বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:৫৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

নবীগঞ্জের শতবর্ষি কুতুবজান বিবির আফসোস ॥ মরার আগে বয়স্ক ভাতা ভোগ করতে পারবেন কি-না জানেননা!

  • আপডেট টাইম রবিবার, ২২ জানুয়ারী, ২০১৭
  • ৬৬৬ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় অসহায়, দুস্থ, বিধবা, স্বামী পরিত্যক্তা ও বয়স্ক মহিলাদের জন্য ভিজিডি, ভিজিএফ ও বয়স্ক ভাতাসহ বিভিন্ন কর্মসূচি চালু করেছে। যোগ্যতার বিচারে এসব কর্মসূচির উপকারভোগী নির্বাচিত করা হয়ে থাকে। স্থানীয় জনপ্রতিনিধিগণের উপর উপকারভোগী নির্বাচন করার দায়িত্ব দেয়া হয়ে থাকে। কিন্তু স্বজনপ্রীতি আর দুর্নীতির কারণে অনেকাংশেই প্রকৃত উপকারভোগিরা বঞ্চিত হয়ে থাকেন। নির্বাচন এলে প্রতিশ্র“তি দিয়ে ভোট আদায় করেন বটে কিন্তু বৈতরণী পেরিয়ে গেলে ভোটারদের দেয়া প্রতিশ্র“তি তারা বেমালুম ভুলে যান। ব্যস্ত হয়ে পড়েন নিজের আখের গোছানো, স্বজনপ্রীতি আর দুর্নীতিতে। অবশ্য ঢালাওভাবে সবার ক্ষেত্রে তা প্রযোজ্য নয়। তবে অনেক ক্ষেত্রে এমনটাই দেখা যায়। আর এর উদাহরণ হচ্ছেন, শতবর্ষি কুতুবজান বিবি। নবীগঞ্জ সদর ইউনিয়নের দত্তগ্রামের মৃত তমিজ উল্লার স্ত্রী তিনি। এই কুতুবজান বিবির স্বামী সন্তান এমনকি আপনজন বলতে কেউ নেই। সহায় সম্ভর বলতে শুধু মাথার গোজার একখানা ঝুপরি ঘর। তিনি কানে ঠিকমত শুনেননা। চোখে কম দেখেন। ঠিকমতো হাঁটতেও পারেন না। লাটির উপর ভর করে জীবন-জীবিকার তাগিদে কোন রকমে ঘর থেকে বের হয়ে মানুষের দ্বারে দ্বারে ভিক্ষা করে যা পান তা দিয়েই কোন রকম চলে তার সংসার। এই কুতুবজান বিবিকে চোখে পড়েনি স্থানীয় জনপ্রতিনিধির। শত বছর পেরিয়ে গেলেও বয়স্ক ভাতা, ভিজিএফ কিংবা সরকারের বিভিন্ন কর্মসূচির মধ্যে কোন কর্মসূচি থেকে তাকে সহযোগিতা দেয়া হয়নি। ভাগ্যে জুটেনি বয়স্ক ভাতাও।
গতকাল শনিবার সকালে দৈনিক এক্সপ্রেস পত্রিকা অফিসে ভিক্ষা করতে আসা কুতুবজান বিবির সাথে আলাপ হয়। এত বয়সেও ভিক্ষে করছেন কেন? এমন প্রশ্ন করতেই কান্নায় ভেঙ্গে পড়েন তিনি। বলেন, তার বয়স ১০৫ বছর। স্বামীর মারা গেছে প্রায় ১০/১৫ বছর আগে। একটি বোবা সন্তান ছিল, সে-ও এই দুনিয়া ছেড়ে চলে গেছে। এলাকার বর্তমান মেম্বার আবুল কাশেম এর নিকট অনেকবার গিয়েছেন সরকারী সাহায্যের জন্য। সরকারী ভিজিডি, ভিজিএফ চাল তার ভাগ্যে জুটেনি। মিলেনি শীতের কম্বল। অনেক অনেক বার বলার পরও সাবেক মেম্বার আব্দুল হাকিম বয়স্ক বা বিধবা ভাতা দেন নি। তিনি খুব আফসোস করে বলেন, মরার আগে কোন ভাতা ভোগ করতে পারবেন কি-না জানেন না। সকল মহলেও প্রশ্ন, আর কত বয়স হলে কুতুবজান বিবি পাবেন বয়স্কভাতা ?
এ ব্যাপারে বর্তমান মেম্বার ও ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান-১ আবুল কাশেমের সাথে আলাপ হলে তিনি বলেন, আমি নতুন নির্বাচিত হয়েছি। ক্ষমতায় আসার পর বয়স্ক ভাতার কোন কার্যক্রম পাইনি। অন্যান্য সহযোগিতার বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি এড়িয়ে যান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com