শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৪৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

নবীগঞ্জে জনবসতি ও কৃষি জমিতে ইট ভাটা ॥ পুড়ানো হচ্ছে কাঠ

  • আপডেট টাইম রবিবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৭
  • ৪২০ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জে নিয়মনীতির তোয়াক্কা না করেই জনবসতি এলাকা ও কৃষি জমিতে একের পর এক গড়ে উঠছে ইটভাটা। আর এসব ভাটায় পুড়ানো হচ্ছে কাঠ। এতে করে জনস্বাস্থ্যসহ পরিবেশ হুমকির মুখে পড়েছে। এসব দেখাশুনার দায়িত্বে থাকা সংশ্লিষ্ট প্রশাসন রহস্যজনক নিরবতা পালন করছে। কিভাবে এসব ইটভাটা ছাড়পত্র পেল? এনিয়ে সচেতন মহলে নানা প্রশ্না দেখা দিয়েছে।
জানা গেছে, নবীগঞ্জ উপজেলা ইটভাটার সংখ্যা প্রায় ৩০টি। এর মধ্যে অনেকগুলোরই বৈধ কাগজপত্র ও পরিবেশ অধিদপ্তরের কোন অনুমোদন নেই বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। এসব পুরনো চিমনি পদ্ধতিতে ইট পোড়ানোর কাজ চলে। অধিকাংশ ভাটার মালিক স্থানীয়ভাবে প্রভাবশালী ব্যক্তি হওয়ার কারণে গ্রামের বসত-বাড়ীর আশেপাশে ও কৃষি জমিতে অপরিকল্পিতভাবে ভাটা গড়ে উঠলেও সাধারণ মানুষ প্রতিবাদ করতে সাহস পায় না। ইটভাটায় কয়লা পোড়ানোর আইনগত নির্দেশ থাকলেও সুযোগ পেলেই ভাটায় কাঠ পুড়িয়ে ইট তৈরী করা হচ্ছে। এতে ফলবান বৃক্ষ উজাড় হচ্ছে। দ্রুত হ্রাস পাচ্ছে মাটির উর্বরতা ও আবাদি জমির পরিমাণ। ভাটার চুল্লির চিমনি নির্ধারিত মাপের চেয়ে নিচু হওয়ায় ভাটার নির্গত বিষাক্ত ধোয়ার কারনে পার্শ্ববতী ফসলের ও জনজীবন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। ভাটার কর্মরত শ্রমিকরাও ধুলো ধোঁয়ার কারনে শ্বাসকষ্টসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে। আবাদী জমি ইট পোড়ানোর কাজে ব্যবহার হওয়ায় জমির উর্বরতা শক্তি নষ্ট হয়ে যাচ্ছে। যা পুনরায় স্বাভাবিক চাষবাদের উপযোগি করতে প্রায় ১০/১২ বছর সময় লেগে যায়। ভাটার কালো ধোঁয়া নিকটবর্তী জমির ফসল ও ধানের অপুষ্ট শীষ নষ্ট করে দেয়। ভূমি উপরিভাগের জীব বৈচিত্র বিনষ্ট হয়। ইট ভাটার জন্য দেশে প্রচলিত আইন থাকলেও নবীগঞ্জে তার কোন প্রয়োগ নেই বললেই চলে।
গতকাল ঢাকা-সিলেট মহাসড়ক ঘেষা সৈয়দপুর বাজারের নিকটস্থ একটি ইট ভাটায় গিয়ে দেখা যায় সেখানে প্রকাশ্যে কাঁঠ পোড়ানো হচ্ছে। এমনিভাবে প্রায় ভাটাতেই কয়লার বদলে কাঠ পোড়ানো হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com