়ারে মাথা ঠেকানো। শয়নে স্বপনে তাঁর একান্ত নৈকট্য অনুভব করা।
আল্লাহ পাক আমাদেরকে যথাযথভাবে ইতিকায় আদায়ের তৌফিক দিন। আমীন
লেখক:
প্রভাষক, ইটাখোলা সিনিয়র আলিম মাদরাসা, মাধবপুর, হবিগঞ্জ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com