বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:৫৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

বজ্রপাত ঠেকাতে সারাদেশে ১০ লাখ তালগাছ লাগাবে সরকার

  • আপডেট টাইম শনিবার, ২১ জানুয়ারী, ২০১৭
  • ৭৬৯ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ তাল গাছ এক পায়ে দাড়িয়ে, সব গাছ ছাড়িয়ে, উঁকি মারে আকাশে. . . । বাঙালি দর্শনে অনেক গাছ থাকলেও তাল গাছের কথা উঠে এসেছে বারবার। যে যা বলিস ভাই, আমার তালগাছ টি চাই। এবার এই তালগাছটি চাইছে সরকার। বজ্রপাত থেকে মৃত্যু কমাতে সারাদেশে ১০ লাখ তালগাছ রোপনের সিদ্ধান্ত নিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়।
কাজের বিনিময়ে খাদ্য ও কাজের বিনিময়ে টাকা কর্মসূচির নীতিমালা পরিবর্তন করে এ কার্যক্রম শুরুর উদ্যোগ নেয়া হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কাবিটার বরাদ্দ থেকে তালগাছ রোপণ করতে দরকারি উদ্যোগ নিতে সকল জেলা ত্রাণ কর্মকর্তাকে নির্দেশনা দিয়ে চিঠি পাঠিয়েছে। চিঠিতে বলা হয়েছে, ২০১৬-১৭ অর্থবছর থেকে বজ্রপাতের ঝুঁকি হ্রাসকল্পে কাবিটা কর্মসূচিতে নির্মিতব্য রাস্তার এক পাশে বা দুই পাশে তালগাছ রোপণের ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হচ্ছে। এ বিষয়ে স্থানীয় কৃষি বিভাগের মতামত নিতে বলা হয়েছে। কাবিটায় যেসব রাস্তা নির্মাণ হবে সেসব রাস্তার দুই ধারে তালগাছ লাগাতে হবে। এজন্য বরাদ্দকৃত টাকার একটি অংশ গাছ ক্রয় ও রোপণের জন্য ব্যয় করতে হবে। এখন টিআর ও কাবিটার বরাদ্দের একাংশ বিদ্যুতের বিকল্প সোলার প্যানেল নির্মাণে ব্যয় করতে হয়।
এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল জানিয়েছেন, বজ্রপাত থেকে জানমাল রক্ষায় বা বজ্রপাত প্রতিরোধের জন্য তালাগাছ লাগানোর বিধান করা হয়েছে। এই অর্থবছরে কাবিটার মোট বরাদ্দ থেকে সারাদেশে ১০ লাখ তালগাছ লাগানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে তিনি জানান।
আবহাওয়া অধিদপ্তরের তালিকায় ২০১০ সাল থেকে দেড় হাজারের মতো মানুষ নিহত হয়েছেন বজ্রপাতে। দুর্যোগ ফোরামের গবেষণায়, ২০১১ সালে ১৭৯ জন মারা যায়, আর ২০১৫ সালে ২৭৪ জন। গতবছর দেশে বজ্রপাতে মৃত্যুর শিকার মানুষের বেশিরভাগই হাওর অঞ্চলের ৯ জেলার। সবচেয়ে বেশি মৃত্যু ছিল সুনামগঞ্জে। বিস্তীর্ণ হাওর অঞ্চল ছাড়াও মৃত্যুর ঘটনা ঘটেছে ফসলের মাঠে বা ফাঁকা জায়গায়।
তবে ২০১৬ সালে তার চেয়েও বেশি মৃত্যুর ঘটনায় উদ্বিগ্ন হয়ে ওঠে সরকারের শীর্ষ পর্যায় পর্যন্ত। প্রধানমন্ত্রীর নির্দেশে বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ এবং থাইল্যান্ড ও ভিয়েতনামের অভিজ্ঞতার আলোকে বজ্রপাতে মৃত্যু কমাতে তালগাছ রোপণের সিদ্ধান্ত নেয় দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়। নিজের মাথায় বজ্রপাতের আঘাত নিয়ে যেসব বড় গাছ বজ্রপাতের থাবা থেকে মানুষকে রক্ষা করে তার অন্যতম তালগাছ। থাইল্যান্ডে তালগাছ রোপণের পর বজ্রপাতে মৃত্যু কমেছে এমন তথ্য যাচাই করে বাংলাদেশেও তালগাছ রোপণের সিদ্ধান্ত হয়েছে।
প্রসঙ্গত, গত ১৩ অক্টোবর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বজ্রপাতের ঝুঁকিহ্রাসে তালগাছ রোপণের ওপর গুরুত্ব দেন এবং এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com