শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:০১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

বানের জলে বাহুবলের হাওরের বোরো ধান পানির নিচে

  • আপডেট টাইম বুধবার, ২৬ এপ্রিল, ২০১৭
  • ৪১০ বা পড়া হয়েছে

বাহুবল প্রতিনিধি ॥ অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে বাহুবল উপজেলার অধিকাংশ বোরো জমি পানিতে তলিয়ে গেছে। সর্বত্র কৃষকদের মাঝে চলছে হাহাকার। সব হারিয়ে দিশেহারা কৃষকরা বানের জলে নিমজ্জিত আধা-কাঁচা ধান সংগ্রহ করছেন। কিন্তু তা খাওয়া উপযোগি না হওয়ায় স্তুপ করে ফেলে রাখছেন এবং এসব নষ্ট হয়ে যাওয়া ধানের স্তুপের পাশে বসে অনাগত দুর্দিনের শঙ্কায় চোখে শর্ষেফুল দেখছেন কৃষকরা। উপজেলার হাওর-নন হাওর সর্বত্র একই চিত্র বিরাজ করছে। ইতোমধ্যে হবিগঞ্জ-সিলেটের দায়িত্বপ্রাপ্ত মহিলা সংসদ সদস্য এডভোকেট আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, জেলা প্রশাসক সাবিনা আলম, উপজেলা চেয়ারম্যান মোঃ আব্দুল হাই ও উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম দুর্গত এলাকা পরিদর্শন করেছেন।
উপজেলা কৃষি অফিস সূত্র জানিয়েছে, এবার উপজেলার ৭ ইউনিয়নে বোরো ধানের আবাদ হয়েছে ৭ হাজার ৩৩০ হেক্টর জমিতে। এরমধ্যে হাওরাঞ্চলে ৪ হাজার ৪৫০ এবং নন-হাওরাঞ্চলে ২ হাজার ৮৮০ হেক্টর। গত ক’দিনের অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে ১ হাজার ৮৬০ হেক্টর ভূমি ক্ষতিগ্রস্ত হয়েছে। এরমাঝে হাওরে ১ হাজার ৫৯০ এবং নন-হাওরে ২৭০ হেক্টর জমি বানের জলে নিমজ্জিত ও আক্রান্ত হয়েছে।
সূত্র মতে, উপজেলার স্নানঘাট, সাতকাপন ও বাহুবল সদর ইউনিয়নজুড়ে ঘুঙ্গিয়াজুরি হওরে এবার ৪ হাজার ৪৫০ হেক্টর ভূমিতে বোরো আবাদ হয়েছে। এর মাঝে ইতোমধ্যে ১ হাজার ৫৫৫ হেক্টর ভূমি বানের জলে নিমজ্জিত হয়েছে। বৃষ্টি অব্যাহত থাকায় এবং উজানের পানি নেমে প্রতিমুহূর্তে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। ফলে ক্ষয়-ক্ষতির পরিমাণ আরো বাড়বে বলেই মনে করছেন উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের কর্মকর্তারা। গতকাল সোমবার হাওরাঞ্চল ঘুরে এবং স্থানীয় কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, বাস্তবে ঘুঙ্গিয়াজুরি হওরের অধিকাংশ বোরো জমির আধা-পাকা ধান বানের জলে তলিয়ে গেছে। হাওরে পানি বাড়তে থাকায় অবশিষ্ট বোরো জমিগুলোও তলিয়ে যাওয়ার আশঙ্কা করছেন কৃষকরা। এছাড়া উপজেলার নন-হাওরাঞ্চলের বোরো জমিগুলোতে পাহাড়ি ছড়ার স্রোতধারা ও করাঙ্গী নদীর অকাল বন্যার পানি প্রবেশ করেছে। ফলে ওই অঞ্চলগুলোরও বোরো ধানসহ অন্যান্য মৌসুমী সবজি মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com