শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ পৌরসভার ৩ বছর পূর্তি অনুষ্ঠানে এমপি আবু জাহির মেয়রের সাহসী উদ্যোগের কারনেই কোটি কোটি টাকার সম্পদ উদ্ধার সম্ভব হয়েছে হবিগঞ্জে স্টেকহোল্ডারগনের সমন্বয়ে বিভাগীয় কমিশনারের অবহিত করণ সভা খোশ আমদেদ মাহে রমজান কদমচাল দরবার শরীফের উদ্যোগে ঐতিহাসিক বদর দিবস উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত লাখাইয়ে ডাকাতি মামলার প্রধান আসামিসহ গ্রেফতার ৬ লন্ডনস্থ নবীগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইউকের ইফতার মাহফিল মাধবপুর প্রেসক্লাবে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত দেশটিভির প্রতিনিধি আমির হামযার মোটর সাইকেল চুরি বানিয়াচংয়ে আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত হবিগঞ্জে জনকল্যাণ ট্রাস্ট এন্ড ফ্যামেলি ফাউন্ডেশন এর পক্ষ থেকে ইফতার মাহফিল

বাহুবলে চাঞ্চল্যকর ৪ শিশু হত্যাকান্ড সহ ২১ খুন ॥ বছর জুড়ে আলোচনায় আইন-শৃংখলা পরিস্থিতি

  • আপডেট টাইম রবিবার, ১ জানুয়ারী, ২০১৭
  • ৪৩৪ বা পড়া হয়েছে

বাহুবল প্রতিনিধি ॥ বাহুবল উপজেলায় বছরজুড়ে আলোচনার বিষয় ছিল আইন-শৃংখলা পরিস্থিতি। এ বছর শিশু সহ ২১টি খুনের ঘটনা ঘটেছে। এর মাঝে সুন্দ্রাটিকি গ্রামে ৪ শিশু হত্যাকান্ডের ঘটনাটি দেশে-বিদেশে আলোচনা-সমালোচনার ঝড় তোলে। এছাড়া অন্যান্য আইন-শৃংখলা বিঘœকারী ঘটনার মাঝে সংঘাত-সংঘর্ষ, চুরি-ছিনতাই ঘটনাও ঘটেছে তুলনামূলক বেশি। তবে বছরের শেষ দিকে এসে এ জনপদ মোটামুটি শান্ত ছিল।
গ্রাম্য পঞ্চায়ে ক্ষমতার দাপট, জমি নিয়ে বিরোধ, রাজনৈতিক প্রতিহিংসা, আধিপত্য বিস্তার, যৌতুক ও পরকীয়াজনিত কারণে উপজেলায় একের পর এক হত্যাকান্ড হয়েছে।
প্রায় আড়াই লাখ জনসংখ্যা অধ্যুষিত বাহুবল উপজেলায় একটি মডেল থানা, একটি তদন্ত কেন্দ্র ও একটি পুলিশ ফাঁড়ি আইন শৃংখলা কাজে নিয়োজিত থাকার পরও বিদায়ী বছরের ১২ ফেব্র“য়ারি উপজেলার সুন্দ্রাটিকি গ্রামের চার শিশু জাকারিয়া শুভ (৮), মনির মিয়া (৭), তাজেল মিয়া (১০) ও ইসমাইল মিয়া (১০) অপহরণের শিকার হয়। ৫ দিন পর বাড়ির পার্শ্ববর্তী ইছাবিল নামক স্থানে মাটিচাপা অবস্থায় তাদের অর্ধগলিত লাশ উদ্ধার হয়। এ ঘটনায় পুলিশের গাফিলতি প্রমাণিত হলে দুই পুলিশ কর্মকর্তা বরখাস্ত হন। গ্রাম পঞ্চায়েতে আধিপত্য বিস্তারের জের ধরে সংঘটিত হত্যাকান্ডের অভিযোগে ওই গ্রামের আব্দুল আলী বাগাল, তার পুত্র রুবেল, জুয়েল ৫ জন বর্তমানে হাজতবাস করছে। আরো তিনজন এখনও পলাতক রয়েছে। অপহরণের সাথে জড়িত সিএনজি চালক বাচ্চু মিয়া ভারতে পালিয়ে যাবার সময় র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে নিহত হয়।
২৮ ফেব্র“য়ারি পশ্চিম জয়পুর গ্রামের মৃত আব্দুর রহমানের ছেলে যুবসংহতি নেতা রফিক মিয়া (৩৫) কে কুপিয়ে হত্যা করে রেল লাইনে লাশ ফেলে রাখে দুর্বৃত্তরা। এ সময় পুলিশ দুইজনকে গ্রেফতার করে।
১২ মার্চ স্বস্থিপুর গ্রামে জুয়েল আমিন (২০) নামে এক যুবককে হত্যা করে নিজ বাড়ি থেকে ৫ কিঃ মিঃ দুরে ডুবাঐ বাজার এলাকার চকহায়দর গ্রামের একটি গাছের সাথে ওড়না পেছিয়ে ঝুলিয়ে রাখে দুর্বৃত্তরা। এটিকে পুলিশ আত্মহত্যা বলে চালিয়ে দিয়েছে। ১৯ জুন পুটিজুরী ইউনিয়নের গুলগাঁও গ্রামে হেলাল মিয়া (২২) নামের এক যুবক জমিতে চারা রোপনকে কেন্দ্র করে সংঘর্ষে খুন হয়। ২৫ জুন চারগাঁও গ্রামের আবু তাহের (৩৫) নামের এক লেবু ব্যবসায়ীর লাশ লোহাখলা গ্রামে শ্বশুর বাড়ি থেকে উদ্ধার করা হয়। একই দিনে সাতকাপন গ্রামের হাজেরা খাতুন (৪৫) নামের এক মহিলা সংঘর্ষে ভাতিজার হাতে খুন হন। ২৯ জুন আদুরী সাঁওতাল (১৮) নামের এক চা শ্রমিক নিখোঁজ হওয়ার একদিন পর পানির কোয়া থেকে লাশ উদ্ধার হয়। ১০ জুলাই গোহারুয় গ্রামের স্বপন মিয়া (২৬) নামের এক যুবক মোবাইল বিক্রির পাওনা টাকা নিয়ে সংঘর্ষে প্রতিপরে হাতে খুন হন। ২৫ জুলাই লামাতাশী ইউনিয়নের মুশরিককলা গ্রামের আব্দুর রশিদ (৫০) নামের এক কৃষককে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে কুপিয়ে হত্যা করে প্রতিপক্ষের লোকজন। ২৮ জুলাই অলুয়া গ্রামের আরশ মিয়া (৪০) নামের এক ব্যক্তি পানি সেচকে কেন্দ্র করে সংঘর্ষে প্রতিপক্ষের হাতে খুন হন। ১৯ আগস্ট উপজেলার উত্তরসুর গ্রামের আফজল মিয়ার মেয়ে সুলতানা আক্তার (৯) নিখোঁজ হওয়ার তিন দিন পর বাড়ি থেকে আধা কিলোমিটার দূরবর্তী একটি ধান ক্ষেত থেকে অর্ধগলিত লাশ উদ্ধার হয়। এ হত্যাকান্ডের ঘটনায় জেলা ডিবি পুলিশ এই পর্যন্ত ৪ জনকে গ্রেফতার করে। ৩১ আগস্ট বাহুবল উপজেলার রশিদপুর থেকে হবিগঞ্জ শহরের নোয়াবাদ এলাকার উপানন্দ সরকারের পুত্র স্কুল ছাত্রের লাশ উদ্ধার করা হয়।
৩ সেপ্টেম্ব উপজেলার স্নানঘাট ইউনিয়নের শ্যামপুর গ্রামে বাড়িতে ইটপাঠকেল ছোড়ার ঘটনায় কৃষ্ণ সূত্রধরের ছেলে কাঠমেস্ত্রী অম্পু সূত্রধর (১৮) কে হত্যা করে প্রতিপরে লোকজন। ৯ সেপ্টেম্বর উপজেলার মিরপুর বাজারে ওমেরা কোম্পানীর দুই গ্র“পের রিজেক্ট সিলিন্ডারের টেন্ডার ক্রয় নিয়ে সংঘর্ষে পশ্চিম জয়পুর গ্রামের ইব্রাহিম ওরফে মিঠার বাপের ছেলে সুজন মিয়া (২২) নিহত হয়। ২১ সেপ্টেম্বর সকালে উপজেলার স্নানঘাট ইউনিয়নের লালপুর গ্রামের প্রবাসী অঞ্জন দাসের স্ত্রী এক সন্তানের জননী অনিতা দাস (২৫) এর লাশ তাদের পুকুর থেকে উদ্ধার করে পুলিশ।
৩ অক্টোবর সকালে উপজেলার ভাদেশ্বর ইউনিয়নের কামাইছড়া পাহাড়ি এলাকায় দুর্গন্ধযুক্ত অজ্ঞাত লাশ উদ্ধার করা হয়। ১৯ অক্টোবর সন্ধ্যায় উপজেলার দারাগাও চা বাগান এলাকা থেকে অজ্ঞাত (৩০) যুবকের রক্ত মাখা লাশ উদ্ধার করা হয়। ৪ নভেম্বর উপজেলায় পূর্বশক্রতার জের ধরে ফিকলের আঘাতে অবসরপ্রাপ্ত সেনা সার্জেন্ট মোজাম্মিল মিয়া (৫৫) খুন হন। এ সব হত্যাকান্ডের ঘটনাগুলোর মাঝে ৪ শিশু হত্যা মামলা ছাড়া অন্যান্য মামলায় তেমন অগ্রগতি নেই। ৪ শিশু হত্যা মামলাটি বর্তমানে আদালতে সাীগ্রহণ পর্যায়ে রয়েছে।
সম্প্রতি পুলিশ প্রশাসনের হস্তক্ষেপে বছরের শেষ দিক অর্থাৎ বিজয়ের মাসে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা বা খুনের খবর পাওয়া যায়নি।
বছরজুড়ে বাহুবলের আইন-শৃংখলা পরিস্থিতি অবনতির বিষয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মনিরুজ্জামান জানান, বাহুবলে অপরাধ প্রবণতা কমাতে পুলিশ যথাসাধ্য কাজ করে যাচ্ছে। এছাড়াও অপরাধ প্রবণ এলাকাগুলোতে নৈশপ্রহরীর ব্যবস্থা জোরদার করা হচ্ছে বলে তিনি জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com