শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে তিন বছরে ১৮ হাজার কর্মসংস্থান

  • আপডেট টাইম মঙ্গলবার, ১৪ মার্চ, ২০১৭
  • ৪৬৫ বা পড়া হয়েছে

পাবেল খান চৌধুরী ॥ প্রতিষ্ঠার পর গত তিন বছরে ১৮ হাজার মানুষের কর্মসংস্থান হয়েছে শায়েস্তাগঞ্জ অলিপুরে অবস্থিত “হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্ক” এ। বর্তমানে কারখানাতে ৩৭টি প্রোডাকশন লাইনের মাধ্যমে বিভিন্ন ধরনের পণ্য উৎপাদন করা হচ্ছে। আগামী বছরে নাগাদ আরও ৮ থেকে ১০টি প্রোডাকশন লাইন কারখানায় যুক্ত হবে। এতে অতিরিক্ত আরও প্রায় ৫ থেকে ৭ হাজার লোকের কর্মসংস্থান সৃষ্টি হবে। ফলে আগামী বছর এই কারখানর কর্মীসংখ্যা ২৫ হাজার হতে পারে। সোমবার দুপুরে হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে স্থানীয় সাংবাদিকদের সাথে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রাণ-আরএফএল গ্র“পের পরিচালক (বিপণন) কামরুজ্জামান কামাল এসব তথ্য দেন।
এ সময় তিনি আরও জানান, ২০১৪ সালে কারখানাটিতে উৎপাদন শুরু হয়। এরপর থেকে একে একে নতুন নতুন প্রোডাকশন লাইন যুক্ত হতে থাকে এবং কারখানার কর্মীসংখ্যাও বাড়তে থাকে। কারখানায় কর্মরত লোকবলের ৮০ ভাগই স্থানীয়। এছাড়া কর্মীদের মধ্যে ৫৫ ভাগ নারী কর্মী কাজ করছে। কারখানাটি স্থাপনের ফলে এ অঞ্চলের আর্থ-সামাজিক অবস্থার ব্যাপক উন্নয়ন হয়েছে বলেও কামরুামান জানান।
তিনি আরও জানান, কোম্পানীর ভিশন হল ২০২০ সালের মাঝে এটিকে বিশ্বেও সবছেয়ে বড় প্লাস্টিক ও সবছেয়ে বড় ফুড প্রসেসিং কোম্পানী করা। পাশাপাশি ওয়াল মার্টের মত চেইন করার পরিকল্পনাও রয়েছে তাদের।
হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কের জেনারেল ম্যানেজার এইচ এম মঞ্জুরুল হক জানান, কর্মসংস্থানের পাশাপাশি শায়েস্তাগঞ্জ এলাকায় উন্নত শিক্ষার সুযোগ সম্প্রসারণে কাজ করছে কোম্পানিটি। আধুনিক সুযোগ-সুবিধাসহ কারখানা সংলগ্নে একটি স্কুল স্থাপন করা হয়েছে। বর্তমানে এই স্কুলে প্রায় ৬’শ শিক্ষার্থী পড়াশোনা করছে। এছাড়া বেশ কিছু স্কুলে মেধাবী ছাত্রছাত্রীদের বৃত্তি প্রদানসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এই এলাকার লোকজনের যাতায়াতের সুবিধার জন্য বেশকিছু রাস্তাঘাট নির্মাণ, পয়ঃনিষ্কাশনের ব্যবস্থাসহ বিভিন্ন কার্যক্রম চলছে যা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তিনি জানান।
তিনি আরও জানান, হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে তিসটি উচ্চ মতা সম্পন্ন ইটিপি প্লান্ট রয়েছে। এগুলোতে প্রতিদিন ৫৪ লাখ লিটার পানি পরিশোধ করতে পারে।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও একুশে টেলিভিশনের সিইও মঞ্জুরুল আহসান বুলবুল। এ সময় তার সাংবাদিকতার জীবনের বিভিন্ন অভিজ্ঞতা তুলে ধরে স্থানীয় সাংবাদিকদের অনুপ্রেরণা যোগান। তিনি বলেন, সাংবাদিকতা অজ্ঞ লোকের পেশা নয় বরং এটি শিক্ষিত লোকের পেশা। আগামী দিনে সাংবাদিকতায় সফল হতে হলে অনুসন্ধানী সাংবাদিকতায় মনোযোগ দিতে হবে।
হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কের জেনারেল ম্যানেজার আরএফএল-অ্যাডমিন ফজলে রাব্বি, সিনিয়র ম্যানেজার প্রাণ-অ্যাডমিন এহসানুল হাবিব, প্রাণ-আরএফএল গ্র“পের কমিউনিকশেন ম্যানেজার জিয়াউল হক, হবিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গোলাম মোস্তফা রফিক ও সাধারণ সম্পাদক চৌধুরী মোহাম্মদ ফরিয়াদসহ কারখানার উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন। দেশের শীর্ষ স্থানীয় শিল্প প্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্র“প হবিগঞ্জের ওলিপুরে ২১৭ একর এলাকা জুড়ে হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্ক গড়ে তোলে। কারখানায় বর্তমানে ক্যান্ডি, লিকুইড গ্লকোজ, বিস্কুট, ফ্রুট ড্রিংক, বেভারেজ, কনফেকশনারি, ইলেকট্রিক ক্যাবলস, ফ্যান, মেলামাইন, বাইসাইকেল, পিভিসি, মল্ডেড প্লাস্টিক, এমএস ও জিআই পাইপ, টেক্সটাইল,টয়লেট্রিজ ও চিকিৎসা সরঞ্জামসহ বিভিন্ন পণ্যসামগ্রী উৎপাদিত হচ্ছে। প্রাণ-আরএফএল গ্র“প ১৯৮১ সালে যাত্রা শুরু করে। বর্তমানে প্রতিষ্ঠানটির ৮৪ হাজার কর্মী রয়েছে। বিশ্বের ১৩৪টি দেশে সুনামের সাথে পণ্য রপ্তানি করছে প্রতিষ্ঠানটি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com