শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০১:২০ অপরাহ্ন

পুলিশিং সেবাকে তৃণমূলের দোরগোড়ায় নিয়ে যেতে ৯ থানায় বিট পুলিশিং গঠন

  • আপডেট টাইম সোমবার, ৬ মার্চ, ২০১৭
  • ৫৩৯ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে পুলিশিং কার্যক্রমকে জনবান্ধব করে গড়ে তুলতে এবং তৃণমূলের দোরগোড়ায় দ্রুত সেবা দিতে জেলার ৯টি থানায় গঠন করা হয়েছে ‘বিট পুলিশং’। পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্রের উদ্যোগে একমাত্র হবিগঞ্জ জেলায় এই প্রথম কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এ নিয়ে গতকাল রোববার দুপুরে পুলিশ সুপারের সভা কক্ষে প্রেসব্রিফিংয়ের আয়োজন করা হয়।
পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র প্রেসব্রিফিংয়ে বিট পুলিশিং কার্যক্রম সম্পর্কে সাংবাদিকদের কাছে তুলে ধরেন। পুলিশ সুপার এ সময় বলেন, বিট পুলিশ কাজ করবে প্রতিটি থানার নির্দিষ্ট এলাকাভিত্তিক। দ্রুত অপরাধ দমন এবং অপরাধীদের দ্রুত আইনের আওতায় আনতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। পরীক্ষামূলকভাবে এর কার্যক্রম শুরু হয়েছে। জনবান্ধব পুলিশ গঠন, পুলিশের কাজে আরও গতিশীলতা, জবাবদিহিতা নিশ্চিত এবং তৃণমূলের দোরগোড়ায় সেবা দিতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে। জেলার ৯ থানার প্রতিটি থানাকে এলাকাভিত্তিক ভাগ করে দেয়া হয়েছে পুলিশের কর্মকর্তাদের। এরমধ্যে বিট কর্মকর্তা রয়েছেন সদর থানায় ১১ জন, শায়েস্তাগঞ্জ থানায় ৬ জন, লাখাই থানায় ৬, বানিয়াচং ১৫ জন, আজমিরিগঞ্জ ৮ জন, মাধবপুর ১৩ জন, চুনারুঘাট ১০ জন, বাহুবল থানায় ৯ জন ও নবীগঞ্জ থানায় ১৩ জন। এর মোট সদস্য ৯১ জন।
প্রতি থানার সকল সাব ইন্সপেক্টর (এসআই) ও এ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টরদের (এএসআই) মধ্যে রিজার্ভ কোটা রেখে বাদ বাকিদের কর্মকান্ড এলাকাভিত্তিক ভাগ করে দেয়া হবে। প্রতি থানা এলাকাকে যত ভাগে ভাগ করা হবে তার একেকটি এলাকার দায়িত্বে থাকবেন একেকজন সাব-ইন্সপেক্টর। সাব-ইন্সপেক্টরের সহকারী হিসেবে থাকবেন এ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর। তাদের সঙ্গে দেয়া হবে নির্দিষ্ট সংখ্যক পুলিশ কনস্টেবল।
প্রতিটি থানার নির্দিষ্ট কোন এলাকায় কোন অপরাধ সংঘটিত হলে তার দায়দায়িত্ব ও জবাবদিহি করতে হবে দায়িত্বরত বিট কর্মকর্তাকে।
বিট পুলিশের দায়িত্বপ্রাপ্তরা প্রতিটি থানার এলাকায় ভাগ করে দেয়া তাদের এলাকার মানুষজনের সঙ্গে যোগাযোগ স্থাপন করে তাদের সুবিধা ও অসুবিধার কথা শুনবেন। কোন থানা এলাকার অপরাধী কারা, এলাকায় কোন অপরাধী প্রবেশ করেছে কিনা, কোন অপরাধী কি ধরণের অপরাধ সংঘটিত করছে তার খোঁজখবর করা ও এলাকাভিত্তিক অপরাধীর তালিকা তৈরি, মাদক ব্যবসার প্রতিরোধসহ অপরাধ দমনে বিট পুলিশকে দায়িত্ব দেয়া হয়েছে।
পুলিশের কার্যক্রমকে তৃণমূল পর্যায়ে নিয়ে গিয়ে প্রতিটি থানা এলাকার মানুষজনকে অধিক ও উন্নত সেবাদান করবে বিট পুলিশ।
প্রেসব্রিফিংকালে অতিরিক্ত পুলিশ সুপার আ স ম সামছুর রহমান ভূইয়া, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ হায়াত উন নবী, জেলা পুলিশের মিডিয়া উইং এ্যান্ড কমিনিউনিটি সার্ভিসের প্রধান সহকারী পুলিশ সুপার নাজিম উদ্দিনসহ সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com