শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:২৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

হবিগঞ্জ, সিলেট, মৌলভীবাজার কুমিল্লা, নোয়াখালী জঙ্গি এলাকায় ॥ সক্রিয় একটি ওয়েল ট্রেন্ড জঙ্গিগ্র“প

  • আপডেট টাইম শুক্রবার, ৩১ মার্চ, ২০১৭
  • ৫৪৬ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, কুমিল্লা, নোয়াখালী পর্যন্ত জঙ্গি বেল্ট। আর এই এলাকায় জঙ্গিদের একটি ওয়েল ট্রেন্ড জঙ্গিগ্র“প কাজ করছে। তারা যে কোন সময়ে বড় ধরণের হামলার ঘটনা ঘটাতে পারে। আর সেই সব তথ্য জঙ্গিদের কাছ থেকে জানতে পেরেছে গোয়েন্দারা। গোয়েন্দারা বিষয়টি জানার পর সংশ্লিষ্টদেরকে অবহিত করেছে। সেই সঙ্গে বাড়ানো হয়েছে সতর্কতা। এছাড়াও জঙ্গিদের আস্তানাগুলোও বের করার চেষ্টা করছে। বিভিন্ন সোর্সে জঙ্গিদের আটক করে জিজ্ঞাসাবাদের চেষ্টা চলছে। আইনশৃঙ্খলা বাহিনীও সতর্ক রয়েছে। বিভিন্ন স্থানে অভিযানের জন্য প্রস্তুতি রয়েছে।
বিশেষ একটি সূত্র জানায়, পুলিশ ও গোয়েন্দাদের কাছ থেকে সেনাবাহিনীর এই ব্যাপারে কাজ করেন এমন কর্মকর্তারা জানতে পেরেছেন গোয়েন্দারা জানতে পেরেছে সিলেট থেকে নোয়াখালী পর্যন্ত জঙ্গিদের বড় ও শক্তিশালী নেটওয়ার্ক গড়ে উঠেছে। তারা বিভিন্ন স্থানেও হামলা করার পরিকল্পনা করছে। এই জন্য তারা বিভিন্নভাবে জঙ্গিদের আস্তানা বের করার চেষ্টা করছে। সিলেটে ধরা পড়া জঙ্গিদের কাছ থেকেও বেশ কিছু তথ্য জানতে পেরেছে। এর প্রেক্ষিতে কুমিল্লা ও মৌলভীবাজারেও জঙ্গি আস্তানা বের করতে সক্ষম হয়েছে।
সূত্র জানায়, জঙ্গিবাদ নির্মুল করার জন্য এখন সরকারের তরফ থেকে যেসব ব্যবস্থা নেওয়া হয়েছে তা যথেষ্ট নয়। এটা বাড়াতে হবে। কেবল কাভারেই নয় কাভার ছাড়াও ব্যবস্থা নিতে হবে। সেই সঙ্গে বিভিন্ন স্তরে সোর্স বাড়াতে হবে। এই সোর্স বাড়ানোর সঙ্গে তাদের নিরাপত্তাও নিশ্চিত করতে হবে। কাজটা করা কঠিন। কিন্তু তারপরও করতে হবে। এই জন্য সমাজের মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে হবে।
সূত্র জানায়, জঙ্গি সন্দেহে একজনকে আটক করা হয়। ওই আটক ব্যক্তি তথ্যের ভিত্তিতে কুমিল্লা মহানগরীর সদর দক্ষিণ উপজেলার ২৪ নং ওয়ার্ডের কোটবাড়ি এলাকায় গন্ধমতি গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রাখে কাউন্টার টেরোরিজম ইউনিটের সদস্যরা। সেখানে কুমিল্লার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। গতকাল বিকেল ৫টার দিকে বাড়িটি ঘিরে ফেলা হয়। ওই এলাকা থেকে এর আগে একজনকে আটক করা হয়। তিনিই তথ্য দেন ওই বাড়িতে জঙ্গি থাকার বিষয়ে। তার দেওয়া তথ্যে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়িটি ঘিরে ফেলা হয়। পরে অভিযান পরিচালনা করা হয়। কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনের একদিন আগে এই জঙ্গিদের অবস্থান বিশেষ কোন উদ্দেশ্যে করা হয়েছে বলে মনে করছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।
ঘটনার কিছুক্ষণ পর কুমিল্লার পুলিশ সুপার মো. শাহ আবিদ হোসাইন ঘটনাস্থল পরিদর্শন করেন। তিনি সাংবাদিকদের জানান, সকালে গন্ধমতি এলাকা থেকে একজনকে আটক করা হয়। তার তথ্যমতে বাড়িটি ঘিরে রাখা হয়। বাড়িটির ভেতরে এক জঙ্গি বিপুল অস্ত্র ও বিস্ফোরকসহ অবস্থান করছে বলে তথ্য রয়েছে। তিনতলা ভবনের ওই বাড়ির মালিক মো. দেলোয়ার হোসেন।
এদিকে, কুমিল্লা ছাড়াও মৌলভীবাজারের দুটি স্থানে জঙ্গি আস্তানার খবর পেয়ে জঙ্গি আস্তানায় পৌঁছায় সোয়াট টিম। গত বুধবার বিকেল পৌনে ৫টায় সোয়াটের চারটি গাড়ি সেখানে যায়। এরপর সোয়াটের বোমা ডিসপোজাল ইউনিটের একটি গাড়িও ঘটনাস্থলে পৌঁছায়। এই রিপোর্ট লেখা পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা মনে করছেন, যদি ওই তিনটি বাড়ি থেকে জঙ্গিদের জীবিত উদ্ধার করা যায় তাহলে আরও তথ্য পাওয়া যাবে। সূত্র জানায়, সিলেট-নোয়াখালী পর্যন্ত জঙ্গি দমনের জন্য নিরাপত্তা জোরদার করা হয়েছে। সতর্কতাও বাড়ানো হয়েছে।
এদিকে, র‌্যাবের তরফ থেকে জানানো হয়েছে, জেএমবির সারোয়ার-তামিম গ্র“প দেশের বিভিন্ন স্থানে নাশকতার পরিকল্পনা করছে। র‌্যাব ১০ এর অধিনায়ক (সিও) মো. জাহাঙ্গীর হোসেন মাতুব্বর মঙ্গলবার রাতে রাজধানীর দোহার থেকে জঙ্গি সন্দেহে চারজনকে আটককৃতদের দেওয়া তথ্যের ভিত্তিতে এই কথা বলেন।
তিনি জানান, দোহার থেকে যে চারজনকে আটক করা হয়েছে তারা জিজ্ঞাসাবাদে বলেছে, দেশের বিভিন্ন স্থানে নাশকতার পরিকল্পনা রয়েছে। নাশকতার পরিকল্পনার জন্য দেড় বছর ধরে একত্রিত হয়েছে। এক বড় ভাইর মাধ্যমে ২০১৫ সালে নব্য জেএমবির সারোয়ার-তামিম গ্র“পে যোগ দেয়। মিজবাহ অন্যান্যদের নিয়ে সংগঠিত হয়ে কথিত জিহাদের প্রস্তুতি নেয়। মিজবাহ জেএমবির সশস্ত্র শাখার জন্য ইম্প্রোভাইজড ইলেক্ট্রনিক্স ডিভাইস (আইইডি) তৈরি করার কাজ শিখছিল। তার ছোট ভাইকেও নিয়ে আসে। তাগুদদের হত্যার জন্য জিহাদে অংশগ্রহণের জন্য দেশীয় অস্ত্র তৈরি করে এবং অন্যদের দিয়েছে।
এদিকে, স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, মৌলভীবাজারে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা যে বাড়ি দুটি ঘিরে রেখেছে সেখানে সিলেটের আতিয়া মহলের চেয়েও বেশি জঙ্গি থাকতে পারে। মৌলভীবাজার শহরে বড়হাট এলাকায় এবং খলিলপুর ইউনিয়নে দুই বাড়িতে পুলিশ জঙ্গি আস্তানার সন্ধান পাওয়া গেছে। বড়হাট এলাকায় তিন থেকে চারজন এবং খলিলপুরে নারীসহ তিন থেকে চারজন জঙ্গি থাকতে পারে। সিলেটের জঙ্গি আস্তানার বিষয়ে তিনি বলেন, সেখানে কেন এতো জঙ্গি তৎপরতা সেটা খতিয়ে দেখা হচ্ছে। কোনো রাজনৈতিক ব্যক্তি বা প্রভাবশালী কারো শেল্টার জঙ্গিরা পাচ্ছে কিনা সেটাও খতিয়ে দেখা হবে। তিনি বলেন, প্রয়োজন হলে সেনাবাহিনী ডাকা হবে। আশা করছি সেনাবাহিনী লাগবে না। সোয়াতই যথেষ্ট। আতিয়া মহলে অনেক সাধারণ মানুষ ছিল তাই আমাদের সেনাবাহিনী দরকার ছিল।
তিনি বলেন, গোয়েন্দা তৎপরতা এখন বেশি। এই কারণে আমরা জঙ্গি আস্তানা শনাক্ত করতে পেরেছি। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দক্ষতার কারণেই তা হচ্ছে। এই অভিযান ধারাবাহিকভাবে চলতেই থাকবে। সূত্র জানায়, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, কুমিল্লা, নোয়াখালী, ফেনীতে জঙ্গি বিরোধি অভিযান পরিচালনা করবে। ইতোমধ্যে গোয়েন্দাদের তৎপরতা বাড়ানো হয়।
সুত্রঃ আমাদের সময় (অনলাইন)। যঃঃঢ়://িি.িধসধফবৎংযড়সড়ু.নরু/নবঃধ/২০১৭/০৩/৩০/৮৪২০২৩/#.ডঘ০-ঁনর৬ভঈগ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com