শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:০৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

পাসপোর্ট সেবা সপ্তাহেও ভোগান্তিতে গ্রাহকরা ॥ এডি বললেন, অফিসের বাহিরে কে কি করছে তা দেখার দায়িত্ব আমার নয়!

  • আপডেট টাইম বুধবার, ১ মার্চ, ২০১৭
  • ৯১৬ বা পড়া হয়েছে

পাবেল খান চৌধুরী ॥
২৫ ফেব্র“য়ারী শনিবার থেকে সাড়া দেশের ন্যায় হবিগঞ্জেও পালিত হচ্ছে পাসপোর্ট সেবা সপ্তাহ ২০১৭। চলবে আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত। যেখানে সেবা সপ্তাহে অতিরিক্ত সুযোগ সুবিধা পাওয়ার কথা গ্রহকদের সেখানে সেবার সপ্তাহেও যেন ভোগান্তির শেষ নেই। দপ্তরটিতে সেবার চেয়ে ভোগান্তিই বেশি বলে অভিযোগ করেন সেবা গ্রহীতাগণ। আর কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে রয়েছে অন্তহীন ঘুষ, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ। ফলে ভোগান্তির অপর নাম হয়ে দাড়িয়েছে হবিগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস। বর্তমানে দপ্তরটি এখন দালাল ও অফিসের অসাধু কর্মকর্তা, কর্মচারীদের দখলে। গ্রাহকরা অভিযোগ করে বলেন, এখানে দালাল বা মধ্যস্বত্ত্বভোগী ছাড়া ভেতরে প্রবেশ করা খুবই কঠিন হয়ে পড়ে। আর ভেতরে ঢুকলেও নানা অজুহাত শুনতে হয়। পুলিশ ভেরিফিকেশন, জন্মনিবন্ধন সনদ ও সত্যায়িত করার সিল সবই এখন আছে দালাল ও মধ্যস্বত্ত্বভোগীদের কাছে। দরকার শুধু টাকা। পকেট টাকা ঢুকিয়ে দিলেই দ্রুত হয়ে যায় পাসপোর্ট প্রস্তুত। আর না দিলে ঘুরতে হয় মাসের পর মাস। দালাল ছাড়া সাধারণ গ্রাহকরা নিয়মানুসারে আবেদন করে মাসের পর Passport Office Habiganjমাস অপেক্ষা করেও পাচ্ছেন না তাদের কাঙ্খিত পাসপোর্ট সেবা। হবিগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের প্রতিদিনকার খুবই পরিচিত চিত্র এটি। চলতি সপ্তাহে পাসপোর্ট সেবা সপ্তাহ চললেও সেবার মান যেন কিছুতেই বৃদ্ধি পাচ্ছেনা। যেখানে বর্তমান সরকার সাধারণ উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে হাজার হাজার কোটি টাকা ব্যয় করে সাধারণ মানুষ যেন স্বল্প সময়ে পাসপোর্ট সেবা পেতে পারে এর জন্য মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ব্যবস্থা চালু করে। কিন্তু তাতেও কোন কাজ হচ্ছেনা। স্বল্প সময়ে পাওয়ার বিপরীতে উল্টো দিনের পর দিন অপেক্ষা করতে হচ্ছে গ্রাহকদের। আগের তুলনায় সেখানে বেড়েছে, দুর্নীতি, হয়রানি ও ভোগান্তি। আর এর বেশির ভাগই ঘটে নিজ হাতে আবেদন ফরম জমা দিতে গেলে। এনালগ পদ্ধতি থেকে ডিজিটাল পদ্ধতিতে রূপান্তরীত হবিগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে নিত্য-নতুন স্টাইলে ভোগান্তির শিকার হতে হচ্ছে সাধারণ গ্রাহকদের। যেসব গ্রাহকরা নিজে আবেদন ফরম পূরণ করে জমা দিতে যান তখন শুরু হয় অঝুহাতের ঝুলি। হবিগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহাকারী পরিচালক যাচাই-বাচাইয়ের নামে তাদের পূরণকৃত ফরম সঠিক হলেও নানান ছুঁতোয় ভুল ধরে ফিরিয়ে দেন বলে অভিযোগ করেন ভূক্তভোগীরা। অথচ একই ফরম কিছুক্ষণ পর কথিত দালালের মাধ্যমে পাঠানো হলে তাতে কোন ভূল থাকেনা বা ভূল ধরেননা কর্তৃপক্ষ। দালাল মারফত ফরম জমা দিলে কোনো অজুহাত ও ভূলের প্রয়োজন হয় না। ভুল ফরমই জমা নিচ্ছে কর্তৃপক্ষ। এ নিয়েও অভিযোগ করেন একাধিক সেবা গ্রহিতা।
একটি সুত্র জানায়, দালালদের মাধ্যমে জমাকৃত প্রতিটি পাসপোর্টের গায়ে বিভিন্ন সংকেত দেয়া থাকে যা তারা সহজেই বুঝে নিচ্ছেন এটি কার জমা। জমার পর অফিস শেষের কোন এক সময়ে পৌছে দেয়া হয় অফিস খরচ নামে কর্মকর্তাদের ভাগের টাকা।
গ্রাহকরা অভিযোগ করেন, আবেদনপত্রের সঙ্গে প্রাপ্তবয়স্করা জাতীয় পরিচয়পত্র আর অপ্রাপ্তবয়স্করা জন্মনিবন্ধন দেবেন। এরপর আবেদনপত্র দুটি সত্যায়িত করতে হয়। কিন্তু ফরমে ছাপানো এ নিয়মও মানছে না হবিগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস। সেখানে জাতীয় পরিচয়পত্র ও জন্ম নিবন্ধনের ফটোকপি সত্যায়িত করে নিয়ে আসার কথা বলা হচ্ছে। তাদের নিয়মানুসারে সত্যায়িত ফটোকপি নিলেও এই জন্ম নিবন্ধনের কপি রাখা হচ্ছে না। কোন কারনে তা জমা হলে পরবর্তিতে পাসপোর্ট নিতে গ্রাহকরা অফিসে গেলে তাদের জানানো হয় আপনার পুলিশ রিপোর্ট পাওয়া যায়নি। পুলিশ রিপোর্ট ম্যানেজ করে তারপর আসেন। এরকম নানা অজুহাতে সেবা নিতে আসা লোকজনকে হয়রানি করা হচ্ছে দিনের পর দিন। আর দালালদের একটি চক্র ওই অফিসের সামনে এবং আসে পাশে রীতিমতো স্থায়ী ঘাঁটি বানিয়ে বসেছে। এ তালিকায় আবার কয়েকজনকে ভিআইপি হিসেবে বলা হয়ে থাকে।
কোথাও কোথাও তারা ছোট আকারে দোকানপাট ও ট্রাভেলস খুলে বৈধতার খোলসে কার্যক্রম চালাচ্ছে। ব্যাংকে নির্দিষ্ট পরিমাণ টাকা ও আবেদনের সাথে প্রয়োজনীয় কাগজপত্র জমা দেয়ার পরও বন্ধ হচ্ছেনা হয়রানি। দালাল মারফত আদায় করে হচ্ছে অতিরিক্ত টাকা। প্রতিটি অর্ডিনারি পাসপোর্টের ক্ষেত্রে ২ থেকে ৩ হাজার টাকা, জরুরী পাসপোর্টের ক্ষেত্রে ৫ থেকে ৭ হাজার, কখনো কখনো তার চেয়েও বেশি হচ্ছে গ্রাহকদের।
একটি নির্ভরযোগ্য সুত্র জানায়, অতিরিক্ত টাকার মধ্যে পাসপোর্ট অফিস নিচ্ছে ৭শ থেকে ১ হাজার টাকা, পুলিশ ক্লিয়ারেন্সের জন্য হবিগঞ্জ জেলা পুলিশের বিশেষ শাখা (ডিএসবি) অফিসে যাচ্ছে ৫শ থেকে ১ হাজার আর বাকি টাকা যাচ্ছে দালালদের পকেটে। মোট কথা এই ৩ এর সমন্বয়ে পাসপোর্ট অফিসে গড়ে উঠেছে শক্তিশালী কয়েকটি সিন্ডিকেট।
সরেজমিনে অনুসন্ধানে দেখা যায়, পুরাতন পাসপোর্ট অফিস স্থানান্তর করে হবিগঞ্জ পুলিশ সুপার কার্যালয়ের কম্পাউন্ডারের পাশে নেয়া হয়েছে। বিভিন্ন অনিয়ম ও সাধারণ গ্রাহকদের দুর্ভোগের কথা মাথায় রেখে অফিসটি স্থানান্তর করলেও খোদ পুলিশের চোখের সামনেই বাড়ছে গ্রাহকদের ভোগান্তি ও দালালদের উৎপাত। এসব যেন দেখেও না দেখার মতো অবস্থা।
সেবা নিতে আসা গ্রাহকদের অভিযোগ, পাসপোর্ট অফিসের সহাকারী পরিচালক, দায়িত্ব পালনরত আনসার সদস্য, পুলিশ ভেরিফিকেশন কর্মকর্তা ও ওই অফিসের কর্মকর্তা-কর্মচারীর সঙ্গে যোগসাজশে দালালরা কাজ করছে। আর এই দালালীর কাজে নিয়োজিত রয়েছে, হবিগঞ্জ শহরের বিভিন্ন এলাকায় অবস্থিত ট্রাভেলস এজেন্সি, অফিসের কথিপয় কর্মচারী ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্টানের অন্তরালের কিছু লোক।
অভিযোগ রয়েছে, বেশিরভাগ ট্রাভেলস এজেন্সি খুলেছে পাসপোর্ট অফিসের দালালরাই। নিয়মানুযায়ী ট্রাভেলস এজেন্সিগুলো ভিসা বা টিকিটের কার্যক্রম চালানোর কথা থাকলেও বাস্তবে ভিসা বা টিকিটের কাজের চেয়ে পাসপোর্টের ফরম পূরণ ও ষ্টুডিওর ব্যবসাই বেশি।
অভিযোগ রয়েছে, ট্রাভেলস এজেন্সিগুলোর দালালরা নিজেরাই প্রথম শ্রেণীর গেজেটেট কর্মকর্তাদের স্বাক্ষর নকল, সিল তৈরি করে ফরম ও ছবি সত্যায়িত করে দিচ্ছেন। আর এর জন্যও নিচ্ছেন অতিরিক্ত আরো ১শ থেকে দেড়শ টাকা। দালাল ও বিভিন্ন মাধ্যমে আয়কৃত টাকার একটি বৃহত অংশ চলে যাচ্ছে পুলিশ, প্রশাসনের বিভিন্ন ব্যক্তি ও দপ্তরে ও গুটিকয়েক রাজনৈতিক নেতাদের পকেটে।
খোঁজ নিয়ে জানা যায়, দালালরা যাদের স্বাক্ষর ও সিল নকল করে সত্যায়িত করছে তারা অনেকেই হবিগঞ্জে কর্মরত নন, কিংবা এক সময় কর্মরত ছিলেন, এখন নেই। উক্ত সত্যায়িতগুলো তদন্তকারী কর্মকর্তা কোনো প্রকার যাচাই-বাছাই ছাড়াই উল্লেখিত ভাগের টাকা পেয়ে তদন্ত প্রতিবেদন দিয়ে দিচ্ছেন। একের পর এক অনিয়মের শিকার হলেও এসবের প্রতিবাদ করতে সাহস করতে পারছে না সাধারণ গ্রাহকরা। যদি কেউ ভূল করে প্রতিবাদ করেন তাহলে তাকে নানা ধরণের হেনস্তা হতে হচ্ছে।
অপরদিকে গ্রাহকরা ভোগান্তির শিকার হচ্ছেন হবিগঞ্জ পুলিশের বিশেষ শাখা ডিএসবিতে। ডিএসবিতে কর্মরত কিছু অসাধু পুলিশ সদস্য গ্রাহদেরকে দ্রুত সময়ের মধ্যে পুলিশ ক্লিয়ারেন্স দেয়ার নামে দাবী করে বসেন এক পাসপোর্টের চালান সমান টাকা। গ্রাহকদের অনেকটা জিম্মি করেই তারা ওই টাকা আদায় করে থাকেন বলে অভিযোগ করেন সেবা প্রার্থীরা।
তারা আরো অভিযোগ করেন, যে কোন প্রার্থীর নামে মামলা থাকলে তা উল্লেখ করে প্রতিবেদন দেয়ার নিময় থাকলেও তারা প্রতিবেদন না দিয়ে দিনের পর দিন ঝুলিয়ে রাখেন অফিসে। পরে তাদের সাথে প্রতিবেদন পাওয়ার জন্য যোগাযোগ করা হলেই কর্মকর্তারা দাবী করে বসেন উৎকোচের। আর তাদের দাবী অনুযায়ী উৎকোচ দিলেই পাঠিয়ে দেন প্রতিবেদন। এক কথায় টাকা দিলে দ্রুত মিলে প্রতিবেদন ও ক্লিয়ারেন্স। আর না দিলে ঝুলে তাকে দিনের পর দিন।
অন্যদিকে বৈধ হোক আর অবৈধ হোক ফরম জমা করতে গেলেই দুই হাজার থেকে ৩ হাজার টাকা বিনা রশিদে জমা দিতে হচ্ছে দালালদের হাতে। দালালদের রয়েছে চ্যালেন ফি নামে সাংকেতিক চিহ্ন। আর এ চিহ্ন ব্যবহার করা হয়ে থাকে আবেদন ফরমের এক কোনায় খুব ছোট করে। সরকারিভাবে যার কোনো অস্তিত্বই নেই। অফিসের লোকজন ছাড়া অন্যকারো পক্ষে তা বোঝার কোন উপায় নেই।
কয়েকজন ভুক্তভোগী আরো অভিযোগ করেন, আমরা সরকারকে নির্ধারিত ফি ব্যাংকে জমা দিয়ে পাসপোর্ট ফরম জমা দিতে যাই। কিন্তু অজুহাত দেখিয়ে বিনা রশিদে ৩ থেকে ৫ হাজার টাকা আদায় করা হচ্ছে। চ্যানেল ফি’র টাকা না দিলেই ফরমে বিভিন্ন খোত বের করা হচ্ছে। ভুল ধরা হচ্ছে একাধিক তথ্যে তবে দালালের মাধ্যমে জমা দিলে সব ভুলই সঠিক।
একটি সূত্র জানিয়েছে কোনো ঝুট-ঝামেলা ছাড়া দ্রুত পাসপোর্ট পাইয়ে দেয়ার আশা দিয়ে সাধারণ মানুষের কাছ থেকে এই অতিরিক্ত টাকা হাতিয়ে নিচ্ছে এসব দালাল। আর পুলিশ ভেরিফিকেশনের নামে হয়রানি এড়াতে সাধারণ মানুষও অনেকটা বাধ্য হয়ে এসব দালালের দ্বারস্থ হচ্ছেন। আর এ টাকার একটি বৃহত অংশ চলে যাচ্ছে পুলিশ, প্রশাসনের বিভিন্ন ব্যক্তি ও দপ্তরে ও গুটিকয়েক রাজনৈতিক নেতাদের পকেটে।
পুুলিশ ভেরিফিকেশন ও পুলিশ ক্লিয়ারেন্সে ঘুষ লেনদেনের বিষয়ে জেলা বিশেষ শাখার (ডিআই-১) শাহ মোঃ গোলাম মর্তুজার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, এ ধরনের কোন অভিযোগ আমার জানা নেই। ক্লিয়ারেন্সে বা পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশনের ক্ষেত্রে আমার অফিসে কেহ টাকা পয়সা নেয় না। আমরা পাসপোর্টের আবেদনকারীর সংশ্লিষ্ট থানায় পাঠিয়ে দেই। এখান থেকে কোন প্রতিবেদন দেয়া হয় না। থানা থেকে যদি নেগেটিভ, পজেটিভ যা আসে আমরা তা উল্লেখ করে পাঠিয়ে দেই পাসপোর্ট অফিসে। বিদেশে অবস্থানকারী বা গমনকারীদের ক্ষেত্রে পুলিশ ক্লিয়ারেন্সেও কোন টাকা পয়সা নেয়া হয় না। যারা এমন অভিযোগ করেছে তারা সম্পূর্ন মিথ্যা অভিযোগ দিয়েছে।
এ ব্যাপারে হবিগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারি পরিচালক মোঃ সালেহ উদ্দিন জামান এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমার কাছে এমন কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে অবশ্যই ব্যবস্থা নেব। পুলিশ ভেরিফিকেশনে বিয়ষে তিনি বলেন, এতে আমার কিছু বলার নেই। এ বিষয়টি ডিএসবি দেখে। ভেরিফিকেশনের সময় তারা কোন টাকা পয়সা নিলে সেটা দেখবে পুলিশের উর্ধত্বন কর্মকর্তাগণ। আর ভেরিফিকেশন না পাওয়া পর্যন্ত পাসপোর্ট দেয়ার কোন ক্ষমতা আমার নেই। তিনি নিজে দূর্নীতির সাথে জড়িত থাকার বিষয়টি অস্বিকার করে বলেন, আমি সব সময়ই দূর্নীতির বিরুদ্ধে সোচ্ছার ছিলাম এখনো আছি। অফিসের কেহ এমন কর্মকান্ডের সাথে জড়িত থাকলে তার বিরুদ্ধেও যথাযত ব্যবস্থা গ্রহণ করা হবে। আর দালাল যদি থেকেও থাকে সেটা অফিসের বাহিরে হয়তো থাকতে পারে। আমার অফিসের সীমানার ভিতরে দালাল প্রবেশ নিষেধ। অফিসের বাহিরে কে কি করছে সেটা দেখার দায়িত্ব আমার নয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com