শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৫৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

চুনারুঘাট রেমা-কালেঙ্গায় গাছ পাচারের মহোৎসব

  • আপডেট টাইম বুধবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৭
  • ৫৭৫ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ চুনারুঘাট উপজেলার রেমা-কালেঙ্গা অভয়ারণ্যে চলছে গাছ পাচারের মহোৎসব। আর এর সবই হচ্ছে বন বিভাগের কতিপয় কর্মকর্তাদের যোগসাজসে। রক্ষকরাই যেন অবতীর্ণ হয়েছেন ভক্ষকের ভূমিকায়। যার ফলে প্রতিনিয়তই ঘটছে গাছ পাচার ও লুটের ঘটনা। এর কাজে জড়িত আছে সরকারি দলের কতিপয় কিছু নেতার নেতৃত্বে ৩ থেকে ৪ গ্র“প। এ সব গ্র“পের সাথে জড়িত থাকার অভিযোগ উঠেছে খোদ রেঞ্জ কর্মকর্তা মোঃ নূরুজ্জামানের বিরুদ্ধেও।
প্রতিদিন রাতের আধারে ওই রেঞ্জ কর্মকর্তাসহ কতিপয় কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারীর যোগসাজশে গাছপাচারকারীরা রেমা-কালেঙ্গা অভয়ারণ্যের সংরক্ষিত বনাঞ্চলের গাছ কেটে পাচার করছে। বন বিভাগরে সংরক্ষিত বনাঞ্চল থেকে গাছপালা পাচারের ফলে বনভূমি এখন উজার হয়ে যাচ্ছে। জেলার চুনারুঘাট উপজেলার ভারতীয় সীমান্তবর্তী ও বনভূমি এলাকার নিকটবর্তী স্থানে বনভূমির অনুমোদন ছাড়া অসংখ্য করাত কল গড়ে উঠায় বনের গাছপালা দস্যুরা সহজেই করাত কলে মজুদ রাখতে পাড়ছে। এর পর সুযোগ বুঝে রাতের আধারে দেশের বিভিন্নস্থানে ট্রাক ও ট্রাক্টর যোগে পাচার করে নিয়ে যাচ্ছে।
সংরক্ষিত বনভূমি থেকে মূল্যবান বনসম্পদ অবৈধ পথে পাচারের ফলে একদিকে যেমন পরিবেশের ভারসাম্য নষ্ঠ হচ্ছে অন্যদিকে বনভূমিও হয়ে যাচ্ছে বৃক্ষহীন। আর এতে করে সরকার হারাচ্ছে প্রতি বছর শতকোটি টাকার রাজস্ব।
চুনারুঘাট উপজেলার কালেঙ্গা রেঞ্জের আওতায় রেমা, কালেঙ্গা, ছনবাড়ী ও রশিদপুর বিট। ওই ৪টি বিটের বনভূমির বিশাল অঞ্চল জুড়ে বিভিন্ন প্রজাতির প্রাকৃতিক ও সৃজিত বনায়ন রয়েছে। পাচার করা হচ্ছে সেগুন, মেহগুনি, আকামী, চাপালিশসহ মূল্যবান গাছ। পাহাড়ের গাছ কেটে গাছের গোড়া উপড়ে ফেলতে রয়েছে বনরক্ষীদের নিজস্ব লোকবল। বনরীদের প্রচলিত প্রবাদ রয়েছে “মোথা থাকলে ব্যথা আছে”। এ কারণে উর্ধ্বতন কর্মকর্তাদের ফাঁকি দিতে স্থানীয় বনরক্ষীরা বনের ভেতর গাছ কাটা হলে তা গোড়াসহ উপড়ে ফেলে।
এসব বনভূমি থেকে এক শ্রেণীর অসাধু বনরক্ষীর পরোক্ষ মদদে বনভূমি থেকে মূল্যবান গাছপালা বনদস্যুরা কেটে উজার করে নিয়ে গেলেও উর্ধ্বতন কর্তৃপক্ষ যেন দেখেও না দেখার ভান করছে। অভিযোগ রয়েছে গাছ বিক্রির একটি বৃহত অংশ চলে যায় বনরক্ষী, কতিপয় পুলিশ, সরকারি দলের নামধারী কিছু নেতা ও সহ-ব্যবস্থাপনা কমিটির কিছু নেতার পকেটে। বনজসম্পদ রক্ষার জন্য বনরক্ষীরা থাকলেও তারা বনদস্যুদের সাথে হাত মিলিয়ে গাছপালা পাচার করছে। ছনবাড়ী বনভূমিতে অনেক বছরের পুরনো সেগুনসহ বিভিন্ন মূল্যবান বৃক্ষরাজি দিনে দিনে হ্রাস পেয়ে বনভূমি বৃক্ষহীন হয়ে পড়েছে। এ ছাড়া বিভিন্ন অর্থবছরে এসব বনভূমিতে প্রাকৃতিক ও সামাজিকভাবে বনায়ন করা হলেও প্রয়োজনীয় রক্ষণাবেক্ষন ও পরিচর্যার অভাবে বাগানগুলো ব্যর্থ হতে চলছে।
বন বিভাগের অর্থায়নে নতুন বাগান বনায়নের জন্য প্রতি বছর নার্সারী থেকে বিভিন্ন প্রজাতির ঔষধী, ফলদ ও ভেষজ চারা উৎপাদনের লক্ষ্যমাত্রা থাকলেও বনরক্ষীদের উদাসীনতার কারণে লক্ষ্যমাত্রা পূরণ হচ্ছে না। বন বিভাগে সৃজিত বনায়নের আগাছা দমনের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ থাকলেও বনায়নের আগাছা দমনের কোন পদক্ষেপ নেই। ওই টাকাগুলো চলে যাচ্ছে কর্তৃপক্ষের পেটে।
রেমা, কালেঙ্গা, ছনবাড়ী ও বিভিন্ন বনবিটে বিভিন্ন সময়ে মূল্যবান আগড় গাছসহ বিভিন্ন প্রজাতির গাছ রোপন করা হলেও আগাছা দমন না করায় জঙ্গলে ভরে গেছে। মাঝে মধ্যে বন বিভাগরে উর্ধ্বতন কর্মকর্তাদের খুশি করতে বেছে বেছে কিছু এলাকায় ভালো বনায়ন করা হয়। কিন্তু বনের ভেতর বহু অঞ্চল রয়েছে যেখানে বনভূমি বৃক্ষহীন হয়ে পড়েছে বা নতুন বাগান বনায়নের কথা থাকলেও এগুলো রয়েছে মাত্র কাগুজে-কলমে।
সংরক্ষিত বনাঞ্চলে সাধারণ মানুষের প্রবেশাধিকার সংরক্ষিত থাকলেও প্রতিদিন বনের ভেতর দল বেঁধে শত শত মানুষ বনে প্রবেশ করে অবাধে বনের ছোট ছোট গাছপালা কেটে বনভূমি বিনষ্ট করছে। তাদের অত্যাচারে বনভূমি এখন ক্ষতবিক্ষত। যারা অবাধে বনে প্রবেশ করছে তারা বনরক্ষীদের নির্দিষ্ট হারে টাকা দিয়ে বনে ঢুকে নির্ভয়ে বনজসম্পদ পাচার করে নিয়ে যাচ্ছে।
কালেঙ্গা বনভূমিকে রক্ষার জন্য ইউএসএআইডির অর্থায়নে আইপ্যাকের সহযোগিতায় এলাকার বিভিন্ন স্তরের প্রতিনিধিদের নিয়ে সহ-ব্যবস্থাপনা কমিটি গঠন করা হলেও এর কার্যক্রমও এখন ঝিমিয়ে পড়েছে।
সহ-ব্যবস্থাপনার সদস্যরা বনভূমি থেকে অবৈধ সুবিধা নিতে নিজেরা ব্যস্ত থাকেন বলে অভিযোগ রয়েছে। এ কারণে সহ-ব্যবস্থাপনা কমিটির সদস্য ও বনরক্ষীদের মধ্যে দূরত্বের সৃষ্টি হয়েছে।
রেমা-কালেঙ্গা অভয়ারণ্য ও প্রকৃতি সংরক্ষণ পাহাড়ি বনভূমিতে জীববৈচিত্রের সমৃদ্ধির জন্য বিভিন্ন কর্মসূচী নেওয়া হলেও এগুলো রক্ষণাবেক্ষণ ও দেখাশোনার অভাবে বনের জীববৈচিত্র এখন হুমকির সম্মুখীন।
এ ব্যাপারে কালেঙ্গা রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মোঃ নূরুজ্জামান গাছ পাচার হওয়ার স্বীকার করে বলেন গাছ পাচার হচ্ছে। তবে গাছ পাচার যেন না হয় ব্যবস্থা নেওয়া হবে। তার বিরুদ্ধে পাচারে জড়িত থাকার কথা অস্বিকার করে বলেন, এগুলো সম্পুর্ণ মিথ্যা, আমি এমন কোন কর্মকান্ডে সাথে জড়িত নই। আমার বাগানের কেহ এর সাথে জড়িত থাকার প্রমান পাওয়া গেলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। সহ-ব্যবস্থাপনা কমিটির লোকজন জড়িত থাকার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এখন সহ-ব্যবস্থাপনা কমিটি নেই। এগুলো আমি জানিনা, প্রয়োজনে তাদের সাথে যোগাযোগ করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com