শনিবার, ০৬ মার্চ ২০২১, ০৪:০৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জে ভয়াবহ অগ্নিকান্ড ১৫ লাখ টাকার ক্ষতি মাধবপুরে গাছ এবং বৈদ্যুতিক খুঁটি ॥ প্রাণ বাঁচাল শিশু ও বৃদ্ধসহ ৪০-৫০ জন বাস যাত্রীর চুনারুঘাটের স্ত্রী-বিজয়নগরের স্বামী বিপুল গাঁজাসহ ভৈরব রেলওয়ে পুলিশের খাঁচায় হবিগঞ্জে আরো ৭০৩ জন করোনা টিকা নিয়েছেন চুনারুঘাট এসোসিয়েশন ইউকে ও শায়েস্তাগঞ্জ সমিতি ইউকের ভার্চুয়াল শোক সভা ও দোয়া মাহফিল হবিগঞ্জে জাতীয় জীবন বীমা দিবস উপলক্ষে র‌্যালী নব নির্বাচিত মেয়র সেলিমের সাথে আইনজীবীদের শুভেচ্ছা বিনিময় শহরের মাদক ব্যবসায়ী সৈয়দ আলী কারাগারে ॥ রিমান্ডের আবেদন কাঁচা সুপারি দিয়ে পান খেয়ে এক ব্যক্তির মৃত্যু মাধবপুরে মাদক বিরোধী জনসচেতনতার লক্ষ্যে বিটং পুলিশিং এর সভা অনুষ্টিত
আজমিরীগঞ্জে দাদন ব্যবসায়ীদের ঋণের চাপে দিশেহারা কৃষক

আজমিরীগঞ্জে দাদন ব্যবসায়ীদের ঋণের চাপে দিশেহারা কৃষক

আজমিরীগঞ্জ প্রতিনিধি ॥ আজমিরীগঞ্জে দাদন ব্যবসায়ীদের হাতে জিম্মি কৃষকরা। আর এতে করে হয়রানির শিকার হচ্ছেন সাধারণ কৃষকরা।
জানা যায়, চলতি বোর মৌসুমে অতিবর্ষণ ও উজান থেকে নেমে আসা অকাল বানের পানিতে তলিয়ে গেছে আজমিরীগঞ্জ উপজেলা সহ পার্শ্ববর্তী কিশোরগঞ্জের ইটনা ও সুনামগঞ্জের শাল্লা হাওরের নীচু এলাকার হাজার হাজার হেক্টর ফসলী জমি। এতে করে উল্লেখিত এলাকার সাধারণ কৃষকরা স্ত্রী, ছেলে, মেয়েসহ পরিবারের অন্যান্য সদস্যদের মূখে আহার যোগাবে কি করে এ নিয়ে দুঃশ্চিন্তায় ভূগছে। এদিকে ভুক্তভুগী কৃষকের তুলনায় সরকারি সাহায্য অপ্রতুল। এছাড়া রয়েছে দাদন ব্যবসায়ীদের উৎপাত।
ওই সব এলাকার ভুক্তভুগী কৃষকরা জানান, আজমিরীগঞ্জ বাজারের কতিপয় চিহ্নিত দাদন ব্যবসায়ী চড়া সুদে অর্থাৎ শতকরা ১০ থেকে ১৫ টাকা হারে কৃষি জমির উপর টাকা দিয়ে থাকে। ফসল তোলার সময় ধান অথবা টাকা পরিশোধ করে দাদন ব্যবসায়ীদের ঋণ পরিশোধ করতে হয়। কিন্তু চলতি বোরো মৌসুমে দাদন ব্যবসায়ীরা ওই এলাকার কৃষকদের উপর টাকা দিতে প্রচন্ড চাপ প্রয়োগ করছে। এতে করে দাদন ব্যবসায়ীদের টাকা পরিশোধ করতে না পেরে অনেকেই কাজের সন্ধানে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে পাড়ি জমাচ্ছেন। গতকাল রবিবার সকালে আজমিরীগঞ্জের এক আওয়ামীলীগ নেতা ও কুখ্যাত দাদন ব্যবসায়ী সুনামগঞ্জের শাল্লার এক কৃষককে তার গৃহপালিত গরু বিক্রি করে সুদের টাকা পরিশোধ করতে চাপ দিতে দেখা গেছে।
ওই কৃষক দাদন ব্যবসায়ীর হাতে পায়ে ধরে কান্নাকাটি করেও মুক্তি পায়নি। এ ভাবেই এলাকার কৃষকরা দাদন ব্যবসায়ীদের নিকট একেবারে অসহায়। আর এ ভাবেই গরীব অসহায় কৃষকদের রক্ত চুষে আগুল ফুলে কলাগাছ হচ্ছে এলাকার দাদন ব্যবসায়ীরা।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com