রবিবার, ২৫ অগাস্ট ২০১৯, ১১:৪৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে পারিবারিক বিষয় নিয়ে বাকবিতন্ডা ॥ পুত্রের হাতে পিতা খুন হবিগঞ্জে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম ॥ রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবর্তনই উত্তম পন্থা শহরের বিভিন্ন স্কুল ও কলেজের সামন থেকে ১২ রোমিও আটক পরিবারের মুছলেখায় মুক্তি ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে চুনারুঘাটের ১ জনের মৃত্যু নবীগঞ্জে বউ-শাশুড়ীর ঝগড়া প্রাণ গেল সবুর হোসেনের বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে দেশকে পিছিয়ে দিয়েছিল-এমপি মিলাদ গাজী বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলা গড়াই হোক জাতীয় শোক দিবসের অঙ্গীকার-এমপি মজিদ খান পইলে শহীদ এনাম স্মৃতি সংঘের ৭ম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত তিতখাই-চান্দপুর সড়কটি সংস্কার কাজ বন্ধ ॥ জনদুর্ভোগ চরমে বানিয়াচঙ্গে চেক ডিজঅনার মামলার সাজা প্রাপ্ত পলাতক আসামী গ্রেপ্তার
অবারিত নেয়ামত আর অফুরন্ত ভালবাসার বিনিময়ে একটিই চাওয়া

অবারিত নেয়ামত আর অফুরন্ত ভালবাসার বিনিময়ে একটিই চাওয়া

॥ এবিএম আল-আমীন চৌধুরী
মানুষ আশরাফুল মাখলুকাত। মহান প্রভুর সর্বোৎকৃষ্ট সৃষ্টি। এদের জন্যই সৃষ্টি করেছেন বিশ্ব-জাহান, বিশ্ব-জাহানের সব কিছু। খুবই ভালবাসেন তিনি মানুষকে। এ অবারিত নেয়ামত, অফুরন্ত ভালবাসার বিনিময়ে তাঁর একটিই চাওয়া, মানুষ তাঁর গোলামী করবে। মেনে চলবে তাঁর আদেশ-নিষেধ। কৃতজ্ঞতা জানাবে তাঁর অবারিত নেয়ামতরাজির। ভুলেবে না তাঁকে। দূরে যাবে না তাঁর থেকে। মাথা নত করবে তাঁরই কাছে। এতেই তিনি খুশি। নেয়ামত বাড়িয়ে দিবেন। চিরশান্তির আবাস জান্নাত দিবেন।
আমরা ভুলে যাই তাঁকে। দূরে সরে যাই তাঁর থেকে। অমান্য করি তাঁর চিরন্তন বিধান। অসীম ক্ষমতার কথা জেনেও নাফরমানি করি তাঁর। ভুলে যাই মরণ নদীর ভয়াল খেয়ার কথা। ভুলে যাই সাথী ছাড়া বন্ধু ছাড়া বন্ধুর পথের কথা। ভুলে যাই চির অশান্তি ও দুঃখের আবাস জাহান্নামের কথা। যার জ্বালানী হবে মানুষ এবং পাথর।
মহান রাব্বুল আলামীন আমাদের ভুলেন না। শত অপরাধেও বন্ধ করেন না তাঁর অবারিত করুণাধারা। কাছে ফেরার জন্য ডাকেন বার বার। ক্ষমার ঘোষণা দেন। মুছে দেন গুনাহের কালিমা। বানিয়ে দেন নিষ্কলুষ পবিত্র জান্নাতী মানুষ। সত্য, সুন্দর ও সফলতার পথের বহুমূখী দ্বার খোলে দেন তিনি।
মহান প্রভুর কাছে যাওয়ার এমনি এক দরজা মাহে রামাদ্বান। প্রভুর করুণার সাগরে ভালবাসার জোয়ার। রহমতের সকল দরজা খোলা। ডাকতে থাকেন সবাইকে। কোন একটি ডাকে ডাক দিলেই হলো, মহাখুশি তিনি। শত অপরাধেও এতটুকু তিরস্কার নেই! এও বলেন না, এতবার ডাকলাম! তখন এলেনাতো, এখন কেন এলে? কিন্তু না! বান্দার প্রতি কোন অভিযোগ নেই তাঁর। ভালবাসার চাদরে জড়িয়ে নেন। বান্দার চাওয়া থেকেও বাড়িয়ে দেন। কখনো সাত গুণ, দশ গুণ, সাতশ গুণও দিয়ে দেন। এমনকি বান্দা যা কখনো চায়নি, চাইতেও জানেনা, তাও দিয়ে দেন।
যেমন, লাইলাতুল কদর। এক রাতের ইবাদতেই হাজার মাসের চেয়ে বেশী দেন। যাকে ইচ্ছা এভাবেই তিনি বাড়িয়ে বাড়িয়ে দেন। এ রামাদ্বান এমনই মহিমান্বিত ও গৌরবের মাস। জাহান্নামের সকল দরজা বন্ধ থাকে। শয়তান থাকে শৃংখলিত। অফুরন্ত নেয়ামতরাজি অবিরামধারায় বর্ষিত হয়। এ মহাদান গ্রহণে সবাই উদগ্রীব, সতর্ক। চরম দূর্ভাগারাই এ দান থেকে বঞ্চিত হয়। রাসূল (সাঃ) এরশাদ ফরমান, রামাদ্বান পেয়ে যে জীবনের গোনাহ মাফ করাতে পারে না, তার মত চরম দুর্ভাগা আর কেউ নেই!
আসুন এ রামদ্বাকে উপলক্ষ্য করেই আমরা সংশোধন হই। পাপ পংখিলতার পথ ছেড়ে দিয়ে জান্নাতের পথে চলি। ক্ষমা চাই বিগত জীবনের সকল অপরাধের। রামাদ্বান শব্দের মূলগত অর্থই হচ্ছে- জ্বালানো, পোড়ানো। রোজাদারের জঠর তীব্র ক্ষুৎপিপাসায় জ্বলনের মাধ্যমে আত্মশুদ্ধি ও পরিত্রাণের পথ সুগম হয়। প্রচুর পরিমাণ নেক আমলের কারণে সকল অপরাধ, সকল অবাধ্যতা, সকল গুনাহ খাতা জ্বলে পুড়ে ভষ্ম হয়ে যায়। এ মাসেও যদি গুনাহের প্রতি বিতৃষ্ণা না আসে। নেকের পথে দৌঁড়ে যাওয়ার মানসিকতা তৈরী না হয়, আর কখন হবে?
মুক্তির পয়গাম নিয়ে আসা এ রামাদ্বানই হোক আমাদের বদলে যাওয়ার চাবিকাঠি। এ রামাদ্বানই হোক ক্ষমা পাওয়ার হাতিয়ার। আল্লাহ আমাদের সকল অপরাধ ক্ষমা করুন। রহমত, বরকত, মাগফিরাত নসিব করুন।
আজকের সেহরিতে এ মাসনূন দোয়াটি অন্তত তিন বার পড়ি- “আল্লাহুম্মাজআল্ ছিয়ামী ফিহি ছিয়ামাছ্ ছায়িমীন্, ওয়া কিয়ামী ফিহি কিয়ামাল কায়িমীন, ওয়া নাব্বিহনী ফিহি আন্ নাওমাতিল গাফিলীন্, ওয়া হাবলী জুরমী ফিহি ইয়া ইলাহাল আলামীন, ওয়াফু আন্নী ইয়া আফিয়ান্ আনিল মুজরিমীন।”
-হে আল্লাহ! আমার আজকের রোযাকে তোমার মকবুল রোযাদারগণের রোযা হিসাবে কবুল করো। আমার নামাযকে তোমার খাছ নামায়ীদের নামায হিসাবে কবুল করো। আমাকে অলসতার ঘুম হতে জাগিয়ে দাও। হে সমস্ত জগতের মাবুদ। এ দিনে আমার গুনাহ মাফ করে দাও। হে গুনাহগারদের গুনাহ্ ক্ষমাকারী।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com