বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৯:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

বাহুবলের একমাত্র মডেল সরকারি প্রাইমারি স্কুল প্রধান শিক্ষকবিহীন

  • আপডেট টাইম রবিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১৭
  • ৪৩৪ বা পড়া হয়েছে

বাহুবল প্রতিনিধি ॥ বাহুবলে দেড় বছর ধরে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে চলছে একমাত্র মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়। ম্যানেজিং কমিটির বাঁধায় ১৪ মাসেও যোগদান করতে পারছেন না বদলীর আদেশপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুস সহিদ। তিনি এ ব্যাপারে আবেদন নিবেদন করেও ফল পাচ্ছেন না। কর্তৃপক্ষ রহস্যজনক কারণে এ বিষয়ে নিরব ভূমিকা পালন করে যাচ্ছে। ফলে ক্রমেই বিদ্যালয়টি হারাচ্ছে শিক্ষার পরিবেশ।
সূত্র জানায়, বাহুবল উপজেলা সদরে অবস্থিত আদর্শ প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষক শাহ মোসাহিদ আলী বিগত ২০১৫ সনের ৫ জুলাই অবসর গ্রহণ করলে পদটি শূন্য হয়। একই বছর ২৪ জুলাই ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত মতে সহকারী শিক্ষিকা মাধুরী রাণী দে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব নেন। পরে করিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সহিদ সহ আরও কয়েকজন আবেদন করেন শূন্যপদে বদলীর জন্য। এ প্রেক্ষিতে ২০১৬ সনের ৪ জানুয়ারি বিভাগীয় উপ-পরিচালক তাহমিনা খাতুন স্বাক্ষরিত পত্রে আব্দুস সহিদকে ওই পদে বদলীর আদেশ প্রদান করা হয়। বদলী আদেশের দীর্ঘ ১৪ মাস পরও তিনি ওইপদে যোগদান করেননি। এ ব্যাপারে প্রধান শিক্ষক আব্দুস সহিদ এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বদলীর আদেশ পাওয়ার পর প্রায় তিন মাস পর ওই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি শফি আহমেদ চৌধুরী আমার যোগদানে আপত্তি জানান। এ অবস্থায় আমি ওই বছরের ৬ এপ্রিল বদলীকৃত কর্মস্থলে যোগদানের ব্যাপারে পদক্ষেপ নিতে উপজেলা শিক্ষা অফিসার বরাবর আবেদন করি। সে আবেদনের অনুলিপি উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার বরাবরেও প্রদান করি। আজও এর কোন সদুত্তর পাইনি। তিনি আরো বলেন, সভাপতির পছন্দের লোক বদলীর আবেদন করেছিল। কর্তৃপক্ষ নীতিমালা অনুসরণ করে আমাকে বদলীর আদেশ দিয়েছেন। সভাপতির পছন্দের লোকজন বদলীর আদেশ না পাওয়ায় তিনি আমার উপর ক্ষেপেছেন। আমার বিরুদ্ধে অনেক কুৎসা রটনা করে আদেশটি বাতিল করতে স্থানীয় এমপিকে নিয়ে চেষ্টা-তদবীর করে যাচ্ছেন।
তিনি বলেন, আমি যে দিন যোগদান করতে স্কুলে যাওয়ার প্রস্তুতি নিয়েছিল সেদিন ১৫-২০ ছেলেকে প্রস্তুত রাখা হয় আমাকে বাঁধা দেয়ার জন্য। আমি বিষয়টি জেনে শিক্ষা অফিসারকে অবগত করলে তিনি আমাকে ‘যোগদানের সময় আছে’ বলে অপেক্ষা করতে বলেন। পরে আমি কর্তৃপক্ষের বরাবরে যোগদানের ব্যবস্থা চেয়ে একটি আবেদন করলে সভাপতি ক্ষেপে গিয়ে আমাকে বিভিন্নভাবে হুমকি প্রদান করেন। আমি বাংলাদেশ প্রধান শিক্ষক সমিতি বাহুবল উপজেলা শাখার সভাপতি পদে দায়িত্বে থাকা সত্ত্বও এ ব্যাপারে ধৈর্য্য ধরে বসে আছি। গত আগষ্ঠ মাসে বিভাগীয় উপ-পরিচালক মৌখিকভাবে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে এ ব্যাপারে পদক্ষেপ নিতে বললেও রহস্যজনক কারণে তারা নিরব ভূমিকায় আছেন।
যোগাযোগ করা হলে ম্যানেজিং কমিটির সভাপতি শফি আহমেদ চৌধুরী বলেন, সহিদ মাস্টারের বিরুদ্ধে তার আগের কর্মস্থলগুলোতে অনেক অভিযোগ আছে। তিনি বির্তকীত ব্যক্তি হওয়ায় বৃহত্তর স্বার্থে কমিটির পক্ষ থেকে তাকে যোগদান করতে নিষেধ করেছি। উপজেলার একমাত্র মডেল স্কুলে শিক্ষার মান রক্ষার স্বার্থে আব্দুস সহিদ ছাড়া অন্য যে কোন প্রধান শিক্ষক বদলী করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর আবেদনও করেছি।
এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার জ্যোতিষ চন্দ্র চন্দ বিষয়টির সত্যতা নিশ্চিত করে জানান, আমি এখানে হাত দিতে ভয় পাই। আমার চাকুরির আর মাত্র কয়েকদিন বাকী আছে, আমি চাই না শেষ সময়ে কোন ঝামেলায় জড়াতে। কোন রকম চাকুরি থেকে অবসরে যেতে পারলে বাঁচি।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নুর মোহাম্মদ এর সাথে মোবাইল ফোনে বহু চেষ্টার পর যোগাযোগ করতে সক্ষম হলেও তিনি ব্যস্ততার অযুহাতে এ ব্যাপারে কথা বলতে অস্বীকার করেন।
উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম জানান, যোগদানের ব্যবস্থা করে দেওয়ার আবেদনের বিষয়টি অনেক আগেই ডিসমিস হয়ে গেছে। তিনি যদি পূনরায় আবেদন করেন তাহলে ব্যবস্থা নেওয়ার চেষ্টা করব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com