বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৯:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

নবীগঞ্জে শেভরনের লভ্যাংশের দাবীতে এমপ্লয়িজ ইউনিয়নের মানববন্ধন

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০১৭
  • ৭২৬ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ নবীগঞ্জে বিবিয়ানা গ্যাস সরবরাহকারী শেভরনের বিক্রয়ের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এমতাবস্থায় নিয়মিত কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে উৎকণ্ঠা বিরাজ করছে। শেভরনে কর্মরত এমপ্লয়িজ ইউনিয়ন এর উদ্যোগে গতকাল বুধবার দুপুরে বিবিয়ানা গ্যাস ফিল্ডের ফটকে কোম্পানীর লভ্যাংশের শতকরা ৫ ভাগ দাবীতে এক বিশাল মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গ্যাস সরবরাহকারী আন্তর্জাতিক কোম্পানি শেভরনের বিক্রয়ের বিষয়টি প্রক্রিয়াধীন। এই খবরে প্রতিষ্ঠানটির সাথে জড়িত ৬শ’ বাংলাদেশী নিয়মিত কর্মকর্তা ও কর্মচারী এবং তাদের পরিবার পরিজন এক নিদারুণ অনিশ্চিয়তা ও উৎকণ্ঠার মধ্যে দিনযাপন করছেন। এমনটিই জানিয়েছেন ভুক্তভোগীরা। ইতিমধ্যে এমপ্লয়িজ ইউনিয়ন কোম্পানি বরাবরে কোম্পানি লভ্যাংশের ৫ ভাগ দাবি জানিয়ে আসছিল। কিন্তু শেভরন এই লভ্যাংশ কোনদিনই দেয়নি। তাই তাদের দাবি-দাওয়া আদায়ে চলমান আন্দোলনের পাশাপাশি আরোও কঠোর আন্দোলনে যাচ্ছেন কর্মকর্তা-কর্মচারীরা। চীনের রাষ্ট্রীয় কোম্পানী জিনহুয়া অয়েল (জিনহুয়া ওয়েল) -এর কাছে বিক্রির খবরে মার্কিন বহুজাতিক তেল গ্যাস উত্তোলনকারী কোম্পানী শেভরনের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে অস্থিরতার সৃষ্টি হয়েছে। এ অবস্থায় কোম্পানীর লভ্যাংশের শতকরা ৫ ভাগ আদায়ে তারা বিগত কয়েক মাস ধরে আন্দোলন করে আসছেন। এ লক্ষ্যে এর আগেও তারা কালো ব্যাজ, প্রতিকী অনশনসহ নানা কর্মসূচি পালন করেছেন। এবার তারা আরোও কঠোর আন্দোলনের পথে এগুচ্ছেন বলে জানা গেছে।
শেভরন ২০০৬ সাল থেকে এ পর্যন্ত কোনো লভ্যাংশ কর্মকর্তা-কর্মচারী-শ্রমিকদের দেয়নি। এরই মধ্যে শ্রম মন্ত্রণালয় ও পেট্রোবাংলার পক্ষ থেকে পাওনা পরিশোধে শেভরনকে চিঠি দিলেও তা আমলে নেয়নি শেভরন। শেভরনের একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, ২০০৬ সাল থেকে বাংলাদেশ কোম্পানি আইন অনুযায়ী লভ্যাংশের শতকরা ৫ ভাগ কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে বন্টন করার কথা। কিন্তু শেভরন তা কোনদিনই দেয়নি। কিন্তু বিক্রয়ের খবর জানার পর এমপ্লয়িজ ইউনিয়ন কোম্পানি বরাবরে তাদের গ্র্যাচুইয়টি ও চেঞ্জ অব কন্ট্রোল বেনিফিট প্রদানের দাবি জানায়। এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি নাসিম আজিম বলেন কোম্পানি বিক্রয় হলে তাদের পরবর্তী চাকুরি জীবনের কি হবে তা নিয়ে তারা অনিশ্চয়তায় আছেন। এরকম পরিস্থিতিতে তারা থাকতে চাননা। দাবি-দাওয়া পূরণের লক্ষ্যে ইতিমধ্যে কালোব্যাজ ধারণ ও প্রতীক অনশন কর্মসূচি পালন করেছেন কর্মকর্তা ও কর্মচারীরা। তিনি জানান- আজ ঢাকা অফিসসহ জালালাবাদ গ্যাস, বিবিয়ানা গ্যাস ও মৌলভীবাজারে একযোগে মানববন্ধন কমর্সচী পালিত হয়েছে। এমপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক এস এম শাহরিয়ার আবেদীন জানান- কয়েক মাস ধরে শেভরন কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়ে আসছে। আলোচনা চালিয়ে যাচ্ছে। কিন্তু কোন অগ্রগতি নেই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com