শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

নির্বাচনী যুদ্ধে বিজয়ী নবীগঞ্জের মেম্বার রহিমা জীবন যুদ্ধে পরাজিত

  • আপডেট টাইম রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬
  • ৫৩৪ বা পড়া হয়েছে

কিবরিয়া চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥
নারীদের সাহস নেই’ এ কথা যারা ভাবেন বা বলেন, তা প্রতিনিয়ত ভুল প্রমাণ করছেন নারীরা। সমাজে জনপ্রতিনিধি হিসাবে সাহসী, আত্মপ্রত্যয়ী ও অনুকরণীয় নারীর সংখ্যা এখন কম নয়। নিবেদিত নারীরা আছেন বলেই বিপন্ন পরিবারের অবুঝ শিশুটি রয়েছে নিরাপদে। অনেক বিপন্ন পরিবারে দু’বেলা দু’মুঠো আহার হচ্ছে সংগ্রামী, সাহসী এবং আত্মপ্রত্যয়ী নারীদের প্রাণান্তর প্রচেষ্টায়। এমনই আত্মপ্রত্যয়ী সংগ্রামী এক সাহসী নারী রহিমা খাতুন। বয়স ৫০ এর কাছাকাছি। তিনি নবীগঞ্জের আউশকান্দি ইউনিয়নের জালালপুর গ্রামের মকদুছ মিয়ার স্ত্রী। রহিমা খাতুনের ২ ছেলে ও
pic-r-2-nabiganj(১ম পৃষ্ঠার পর) ১ মেয়ে। ছেলে মেয়ে বড় হওয়ার আগেই বিভিন্ন রোগে অসুস্থ হয়ে পরেন তার স্বামী। তিনিই পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি ছিলেন। কী হবে তাদের পরিবারের? কীভাবে হবে তাদের পরিবারের অন্ন, বস্ত্র আর বাসস্থান? অসুস্থ স্বামী ও অপ্রাপ্ত বয়স্ক ছেলে-মেয়ে নিয়ে বেঁচে থাকার তাগিদে দিশেহারা রহিমা অসীম সাহস আর দৃঢ় প্রত্যয়ে নেমে পড়েন ঘটকের কাজে। আর এ থেকে মাসে দু’একটা বিয়ে সাজিয়ে চলতো তার ৪ সদস্যর সংসার। দু’এক বেলা পান্তা ভাত জুটলেও জুঠেনি মাথা গোজার জায়গা। রহিমা খাতুনের স্বামীর বাড়িঘর না থাকায় মহা-সড়কের ব্রীজের নিচে বসবাস করে আসছেন দীর্ঘ ১০/১২ বছর ধরে! দিন রাত হাজার হাজার যানবাহন চলাচলা করছে রহিমা ও তার পরিবারের উপর দিয়ে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, ঢাকা-সিলেট মহা সড়কের নবীগঞ্জ সৈয়দপুরের অধুরে জালালপুর নামকস্থানে ব্রীজের নিচ থেকে বেড়িয়ে আসছেন রহিমা খাতুন! জানতে চাইলে আবেগী কন্ঠে রহিমা খাতুন জানান, দীর্ঘ ১০/১২ বছর যাবৎ ব্রীজের নীচেই বসবাস করে আসছি। একের পর এক বলতে থাকেন তার সংগ্রামী জিবন কাহিনী। তিনি বলেন, মধ্য বয়স থেকেই সংসারের বাড় কাঁধে আসতেই নেমে পড়ি জীবন যুদ্ধে, স্বামী বাচ্চাসহ। শুরু থেকেই কোন উপায় না পেয়ে নেমে যাই ঘটকালিতে। এ থেকে দেখা সাক্ষাত হতো এলাকার শিক্ষিত মহিলাদের সাথে। গ্রাম এলাকার লোকজনের সাথে নিয়মিত যোগাযোগ থাকায়, বিভিন্ন গ্রামের মহিলা ও পুরুষদের অনুপ্রেরনায় শুরু হয় নির্বাচনী প্রচারনা। আউশকান্দি ইউনিয়ন পরিষদে পর পর ৩বার গেল ইউপি নির্বাচনে জয়ী হন তিনি। নির্বাচনী যুদ্ধে বিজয়ী হলেও জীবন যুদ্ধে আজও পরাজিত। মহা সড়কে হাজার হাজার গাড়ী যাতায়াত করছে এ ঝুঁকিপূর্ণ ব্রীজের নিচে ঘুমাতে কেমন লাগে জানতে চাইলে, বলেন এখন এতো ভয় লাগেনা মাঝে মধ্যে ঘুমে বিকট আওয়াজ শুনে মনে হয় এই বুঝি ব্রীজ ভেঙ্গে পরে! রহিমা আরো বলেন, লোকজন তাকে (রহিমা) গরিব অসহায়, পুলের তলে, বাড়ি জেনেও বিপুল ভোটে মেম্বার নির্বাচিত করেছেন। নিজের জীবন দিয়ে হলেও রক্ষা করব ভোটারের আমানত। রহিমার শেষ কথা, ভয়ে ভয়ে মানুষের দ্বারে দ্বারে হাত পেতেও না পেয়ে বসবাস করে আসছি এ পুলের নীচেই। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজিনা সারোয়ার এর মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিষয়টি কেউ জানায় নি।
ছাত্রনেতা শিহাব আহমদের সাথে আলাপকালে তিনি বলেন, অন্তত নির্বাচিত জন প্রতিনিধির দিক বিবেচনায় তাকে মাথা গুজার ভূমি ও ঘর দেওয়া হোক। আরেক তরুণ ছাত্র নেতা বলেন, সব কাজই মায়েরা করতে পারেন। রহিমা তার যোগ্যতার প্রমাণ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com