শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৩৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

কুশিয়ারা ডাইকের পানিতে প্লাবিত দীঘলবাকের ১০ গ্রাম

  • আপডেট টাইম বুধবার, ৭ জুন, ২০১৭
  • ৬৯৩ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ আবারো বন্যায় পাবিত হয়েছে নবীগঞ্জ উপজেলার দীঘলবাক ইউনিয়নের ১০ টি গ্রাম। এতে প্রায় সহস্রাধিক পরিবার  পানিবন্দী হয়ে পড়েছেন। কুশিয়ারা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে পানি প্রবাহিত হয়ে নদীর পাড় ডুবে স্রোতে পানি প্রবেশ করে সহস্রাধিক বসতবাড়ি, রাস্তাঘাট, স্কুল, মাদ্রাসা, দোকান, আউশ ধান, বিভিন্ন জাতের সবজি ক্ষেত, পুকুর ও মাছের ফিশারি (ঘের) তলিয়ে গেছে। ওই এলাকার মানুষ মানবেতর জীবন যাপন করছেন। বেড়ি বাধ নির্মাণের দাবী জানিয়েছেন স্থানীয়রা।
অপদিকে ইনাতগঞ্জ ইউনিয়ের দক্ষিণ গ্রাম, নাদামপুর ও পঠানহাটি গ্রামগুলির প্রায় শতাধিক পরিবার একই অবস্থায় পানিবন্দী হয়ে পড়েছেন। কুশিয়ারা নদীতে উজান থেকে নেমে আসা ঢলের পানি নড়খাই নদী দিয়ে প্রবেশ করে উল্লেখিত দুটি ইউনিয়নের গ্রামগুলো প্লাবিত হয়। অন্যদিকে বন্যা নিয়ন্ত্রন বাধ কুশিয়ারা ডাইক এর বেশ কয়েকটি স্থান ঝুঁকিপূর্ণ অবস্থানে রয়েছে। যে কোন সময় কুশিয়ারার ডাইক ভেঙ্গে নবীগঞ্জ উপজেলার ১০ ইউনিয়ন প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ছাড়া ও হুমকির মুখে পড়তে পারে দেশের বৃহত্তম গ্যাস কুপ বিবিয়ানা গ্যাস ফিল্ড ও বিবিয়ানা বিদ্যুৎ পাওয়ার প্লান্ট। কুশিয়ারা ডাইক ভেঙ্গে যাওয়ার আশঙ্কায় রাত জেগে পাহারা দিচ্ছেন স্থানীয় লোকজন। সরজমিনে গিয়ে দেখা যায়, দীঘলবাক বাজারের অনন্ত শতাধিক দোকান পানি বন্দী। অনেক বাড়ী ঘরে পানি উঠায় ঘরে তালা ঝুলিয়ে অনেকেই অত্রে। দীঘলবাক ব্যবসায়ী সমিতির সভাপতি গোলজার মিয়া বলেন, বর্ষার মৌসুমে আমাদের শতাধিক দোকান পানিবন্দী হয়ে পড়ে। এ অবস্থায় ২/৩ মাস দোকান বন্ধ রাখতে হয়। অনেক ব্যবসায়ীর পরিবার না খেয়ে বাচঁতে হয়। স্থানীয় ইউপি সদস্য মহসিন মিয়া বলেন, দীঘলবাক এলকার প্রায় ৯৫% ঘর বাড়ী পানিবন্দী অবস্থায় আছে। কুশিয়ারার পানি বিপদ সিমার উপর প্রবাহিত হওয়ায় অনেকেই মানবেতর জীবন যাপন করছেন।
পরির্দশনকালে দেখা মিলে এক বাড়ির, ঘরের ভিতরে থেকেই সবজি কাটছেন আছিয়া বেগম নামের এক মহিলা, তিনি বলেন, পানির কারণে ঘর থেকে বের হতে পারি না। বাজার হাটে যেতে পারিনা তাই ঘরে বসেই সব কিছূ করতে হয়। এর পর দেখা যায় শেখ আব্দুল আছাদের বাড়ি। বাড়িতে দুটি ঘর রয়েছে এর মধ্যে দুটিতেই হাটু পানি ঘরের ভিতরেও। অনেকটা আতংকের মধ্যে তাকছেন তারা। দিন যায় যেমন তেমন রাত হলেই বেড়ে যায় তাদের সাপ সহ বিভিন্ন আতংক। আছাদ জানালেন, তারা প্রায় ১ সাপ্তাহ যাবত এ অবস্থায় আছেন। তাদের পরিবারে ১০ সদস্য, সবাই মানবেতর জীবন যাপন করছেন। দীঘলবাক ইউপি চেয়ারম্যান আবু সাঈদ এওলা মিয়া বলেন, সাম্প্রতিক বন্যায় দীঘলবাকের অনেক গ্রাম প্লাবিত হয়েছে। ডাইকের বাহিরের গ্রামগুলো বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। তাৎক্ষনিক কোন ব্যবস্থা না নিয়ে দীঘলবাক বিলিন হয়ে যাবে বলে জানান তিনি। এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তাজিনা সারোয়ারের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, এ বিষয়টি আগে কেউ জানায়নি, তাই জানতাম না। কিছুক্ষন আগে জেনেছি এবং সরেজমিন পরিদর্শন করে ব্যবস্থা গ্রহন করব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com