শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৫২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

শাহ মশ্বব আলী (রহঃ) এর মাজারে ২ দিনব্যাপী ওরস শুরু

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০১৭
  • ৮৩৯ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ শহরের নিউ মুসলিম কোয়ার্টার (গোসাইপুর) এলাকায় আধ্যাত্মিক পীরে কামেল হযরত শাহ মশ্বব আলী (রহঃ) এর মাজারেল ৩৪তম বার্ষিক ওরস শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। আগামীকাল শুক্রবার চলবে ওরস মোবারক।
প্রথম দিন বৃহস্পতিবার সকালে গিলাফ ছড়ানোর মধ্য দিয়ে শুরু হয় ওরসের আনুষ্ঠানিকতা। বুধবার রাতে দরগাহ ধুয়ে-মুছে পরিচ্ছন্ন করা হয়। শুক্রবার ভোরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ওরস।
বৃহস্পতিবার শাহ মশ্বব আলী (রহঃ) এর ঔরষজাত একমাত্র সন্তান শাহ মোঃ রমিজ আলীর পক্ষ থেকে মাজারে গিলাফ নিয়ে যান উনার মুরীদ, আশেকান, জাকেরান, ভক্ত প্রেমীরা। কর্মসূচির মধ্যে রয়েছে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মাজারে গিলাফ ছড়ানো। বাদ মাগরিব থেকে মিলাদা মাহফিল ও কোরআন খতম, কোর আনখানি, রাতে আখেরি মোনাজাত শেষে শিরনি বিতরণ করা হবে। সমগ্র মুসলিম ও সকল জাতির মঙ্গল কামনায় দোয়া চাওয়া হবে এবং রাত ২টা পর্যন্ত জিকির-আজকার। পরদিন শুক্রবার সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত ভক্তিমূলক সংগীত, পীর, ওলি, আউলিয়া, মুর্শীদের সানে আলোচনা ও সংগীত পরিবেশন করা হবে।
প্রতি বছরের মতো ২৫ ও ২৬ ফাল্গুন হযরত শাহ মশ্বব আলী (রহঃ) মাজারে ওরস উদযাপন হবে। ওরস উদযাপনে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে মাজার কর্তৃপক্ষ। ওরস ঘিরে মাজার প্রাঙ্গণে বসেছে বাউলদের আসর। ভক্তিমূলক ও শাহ মশ্বব আলীর নামে বাউল সাধকরা হৃদয় উজাড় করে নিবেদন করবেন তাদের পীর, মুর্শিদি গান। এছাড়া দেশের বিভিন্ন স্থান থেকে ভক্ত-আশেকানরা লাল সালু মাথায় বেঁধে মাজারে আসছেন। দুই দিনব্যাপী ওরসে মানুষের ঢল নেমেছে। মাজার প্রাঙ্গণ থেকে অলিগলিতে ভক্তদের সমাগম ঘটেছে। এলাকায় বিরাজ করছে উৎসবের আমেজ। হজরত শাহ মশ্বব আলী (রঃ) মাজারে ওরসে দেশের হাজার হাজার ভক্ত-আশেকান সমাবেত হয়েছেন।
আশেকান পরিষদ মাজার কর্তৃপক্ষের সভাপতি ও খাদেম শাহ মোঃ রমিজ আলী জানান, বৃহস্পতিবার গিলাফ ছড়ানোর মাধ্যমে শুরু হওয়া ওরসে ওইদিন রাতে ওয়াজ মাহফিল ও শিরনি বিতরণ করা হবে। পরদিন শুক্রবার ভক্ত ও বাউল সাধকদের আয়োজনে পীর-মুর্শিদি গান পরিবেশনের মধ্য দিয়ে ওরস শেষ হবে।
মাজার কমিটি সূত্রে জানা যায়, ওরসে আগত অতিথিদের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের পাশাপাশি ভক্ত আশেকানদের সমন্বয়ে স্বেচ্ছাসেবক নিরাপত্তাকর্মী কাজ করবেন।
হযরত শাহ মশ্বব আলী (রহঃ) এর মাজারের বার্ষিক ওরসের আয়োজক উনার বড় নাতি সাংবাদিক শাহ মোঃ এ কে কাওসার বলেন, খুবই সুন্দর ও স্বাভাবিক নিয়মেই ওরস চলছে। ভক্তদের সুন্দরভাবে মাজারে জায়গা করে দেয়া হয়েছে। ভক্তদের জিকিরে মাজারে উৎসবের আমেজ তৈরি হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com