বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

হাওরে বিপর্যয়ের কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি

  • আপডেট টাইম শনিবার, ২৭ মে, ২০১৭
  • ৪৫৪ বা পড়া হয়েছে

এক্সপ্রেস রিপোর্ট ॥ সম্প্রতি দেশের উত্তর-পূর্বাঞ্চলের হাওরে বন্যায় ভয়াবহ বিপর্যয় অনুসন্ধান ও সমাধান অনুসন্ধানে ‘গণতদন্ত কমিশন’ গঠন করেছে পরিবেশবাদীরা। ২৮ জন পরিবেশবাদী এবং সমাজকর্মীর সমন্বয়ে এই কমিটি গঠন করা হয়েছে।
শুক্রবার জাতীয় প্রেসক্লাবে ‘হাওরের পাশে বাংলাদেশ’ শিরোনামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়। এতে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীকে সভাপতি এবং হাসনাত কাইয়ুমকে সদস্য সচিব করা হয়।
কমিটির অন্যতম সদস্য আনু মোহাম্মদ বলেন, সম্প্রতি হাওর অঞ্চলে ঘটে যাওয়া ঘটনা মানব সৃষ্ট একটি দুর্যোগ। অথচ এটিকে পরিবেশের বিপর্যয় বলে চালিয়ে দেওয়া হয়েছে। হাওরের বুকে ডুবো সড়ক করে হাওরের পানি প্রবাহ বিঘিœত করা হয়েছে। হাওর এবং এর পার্শ্ববর্তী নদীতে পলি জমে ভড়াট হয়ে যাওয়ার পরেও ড্রেজিং না করায় পানি ঠিকমত ভাটিতে নামতে পারছে না। এছাড়া বাধগুলো টেকসইভাবে  তৈরি না করায় অল্প চাপে তা ভেঙ্গে যায়। তিনি আরও বলেন, হাওরে এত বড় বিপর্যয়ের পরও সরকার দুর্যোগপূর্ণ এলাকা ঘোষণা করেনি। হাওরবাসীর কল্যাণে জলমহালের ইজারা বাতিল করে ভাসান পানিতে মাছ ধরার অবাধ অধীকারের দাবি করেন তিনি।
বেলার নির্বাহী পরিচালক রিজওয়ানা হাসান সিদ্দিকী বলেন, হাওর বাংলাদেশের একটি সম্পদ। পৃথিবীতে একমাত্র বাংলাদেশেই হাওর আছে। অথচ এটা ধ্বংসের পায়তারা চলছে। জাফলং ধ্বংস হয়েছে, কক্সবাজারের পাহার ধ্বংস করেছে, সুন্দরবন ধ্বংসের সকল প্রস্তুতি শেষ। এখন হাওরকে শেষ করতে এর মাঝে ডুবো সড়ক তৈরি করা হচ্ছে। সেনানিবাস তৈরির প্রকল্প হাতে নেয়া হয়েছে। আমাদের পার্শ্ববর্তী দেশ থেকে ইউরিনিয়াম আসার কারনে মাছ মরেছে অভিযোগ আসার পরেও সরকার এটা উড়িয়ে দিয়েছে। অথচ যে দেশ থেকে ইউরিনিয়াম আসার অভিযোগ আসলো সেই দেশের নাগরিকরা এর বিরুদ্ধে প্রতিবাদ করেছে।
আগামী ৬ মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার প্রতিশ্র“তি দিয়ে কমিশনের সভাপতি সিরাজুল ইসলাম বলেন, দেশে দুর্যোগ আসলে বহু মানুষ, প্রতিষ্ঠান লাভবান হয়। তদন্তের মাধ্যমে তাদের চিহ্নিত করা হবে। হাওরের সমস্যা মানুষের তৈরি। এর জন্য সব থেকে বেশী দায়ী প্রতিবেশীরা। তাদের অসতর্ক উন্নয়ন আমাদের ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে। এর জন্য তিনি জ্ঞান চর্চার অভাবকে দায়ী করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com