বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

নবীগঞ্জের কাটমা বিল নিয়ে বিরোধ ॥ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ

  • আপডেট টাইম বুধবার, ১৮ জানুয়ারী, ২০১৭
  • ৪১৩ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ নবীগঞ্জের কাটমা বিল জলমহাল নিয়ে দু’পক্ষের বিরোধ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত উভয় পক্ষকে কোন কার্যক্রম পরিচালনা না করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজিনা সরোয়ার গত ১২ জানুয়ারী এ নির্দেশ প্রদান করেন। বিষয়টি সমাধান না হওয়া পর্যন্ত কোন পক্ষ যাতে বিলে ফিশিং কার্যক্রম পরিচালনা করতে না পারে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য গোপলার বাজার তদন্ত কেন্দ্রের ইনচার্জকে অনুরোধ জানানো হয়। পরবর্তীতে গত ১৬ জানুয়ারী উপজেলা নির্বাহী কর্মকর্তা অপর এক আদেশে এ বিষয়ে জেলা প্রশাসক পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত দেওয়া উক্ত জলমহালে যাতে কেহ মৎস্য শিকার করতে না পারে সে মর্মে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য গোপলার বাজার তদন্ত কেন্দ্রের ইনচার্জ এবং গোপলার বাজার ইউনিয়ন ভূমি কর্মকর্তাকে অনুরোধ জানানো হয়।
কাটমা বিল জলমহালের ইজারা গ্রহীতা জিয়া মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ এর ব্যবস্থাপনা কমিটির সদস্য ও ফিশিং কার্যক্রম পরিচালনাকারী মোঃ নফল মিয়ার আবেদনের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা এ আদেশ প্রদান করেন।
উপজেলা নির্বাহী অফিসারের নিকট গত ১২ জানুয়ারী দেয়া আবেদনে মোঃ নফল মিয়া উল্লেখ করেন, জিয়া মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ এর ব্যবস্থাপনা কমিটির মেয়াদ গত বছরের ২২ ফেব্র“য়ারি শেষ হওয়ায় নবীগঞ্জ উপজেলা সমবায় অফিসারের আদেশের প্রেক্ষিতে গত ২৯ ডিসেম্বর অন্তবর্তী ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়। বর্তমান কমিটির পক্ষে মোঃ নফল মিয়া জলমহালের ফিশিং কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। কিন্তু ইদানিং সমিতির সাবেক সভাপতি মোঃ রফি মিয়া ও তার পক্ষীয় বহিরাগত সদরঘাট গ্রামের সোনা উল্লাহর পুত্র রজব আলী, মিয়াধন মিয়ার পুত্র নাইওর মিয়া, ছাবির উল্লাহর পুত্র জাকির হোসেন, পূর্ব দেবপাড়া গ্রামের আছিম উল্লাহর পুত্র দিলাওর মিয়া, আলফু মিয়ার পুত্র আলমগীর মিয়া, কবুলেশ্বর গ্রামের মিরাশ উল্লার পুত্র সাইফুল ইসলাম সহ ৭০/৮০ জন লোকের সহযোগিতায় নফল মিয়ার সাথে বিরোধ সৃষ্টি করে আসছে। বিষয়টি নিষ্পত্তির জন্য নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান আলমগীর চৌধুরী সহ কয়েকজন ইউপি চেয়ারম্যান বিরোধ নিষ্পত্তির জন্য উভয় পক্ষের উপস্থিতিতে ১৬ জানুয়ারী উপজেলা পরিষদ কার্যালয়ে শালিস বৈঠকের দিনক্ষণ নির্ধারণ করেন। এবং বিরোধ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত উভয় পক্ষকে বিলে অবস্থান নিষেধ করে জলমহালটি রক্ষনাবেক্ষণের জন্য শালিস পক্ষ থেকে ৬ জন পাহারাদার নিযুক্ত করা হয়। কিন্তু মোঃ রফি মিয়াসহ উল্লেখিত ব্যক্তিরা শালিসের সিদ্ধান্ত অমান্য করে কাটমা বিল জলমহালের কাছাকাছি অবস্থান করছে। তারা যে কোন সময় বিলে ফিশিং কার্যক্রম চালতে পারে বলে প্রচার করছে। এতে সমিতির লোকজন বাধা দিলে রক্তক্ষয়ী সংঘর্ষে জানমালের ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে।
আবেদনে সংঘাত এড়িয়ে জলমহাল ও জানমালের রক্ষা করতে উপজেলা নির্বহী অফিসারের নিকট প্রয়োজনীয় আইনানুগ সহযোগিতা ও হস্তক্ষেপ কামনা করেন নফল মিয়া।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com