বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

মহিমান্বিত ও ফযিলত পূর্ণ প্রতিটি দিনরাত ॥ এবিএম আল-আমীন চৌধুরী

  • আপডেট টাইম মঙ্গলবার, ৩০ মে, ২০১৭
  • ৫১৪ বা পড়া হয়েছে

রামাদ্বানুল মোবারক। রহমত বরকত মাগফেরাত ও নাজাতের মাস। মহিমান্বিত ও ফযিলতপূর্ণ এর প্রতিটি দিনরাত, প্রতিটি মূহুর্ত। এ মাসের অন্যতম প্রধান বৈশিষ্ট্য হলো অবিরাম ধারায় রহমত বর্ষণ। যাদের উপর রহমত বর্ষিত হয় তাদের আর কিসের ভয়? তাঁদের জীবনতো ধন্য। তাঁরাইতো পৃথিবীতে বিচরণকারী জান্নাতী মানুষ। তাঁরাইতো দয়াময় রহমানুর রহীমের রহমতপ্রাপ্ত বান্দা।
আমরা কিভাবে রহমতের ভাগিদার হবো? মহান আল্লাহ নিজেই তাদের পরিচয় দিচ্ছেন। সূরা ফুরকানে ইরশাদ করেন- “রহমান-এর বান্দা তারাই যারা জমীনের উপর বিনয়ী হয়ে চলাফেরা করে এবং তাদের সাথে যখন মূর্খরা কথা বলে তারা বলে সালাম। এবং যারা রাত কাটায় তাদের রবের উদ্দেশ্যে সেজদাবনত হয়ে ও দাঁড়িয়ে। এবং যারা বলে হে আমাদের রব! আমাদের কাছ থেকে জাহান্নামের শাস্তিকে সরিয়ে দাও। নিশ্চয় এর শাস্তি নিরবচ্ছিন্ন। বসবাস ও আবাসস্থল হিসেবে এটি কতইনা নিকৃষ্ট জায়গা। আর তারা যখন খরচ করে তখন অপচয় করে না, কৃপণতাও করে না বরং এতদুভয়ের মাঝামাঝি ভারসাম্যপূর্ণ এবং যারা আল্লাহর সাথে অন্যকোন ইলাহের ইবাদত করে না। আল্লাহ যার হত্যা অবৈধ করেছেন সঙ্গত কারণ ব্যতীত তাকে হত্যা করে না এবং ব্যভিচার করে না। যারা এ কাজ করে তারা শাস্তির সম্মুখীন হবে। কিয়ামতের দিন তাদের শাস্তি দ্বিগুণ করা হবে এবং তথায় লাঞ্ছিত অবস্থায় চিরকাল বসবাস করবে। তবে যারা তাওবা করে, ঈমান আনে এবং নেক আমল করে আল্লাহ তাদের অপরাধগুলোকে পূণ্য দ্বারা পরিবর্তন করে দেবেন। আল্লাহ মাশীল, পরম দয়ালু। যে তাওবা করে ও নেক আমল করে সে সত্যিকার অর্থে আল্লাহর দিকে ফিরে আসে এবং যারা মিথ্যা সাক্ষ্য দেয় না এবং যখন অর্থহীন ও অনর্থক কাজকর্মের সম্মুখীন হয় তখন নিজ সম্মান-মর্যাদা রক্ষা করে ভদ্রভাবে চলে যায় এবং যাদেরকে তাদের পালনকর্তার আয়াতসমূহ স্মরণ করিয়ে দেয়া হলে বধির ও অন্ধের মত আচরণ করে না।” (সূরা ফুরকান- ৬৩-৭৩)
এ আয়াতসমূহের শুরুতে আল্লাহ পাক নিজের পরিচয় দিয়েছেন “রহমান” তথা দয়াময় হিসাবে। সাথে রহমানে প্রকৃত বান্দাদের বৈশিষ্ট্যও তোলে ধরেন তিনি। যে বৈশিষ্ট্যগুলো অর্জন করা ছাড়া রহমানের বিশেষ রহমতের আশাকরা বৃথা। পবিত্র রামাদ্বানুল মোবারকে একটু গুরুত্ব দিলেই আমরা এ বৈশিষ্ট্যগুলো অর্জন করতে পারি। মাহে রামাদ্বানের রহমতের হিস্সা যদি পেতে চাই এ বৈশিষ্ট্যগুলোতো অর্জন করতেই হবে। তা না হলে আমাদের কাছে এ রামাদ্বানের বিশেষত্বতো কিছইু নেই। বরং আফসোসের কারণ হবে। আমাদেরকে সকল উগ্রতা উশৃখলতা ত্যাগ করে কথায়-কাজে ভদ্র ও বিনয়ী হতে হবে। মূর্খ ও অজ্ঞদের সাথে অযথা তর্কে লিপ্ত হওয়া যাবে না। কারণ, মানুষের প্রতিটি কাজ, প্রতিটি কথা সম্মানিত দু’জন ফেরেস্তা সর্বদা সংরক্ষণ করছেন। এর জন্যও একদিন জবাবদিহি করতেই হবে। রাত কাটাতে হবে রুকু সিজদার মাধ্যমে। সিজদাবস্থায় বান্দা আল্লাহর যতটুকু নৈকট্য লাভ করে অন্য কোন অবস্থায় এতটা নিকটবর্তী হয় না। বিশেষ করে তারাবীহের নামাজ গুরুত্বের সাথে আদায় করতে হবে। পারলে তাহাজ্জুদসহ অন্যান্য নফল নামাজ আদায় করতে হবে। জীবনের কোন ক্ষেত্রেই অপচয় করা যাবে না। অপচয়কারী শয়তানের ভাই। আবার কৃপণতাও করা যাবে না। কৃপণতা মানুষকে জান্নাত থেকে বহুদূরে এবং জাহান্নামের খুবই কাছে নিয়ে যায়। তাই খাওয়া দাওয়াসহ সকল কাজে সর্বদা মধ্যম পন্থা অবলম্বন করতে হবে। আল্লাহর সাথে প্রকাশ্যে অথবা গোপনে কাউকে শরীক করা যাবে না। লোক দেখানোর জন্য, নিজের বড়ত্ব প্রকাশের জন্য যত ইবাদত করা হয় সবই গোপন শিরক। এ ব্যাপারে সতর্ক থাকতে হবে। আমাদের সকল কাজকর্ম সকল ইবাদত হবে একমাত্র আল্লাহ পাকের সন্তুষ্টির নিমিত্তে। হত্যা করা, মিথ্যা স্বাক্ষ্য দেওয়াসহ দুনিয়া ও আখেরাতের কোনই লাভ নেই এমন কাজকর্ম থেকে অবশ্যই বেঁচে থাকতে হবে। পূর্ববর্তী জীবনের জানা অজানা সকল অপরাধের জন্য ক্ষমা প্রার্থনা করতে হবে, তওবা করতে হবে। যদি আমরা সঠিকভাবে আল্লাহ পাকের দরবারে তওবা করতে পারি তাহলে তিনি শুধু ক্ষমাই করবেন না, অপরাধগুলোকে পূণ্য দ্বারা পরিবর্তন করে দেবেন।
এ রামাদ্বানে আমরা একটু চেষ্টা করলেইতো দয়াময় রহমানের রহম-করম পেতে পারি। আল্লাহ পাক রহমান এবং রহীম। পরম করুনাময়, অতি দয়ালু। তাঁর রহমতের সীমা পরিসীমা নেই। মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত তাঁর অফুরন্ত নিয়ামতের সমারোহ। মানুষ তাঁর ইবাদত করুক কিংবা না করুক। এ পৃথিবীর সকলেইতো সাধারণ রহমত পেয়ে যাচ্ছে। কিন্তু বিশেষ সময়ের এ বিশেষ রহমতের অংশিদার হতে হলে বিশেষ কিছুতো করতে হবেই। আল্লাহ পাক আমাদেরকে এ রামাদ্বানের বিশেষ রহমত পাওয়ার তৌফিক দিন। আমীন!
আজকের দোয়া- “আল্লাহুর্মা জুকনী ফিহিজ্ জিহনা ওয়াত্ তাম্বিহা, ওয়া বা-য়িদনী ফিহি মিনাছ ছাফাহাতি ওয়াত্ তামুবিয়্যাতি, ওয়াজ আল্লী নাছিবাম মিন কুল্লি খায়রিন তুনযিলু ফিহি বি-জুদিকা, ইয়া আজ্ওয়াদাল আজ্ওয়াদীন!”
-হে আল্লাহ! আজকের এ মহতি দিনে তোমার ইবাদত ও দাসত্বের ক্ষেত্রে আমাকে সতর্কতা ও বিচক্ষণতা দান করো। নির্বুদ্ধিতা ও ভ্রান্তকার্যাবলী থেকে আমাকে দূরে রাখো। তোমার দয়ার শপথ করে বলছি, এ দিনে যত প্রকার কল্যাণ দান করবে তার প্রত্যেকটিই আমাকে নছিব করো। হে সর্বোৎকৃষ্ট দয়াবান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com