রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০৫:৫৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জে স্কুল ব্যাংকিং কনফারেন্স অনুষ্ঠিত ব্যবসায়ী কল্যাণ সমিতি’র নির্বাচন ॥ শামছুল হুদা-আলমগীর প্যানেলের নিঙ্কুশ বিজয় নবীগঞ্জের ঘোলডোবা এম সি উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি বিলুপ্ত মাধবপুরে দোকান থেকে ১১ বস্তা ভিজিডির চাল জব্দ যুক্তরাষ্ট্রে জ্বালানি ব্যবহারে গ্যাসের ভূমিকা শীর্ষক কনফারেন্সে এমপি আবু জাহির শহরের পুরাতন খোয়াই নদীতে ২৫০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ সামাজিক সংগঠন ‘বন্ধু মেলা’ এর আহ্বায়ক কমিটি গঠন মাধবপুরে দু’মাদক পাচারকারীকে ভ্রাম্যমান আদালতের কারাদন্ড অসাধু বিদ্যুৎ কর্মচারীদের সহযোগিতায় শহরের অর্ধশতাধিক অবৈধ টমটম গ্যারেজ নবীগঞ্জে বিয়ের প্রস্তাবে সম্মতি না দেয়ায় দুই বোনকে পিঠিয়ে আহত
পবিত্র আল কুরআন মানুষের হেদায়েত ও পথনির্দেশ এবং মীমাংসার সুস্পষ্ট বানীসমূহ

পবিত্র আল কুরআন মানুষের হেদায়েত ও পথনির্দেশ এবং মীমাংসার সুস্পষ্ট বানীসমূহ

মহান আল্লাহ পবিত্র কুরআনে ঘোষণা করেন-“মাহে রামাদ্বান হল সেই মাস যাতে নাযিল করা হয়েছে কুরআন যা মানুষের হেদায়েত ও পথনির্দেশ এবং মীমাংসার সুস্পষ্ট বানীসমূহ। সুতরাং তোমাদের মধ্যে যে কেউ এ মাস পাবে, সে যেন অবশ্যই সে মাসে রোযা পালন করে।” যেহেতু পবিত্র কুরআন আসমানী কিতাবসমূহের মধ্যে শ্রেষ্ঠ। আমাদের নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া আম্বিয়াগণের মধ্যে শ্রেষ্ঠ। মাহে রামাদ্বান অন্যান্য মাসসমূহের মধ্যে শ্রেষ্ঠ সেহেতু শ্রেষ্ঠ কিতাবকে শ্রেষ্ঠ নবীর উপর শ্রেষ্ঠ মাসে অবতীর্ণ করা হয়েছে। যাতে শ্রেষ্ঠত্বের ধারাবাহিতকতা অটুট থাকে।
এ মাসের শ্রেষ্ঠত্বের কারণেই জান্নাতের সকল দরজা খুলে দেয়া হয় এবং জাহান্নামের দরজাসমূহ বন্ধ করে দেয়া হয়। শ্রেষ্ঠ মাসকে শ্রেষ্ঠ ইবাদতের মাধ্যমেই আমাদের অতিবাহিত করতে হবে। হাদিস শরীফে এসেছে রাসূল পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ ফরমান-যখন রামদ্বান মাস আসে তখন আসমানের দরজাসমূহ খুলে দেয়া হয়। অপর বর্ণনায় আছে- জান্নাতের দরজাসমূহ উন্মুক্ত করে দেয়া হয়। জাহান্নামের দরজাসমূহ বন্ধ করে দেয়া হয় এবং শয়তানদের শিকল দিয়ে বন্দী করা হয়। এবং রহমতের দরজাসমূহ খুলে দেয়া হয়। এ মাসের প্রতি রজনীতেই একজন আহ্বানকারী আহ্বান করতে থাকে-হে কল্যাণের অন্বেষণকারী! কল্যাণের দিকে অগ্রসর হও। হে অকল্যাণের অন্বেষণকারী। অকল্যাণ থেকে বিরত হও। আর এ মাসের প্রতিদিনই অসংখ্য জাহান্নামীকে জাহান্নাম থেকে আযাদ করা করা হয়।
অকল্যাণ বলতে ছোট-বড় সকল গুনাহকেই বুঝায়। কিছু কিছু গুনাহ আছে যে গুলোকে আমরা গুনাহই মনে করিনা। অথচ এগুলোর কারণে সকল আমল বরবাদ হয়ে যায়। রোযা কবুলতো হয়ই না! কোন ইবাদতই কবুল হয় না।
যেমন কাউকে নিয় ঠাট্টা-বিদ্রƒপ করা একটি মারাত্মক গুনাহের কাজ। কবীরা গুনাহ। আমরা সবাই জানি এর মাধ্যমে আখেরাতেরতো নয়ই দুনিয়ারও ন্যুনতম উপকার নেই। তারপরও আমরা অনবরত এ কাজটি করে চলছি। এর থেকে অবশ্যই তওবা করতে হবে। নতুবা আমাদের নামাজ, রোযা, ইফতার, সেহরী, তারাবীহ কিছুতেই প্রকৃত ফায়দা হবে না। সূরা হুজুরাতের ১১নং আয়াতে আল্লাহ পাক বলেন- ”হে মুমিনগণ! কোন পুরুষ যেন অপর পুরুষকে বিদ্রƒপ না করে, কেননা তারা তাদের চেয়ে উত্তম হতে পারে। আর কোন নারীও যেন অপর কোন নারীকে বিদ্রƒপ না করে। কেননা সে তাদের অপেক্ষা উত্তম হতে পারে।”
এ রামাদ্বানুল মোবারকেই আমরা আমাদের এ খারাপ অভ্যাসটি দূর করতে পারি সামান্য প্রচেষ্টার মাধ্যমেই। একটু সতর্ক হলেই আমরা বেঁচে যেতে পারি ভয়ংকর গোনাহের হাত থেকে। এখানেইতো মাহে রামাদ্বানের রোযার শ্রেষ্ঠত্ব। এটাইতো হওয়া চাই মাহে রামাদ্বানের রোযার বৈশিষ্ট্য। আমরা যদি রোযাও রাখি আবার অন্যদের নিয়ে ঠাট্টা-বিদ্রƒপও করি, তাহলে আমাদের রোযা কোন পর্যায়ের রোযা হবে তা একটু চিন্তা করলেই বুঝতে পারব।
হাদিস শরীফে এসেছে, যে ব্যক্তি কাউকে তার পাপের কারণে লজ্জা দেয়, ওই পাপে লিপ্ত হওয়ার আগে তার মৃত্যু হয়না। অবশ্য এ পাপের দ্বারা উদ্দেশ্য হল যে পাপ থেকে ঐ ব্যক্তি তওবা করেছে। এতেই বুঝ যায় বিদ্রূপ করা কত বড় গোনাহের কাজ। আমদেরকে এ মাসে আত্ম-সংশোধনের অংশ হিসাবে ঠাট্টা-বিদ্রƒপ থেকে বিরত থাকতেই হবে। যে সকল গুনাহের কারণে রামাদ্বানের ফযিলত থেকে বঞ্চিত হতে হয় সে সকল গুনাহ ছেড়ে দিয়ে তওবা করতে হবে। আল্লাহ পাক আমাদেরকে এ মাসের সমস্ত ফযিলত দান করুন এবং যথাযথ ভাবে রোযার হক আদায়ের তৌফিক দিন।
আজকের সেহরীতে এ দোয়া পাঠ করি-“আল্লাহুম্মা কাউউনী ফিহি আলা ইকামাতি আমরিকা, ওয়া আজিকনী ফিহি হালাওয়াতা যিকরিকা, ওয়া আউযিইনী ফিহি লিআদায়ি শুকরিকা বি-কারামিকা, ওয়াহ্-ফাযনী ফিহি বি হিফযিকা ওয়া ছিতরিকা ইয়া আবছারান নাযিরীন।”
-হে আল্লাহ! আমাকে আজকের এ দিনে তোমার হুকুম পালনের শক্তিদান করো। তোমার যিকিরের অমিয়সুধা পান করাও। তোমার মহানুভবতায় তোমার শুকরিয়া জ্ঞাপনের জন্যে আমাকে তৈরি করে দাও। তোমার হেফাজত ও আশ্রয় দ্বারা আমাকে রক্ষা করো। হে শ্রেষ্ঠতম পর্যবেক্ষক।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com