বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

সিলেটী কমলার ফলনে হতাশ চাষিরা

  • আপডেট টাইম শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬
  • ৮১১ বা পড়া হয়েছে

এটিএম সালাম, বিয়ানীবাজার থেকে ফিরে ॥ ‘কোথায় থাকো কমলাফুলি সিলেট আমার ঘর’ টিয়ে বলে দেখতে যাবো পাখায় দিয়ে ভর’। কিন্তু কবিতার টিয়ের কমলা দেখার আসা পূরণ হলোনা এ বছরও। কারণ কমলাফুলির ঘর এবারও কমলা শূণ্য। বেশ কয়েক বছর পর ২০১১ সালে খুব ভালো ফলন হয়েছিল সিলেটি কমলার। তাই কমলা চাষিদের মনে আশা জেগেছিল আবার বুঝি সুদিন আসবে সিলেটি কমলার। কিন্তু গত ৫ বছর ধরে ফলন না হওয়ায় আবারো হতাশ হয়ে পড়েছেন স্থানীয় কমলা চাষিরা। গত দু’দিন আগে সিলেটের বিভিন্ন কমলা বাগান ঘুরে দেখা যায় হাতেগুনা কয়েকটি বাগান ব্যতীত অধিকাংশ বাগানই প্রায় কমলা শুন্য। তাই কমলার মানোন্নয়ন ও উৎপাদন বৃদ্ধির জন্য নতুন একটি প্রকল্প গ্রহণের দাবি জানিয়েছেন স্থানীয় কৃষকরা।
এলাকাবাসীর সাথে আলাপ হলে তারা জানান, সিলেটের জাফলং, জৈন্তাপুর, গোয়াইনঘাট ও বিয়ানীবাজারের জলঢুপ অঞ্চলে এক সময় বাণিজ্যিকভাবে কমলার চাষ হতো। কিন্তু সঠিক পরিচর্চা, পরিকল্পনা, পৃষ্ঠপোষকতা ও প্রশিক্ষণের অভাবে ধীরে ধীরে কমে যাচ্ছে কমলার উৎপাদন। ফলন ভালো না হওয়ায় অনেকে কমলা চাষ ছেড়েই দিয়েছিলেন। কিন্তু ২০১১ সালের দিকে ফলন ভালো হওয়ায় আবারও কমলার সুদিন ফিরে এসেছে ভেবে উৎসাহি হয়ে পূনরায় কমলাচাষে মন দিয়েছিলেন সিলেটের কমলা চাষিরা। কিন্তু পরপর ৫ বছর ফলন ভাল না হয়ায় আবারও হতাশ হয়ে পড়েছেন চাষিরা। কমলা চাষি হাজি আব্দুল ওয়াহিদ বলেন, ‘গত ৫ বছর আগে এ অঞ্চলে কমলার বাম্পার ফলন হয়েছিল। আর্থিকভাবেও লাভবান হয়েছি। কিন্তু এবছর ফুল ফুটেও ঝরে গেল। গাছে যে পরিমান কমলা আছে তা বিক্রি দুরের কথা নিজেদের চাহিদাই মিটবেনা বলে মনে হচ্ছে’। স্থানীয় জাতের (জলঢুপি) কমলার উন্নয়নে সরকারীভাবে নতুন করে প্রকল্প গ্রহণ করার পাশাপাশি যদি সঠিক পরিচর্চা, পরিকল্পনা, পৃষ্ঠপোষকতা ও প্রশিক্ষণসহ প্রয়োজনীয় সকল ব্যবস্থা করা হয় তবে জলঢুপি কমলার সুদিন আবারও ফিরে আসবে’। এছাড়া স্থানীয় জাতের (জলঢুপি) কমলার উন্নয়নে নতুন করে একটি প্রকল্প গ্রহণ, সেচের জন্য ফুট পাম্প, বাজারজাতকরণ ও কমলা সংরক্ষণের জন্য হিমাগার স্থাপনের দাবী করেছেন স্থানীয় কমলা চাষিরা।
ফলন কম হওয়া ও ফল ঝরে যাওয়া সর্ম্পকে বিয়ানীবাজার উপজেলা কৃষি কর্মকর্তা ফখরুল ইসলাম বলেন, ‘বিয়ানীবাজারের কমলা বাগানগুলোতে আন্তপরিচর্যার অভাব রয়েছে। তাছাড়া মাটিতে রসের অভাব হলে এবং ফুল ফোটার সময় টেম্পারেচার বেশী থাকলে ফুল ও ফল ঝরে যেতে পারে। সরকারীভাবে কোন ঔষধ সরবরাহ করা হয় না তবে আমরা চাষিদের প্রয়োজনিয় পরামর্শ দিয়ে থাকি। বিয়ানীবাজারে মোট ১৫০ টি কমলা বাগানে ৫৭.৫২ হেক্টর জমিতে কমলা চাষ হয় জানিয়ে এই কর্মকর্তা বলেন, কমলার উন্নয়নের লক্ষ্যে গবেষনা চলছে, নতুন একটি প্রকল্প গ্রহণ ও ট্রেনিংয়ের ব্যবস্থা করা হবে। তাছাড়া জলঢুপ অঞ্চলকে কমলা উৎপাদন অঞ্চল ঘোষণার ব্যপারে উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com