শনিবার, ০৬ মার্চ ২০২১, ১১:০১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জে ভয়াবহ অগ্নিকান্ড ১৫ লাখ টাকার ক্ষতি মাধবপুরে গাছ এবং বৈদ্যুতিক খুঁটি ॥ প্রাণ বাঁচাল শিশু ও বৃদ্ধসহ ৪০-৫০ জন বাস যাত্রীর চুনারুঘাটের স্ত্রী-বিজয়নগরের স্বামী বিপুল গাঁজাসহ ভৈরব রেলওয়ে পুলিশের খাঁচায় হবিগঞ্জে আরো ৭০৩ জন করোনা টিকা নিয়েছেন চুনারুঘাট এসোসিয়েশন ইউকে ও শায়েস্তাগঞ্জ সমিতি ইউকের ভার্চুয়াল শোক সভা ও দোয়া মাহফিল হবিগঞ্জে জাতীয় জীবন বীমা দিবস উপলক্ষে র‌্যালী নব নির্বাচিত মেয়র সেলিমের সাথে আইনজীবীদের শুভেচ্ছা বিনিময় শহরের মাদক ব্যবসায়ী সৈয়দ আলী কারাগারে ॥ রিমান্ডের আবেদন কাঁচা সুপারি দিয়ে পান খেয়ে এক ব্যক্তির মৃত্যু মাধবপুরে মাদক বিরোধী জনসচেতনতার লক্ষ্যে বিটং পুলিশিং এর সভা অনুষ্টিত
রোযাদারের জন্য জান্নাতের বিশেষ দরজা ॥ এবিএম আল-আমীন চৌধুরী

রোযাদারের জন্য জান্নাতের বিশেষ দরজা ॥ এবিএম আল-আমীন চৌধুরী

হযরত সাহাল ইব্ন সাদ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, “নিশ্চয় জান্নাতে একটি দরজা আছে, যাকে বলা হয় ‘রাইয়ান’। কিয়ামতের দিন তা দিয়ে রোযাদার জান্নাতে প্রবেশ করবে। তাঁরা ব্যতীত কেউ সেখান থেকে প্রবেশ করবে না। বলা হবে, রোযাদারগণ কোথায় ফলে তারা দাঁড়াবে। তাদের ব্যতীত কেউ এ দরজা দিয়ে প্রবেশ করবে না। যখন তারা প্রবেশ করবে বন্ধ করে দেয়া হবে। অতঃপর তা দিয়ে কেউ প্রবেশ করবে না”। (বুখারি)
হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, “আল্লাহর রাস্তায় যে দুটি জিনিস খরচ করল, তাকে জান্নাতের দরজাসমূহ থেকে ডাকা হবে। হে আব্দুল্লাহ, এটা কল্যাণ। যে নামায আদায়কারী তাকে নামাযের দরজা থেকে ডাকা হবে। যে মুজাহিদ তাকে জিহাদের দরজা থেকে ডাকা হবে। যে রোযাদার তাকে রাইয়ান দরজা থেকে ডাকা হবে। যে দানশীল তাকে সদকার দরজা থেকে ডাকা হবে। আবু বকর রাদিয়াল্লাহু আনহু জিজ্ঞাসা করলেন, হে আল্লাহর রাসূল আমার মাথা-পিতা আপনার উপর উৎসর্গ। যাকে এক দরজা থেকেও ডাকা হবে না, তার বিষয়টিতো পরিষ্কার। কিন্তু কাউকে কি সকল দরজা থেকে ডাকা হবে তিনি বললেন, হ্যাঁ। আমি আশা করছি তুমি তাদের অন্তর্ভুক্ত। (বুখারি, মুসলিম)।
এ হাদিস থেকে বুঝা যায়, প্রত্যেক নেক আমলকারীর আমলের জন্য জান্নাতে এক একটি করে দরজা আছে। জান্নাতের দরজায় নিযুক্ত প্রহরী ফেরেশতারা প্রত্যেক নেক আমলকারীকে তার আমল অনুসারে তার জন্য নির্দিষ্ট দরজা থেকে ডাকবে। যেমন, নামাযিকে নামাযের দরজা থেকে আহ্বান করা হবে হে নামাযি! আসো, এ দরজা দিয়ে জান্নাতে প্রবেশ করো। হে রোযাদার, আসো, এ দরজা দিয়ে জান্নাতে প্রবেশ করো। তেমনিভাবে হজ্জ, যাকাত, দান-সদকাসহ অন্যান্য নেক আমলকারীকে জান্নাতের এক একটি দরজা থেকে আহ্বান করা হবে। প্রত্যেক দরজাই তার আমলকারীর জন্য খাস থাকবে। যার যে আমল সবচেয়ে বেশী তার জন্য সে দরজা বরাদ্ধ। মানুষের আমল দ্বারাই তার জন্য জান্নাতের দরজা বরাদ্ধ করা হবে।
বিশেষ করে রোযাদারদের জন্য বরাদ্ধ দরজার নাম ‘রাইয়ান’। যা পিপাসার বিপরীত অর্থ বোধক। যেহেতু রোযাদার নিজেকে পানি থেকে বিরত রাখে, যা খুবই প্রয়োজন, সেহেতু তার যথাযথ প্রতিদান হিসেবে আখিরাতে তাকে পান করানো হবে। যার পর কখনো সে তৃষ্ণার্ত হবে না। আলোচ্য হাদিসে আরো একটি বিষয় পরিস্কার, তা হলো, যাকে জান্নাতের একটিমাত্র দরজা দিয়ে ডাকা হল, তার জন্য এটাই যথেষ্ট। প্রত্যেক দরজা থেকে ডাকার প্রয়োজন নেই। কারণ, মূল উদ্দেশ্য জান্নাতে প্রবেশ করা। যা এক দরজা দিয়েই স¤পন্ন হয়। তারপরও কাউকে কি সব দরজা থেকে ডাকা হবে? এ বিষয়ে হযরত আবু বকর রাদিয়াল্লাহু আনহু নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসার জাবাবে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হ্যাঁ বলে উত্তর দিলেন। যে সর্ব প্রকার নেক আমল করে ও নিয়মিত করে, তাকে জান্নাতের সকল দরজা থেকেই ডাকা হবে। এটা তার প্রতি সম্মান ও ইজ্জত প্রদর্শন স্বরূপ। তবে সে প্রবেশ করবে এক দরজা দিয়েই। তাছাড়া যার যে আমল বেশি, সে আমল দ্বারা সে প্রসিদ্ধি লাভ করে ও সে আমলের সাথে তাকে স¤পৃক্ত করা হয়।
মহান আল্লাহ তায়ালা আমাদেরকে রোযার হক যথাযথ আদায়ের মাধ্যমে ‘রাইয়ান’ নামক দরজা দিয়ে জান্নাতে প্রবেশকারীদের অন্তর্ভুক্ত করুন। আমীন!
লেখক:
প্রভাষক, ইটাখোলা সিনিয়র আলিম মাদরাসা, মাধবপুর, হবিগঞ্জ।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com