বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

‘আইন থাকলেও প্রয়োগ নেই’! ॥ নবীগঞ্জে নারী পাচারকারী সিন্ডিকেট ফের সক্রিয়

  • আপডেট টাইম মঙ্গলবার, ২১ মার্চ, ২০১৭
  • ৩৭৪ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জে নারীদের সৌদি আরবে পাঠানোর নামে একাধিক দালাল চক্র করছে রমরমা ব্যবসা করছে। প্রশাসন নানা কৌশল অবলম্বন করলেও বন্ধ হচ্ছে না মানব পাচার। প্রতিনিয়ত বিশ্বের বিভিন্ন দেশে নারীদের পাচার করা হচ্ছে। পাচারের শিকার হয়ে অনেকেই হয়ে যাচ্ছেন যৌন কর্মী, আবার বহু নারীর জীবনে ভয়ানক দুর্ভোগ নেমে এসেছে। সম্প্রতি সৌদি আরবে ভয়াবহ যৌন নির্যাতনের শিকার হয়ে দেশে ফিরে আসা নবীগঞ্জ উপজেলার এক যুবতীর বর্ণনায় বেরিয়ে এসেছে নানা চাঞ্চল্যকর তথ্য। তার তথ্যমতে সৌদি আরবে হবিগঞ্জ জেলার বিভিন্ন এলাকার ১৯ নারী এক সাথে বন্দী ছিলেন। ওই নারী উদ্ধার হয়েছেন, কিন্তু বাকী ১৮ জন কোথায়, কি করছেন বা কেমন আছেন? জানেননা কেউই! যৌন নির্যাতনের শিকার হয়ে অনেকেই ফিরে আসছেন দেশে। নবীগঞ্জের কয়েকটি নারী পাচারকারী সিন্ডিকেট রয়েছে ধরা ছোয়ার বাইরে। প্রতিদিনই কোন কোন নারীকে মোটা অংকের টাকা আয়ের স্বপ্ন দেখিয়ে সৌদি পাঠানোর কার্যক্রম চালিয়ে যাচ্ছে চক্রটি।
বিভিন্ন সূত্রে জানা গেছে, কেবল বাংলাদেশি নারী গৃহকর্মীরাই নয়, সৌদি নাগরিকদের বিরুদ্ধে গৃহকর্মী নির্যাতনের অভিযোগ অন্য দেশগুলোও করেছে। গত বছর সৌদি আরবে নারী গৃহকর্মীর ওপর যৌন নির্যাতনের একটি খবর আন্তর্জাতিক সংবাদমাধ্যমে নিন্দার ঝড় তুলেছিল। সে গৃহকর্মীর ওপর যৌন নির্যাতন চালাতে গিয়ে স্ত্রীর কাছে হাতেনাতে ধরা পড়েন এক সৌদি নাগরিক। স্বামীর আচরণে ক্ষুব্ধ হয়ে সেই নারী ভিডিওটি সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে দেন। একই বছর এক ভারতীয় গৃহকর্মী তার কাজ থেকে মুক্তি চাইলে গৃহকর্তা তার ওপর হামলে পড়েন। কেবল তাই নয়, ক্ষুব্ধ হয়ে গৃহকর্তা একটি ছুরি দিয়ে ওই গৃহকর্মীর হাত কেটে ফেলেন। গত বছরে সৌদি আরবে যাওয়া অনেক নারীই ফিরে এসেছে বাংলাদেশে। এর কারণ খুঁজতে গিয়ে উঠে এসেছে বাংলাদেশি নারী কর্মীদের উপর নানা ধরণের নির্যাতনের কাহিনী। সবচেয়ে ভয়ঙ্কর ব্যাপার হল নারী কর্মীরা সেখানে প্রতিনিয়ত যৌন নিগ্রহের শিকার হলেও নানা কারণে তা প্রকাশ করেন না।
সম্প্রতি নবীগঞ্জের এক নারী সৌদিতে নির্যাতনের শিকার হয়ে দেশে ফিরে এসে নানা অজানা তথ্য দিয়েছে। নির্যাতিত মেয়েটির নাম কল্পনা বেগম। সে হবিগঞ্জে জেলার নবীগঞ্জ উপজেলার গজনাইপুর ইউনিয়নের কায়স্থগ্রামের মৎস্যজীবি এবাদ আলীর কন্যা। দরিদ্র পিতা-মাতার মুখে হাসি ফুটাতে স্থানীয় দালালের খপ্পরে পড়ে গেল বছরের গত ৬ ডিসেম্বর সে গৃহকর্মীর চাকুরী নিয়ে সৌদি আরবের দাম্মামে যান। এরপর তার উপর শুরু হয় শারীরিক ও পাশবিক নির্যাতন। সেখানকার দালাল তাকে টাকার বিনিময়ে তিন-চার দিনের জন্য একেকজন আরব নাগরিকের কাছে ভাড়া দেয়। তখন শুরু হয় তার উপর পাশবিক নির্যাতন। বিষয়টি টেলিফোনে মা-বাবাকে জানিয়ে তাকে উদ্ধার করার আকুতি জানায় মেয়েটি। শষ পর্যন্ত তাকে দেশে আনা হয়।
এ ঘটনায় গেল মাসে মামলা দায়েরের প্রেক্ষিতে এক দালাল ও তার পিতাকে গ্রেফতার করে জেল হাজতে পাঠিয়ে নবীগঞ্জ থানা পুলিশ।
এদিকে বিভিন্ন সূত্রে জানা গেছে, এ ঘটনার পর কিছু দিন মানবপাচারকারী চক্রটি আত্মগোপন করে পালিয়ে বেড়ায়। কিছু দিন মানবপাচার বন্ধ থাকলেও স্থানীয় দালালরা ফের শুরু করেছেন তাদের তৎপরতা। নবীগঞ্জ উপজেলার দিনারপুরসহ বিভিন্ন এলাকার স্থানীয় দালাররা, বেকার নারীদের সোনালী স্বপ্ন এবং মোটা অংকের টাকা আয়ের প্রলোভন দেখিয়ে সৌদি আরবে পাঠানোর নামে প্রতারণা করে আসছেন। সচেতন নাগরিকদের ভাষ্য, দেশে নারী পাচারের আইন থাকলেও এর প্রয়োগ হচ্ছেনা। যদি কোন স্থানীয় দালালদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হতো, তাহলে নতুন দালালদের সৃষ্টি হতো না।
এ প্রসঙ্গে নবীগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি নাজমা বেগম বলেন, নারী পাচার হচ্ছে এক ধরণের সহিংসতা। নারী পাচারের ফলে বিদেশে নারীরা শারিরিক মানবিক এবং যৌন নির্যাতনের শিকার হচ্ছে। নারী পাচার রোধে আইন হয়েছে কিন্তু আইনের কার্যকারিতা পরিলক্ষিত হচ্ছেনা বলেও জানান তিনি।
এ ব্যাপারে নবীগঞ্জ থানার অফিসার ইনচার্জ এস.এম আতাউর রহমান বলেন, নারী পাচারের বিষয়ে অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা নেয়া হচ্ছে। নবীগঞ্জে মানব পাচারকারী কাউকে ছাড় দেওয়া হবেনা। ইতিমধ্যে একাধিক মানবপাচারকারী চক্রকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।’ ওসি আরো বলেন, সচেতনতাই পারে নারী ও শিশু পাচার বন্ধ করতে। এজন্য স্থানীয় জনপ্রতিনিধি ও সবচেয়ে বেশি ভূমিকা রাখতে হবে গণমাধ্যমকে।
এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তাজিনা সারোয়ার বলেন, নারী ও শিশু পাচার একটি জঘন্য অপরাধ এবং পাচারের ফলে নারী ও শিশুরা চরম নির্যাতনের শিকার হয়। আর পাচার হওয়া শিশু বাধ্যতামূলক শ্রম, নারীরা গৃহপরিচালিকা ও যৌন কাজে ব্যবহৃত হয়ে থাকে। তাই মানবপাচার রোধে সকলকে সচেতন থাকতে হবে। ইউএনও আরো বলেন, সুখী, সমৃদ্ধ ও সোনার বাংলা গড়ার প্রত্যয়ে সর্বক্ষেত্রে সকল শিশুকে পুর্ণ মর্যাদাবান মানুষ হিসাবে গড়ে তোলার লক্ষ্যে বর্তমান সরকার নানাবিধ প্রকল্প হাতে নিয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com