শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

স্বাধীনতার ৪৫ বছর পর উপজেলা পরিষদের উদ্যোগে নবীগঞ্জে হচ্ছে বুদ্ধিজীবী অনুদ্বৈপায়ন ভট্টাচার্য স্মৃতিস্তম্ভ

  • আপডেট টাইম রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬
  • ৪০৪ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ ২৬শে মার্চ ১৯৭১ ভোর রাতে পাকিস্তানী বাহিনীর হাতে নির্মমভাবে নিহত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থ বিজ্ঞান বিভাগের মেধাবী তরুণ শিক্ষক নবীগঞ্জের কৃতি সন্তান শহীদ বুদ্ধিজীবী অনুদ্বৈপায়ন ভট্টাচার্য স্মরণে ¯তৃতিস্তম্ভ নির্মাণের উদ্যোগ নিয়েছে নবীগঞ্জ উপজেলা পরিষদ। গতকাল শনিবার দুপুরে উপজেলা পরিষদ চেয়ারম্যান এডঃ মোঃ আলমগীর চৌধুরীর নেতৃত্বে স্মৃতিস্তম্ভের স্থান নির্ধারণ করা হয়। উপজেলা পরিষদের পক্ষ থেকে জানানো হয়েছে আগামী ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসে শহীদ অনুদ্বৈপায়ন স্মৃতিস্তম্ভের উদ্ভোধন করা হবে। নবীগঞ্জ সরকারী ডিগ্রী কলেজ ও শহীদ অনুদ্বৈপায়নের নিজ গ্রাম জন্তরীর ত্রিমূখী রাস্তার মিলনস্থলের পাশে নির্মিত হবে প্রস্তাবিত শহীদ বুদ্ধিজীবী অনুদ্বৈপায়ন ভট্টাচার্য স্মৃতিস্তম্ভ। উক্ত স্মৃতিস্তম্ভ নির্মিত হলে নবীগঞ্জবাসীর র্দীঘদিনের প্রত্যাশার প্রতিফলন ঘটবে। ১৯৯২ সালে বাংলাদেশ ডাক বিভাগ কর্তৃক শহীদ বুদ্ধিজীবী অনুদ্বৈপায়ন ভট্টাচার্যকে নিয়ে প্রকাশিত ডাক টিকেটকে প্রতিপাদ্য করে তৈরী করা হয়েছে শহীদ স্মৃতিস্তম্ভের মূল নকশা।
স্মৃতিস্তম্ভের স্থান নির্ধারণী অনুষ্ঠানে শহীদ অনুদ্বৈপায়ন ভট্রাচার্য সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন শহীদ অনুদ্বৈপায়ন স্মারকগ্রন্থের সম্পাদক সাংবাদিক উজ্জ্বল দাশ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নবীগঞ্জ বাহুবল আসনের সংসদ সদস্য এম এ মুনিম চৌধুরী বাবু, নবীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান এডঃ মোঃ আলমগীর চৌধুরী, সহকারী কমিশনার (ভূমি) জীতেন্দ্র দেবনাথ, নবীগঞ্জ ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও সাবেক মেয়র অধ্যাপক তোফাজ্জল ইসলাম চৌধুরী, উপজেলা ভাইস চেয়ারম্যান নাজমা বেগম, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাইফুল জাহান চৌধুরী, নবীগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র-১ এটিএম সালাম, পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু দাশ রানা, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমেদ মিলু, নবীগঞ্জ ডিগ্রী কলেজের প্রভাষক রেজাউল ইসলাম, উপজেলা স্বেচ্ছাসেবকলীগ সভাপতি আমিনুর রহমান চৌধুরী সুমন, পৌর স্বেচ্ছাসেবকলীগ সভাপতি ইকবাল আহমেদ বেলাল, সংস্কৃতিকর্মী নীলকন্ঠ দাশ সামন্ত নন্টি, সাংবাদিক মতিউর রহমান প্রমুখ।
স্বাধীনতার পর নবীগঞ্জ উপজেলা সদর থেকে তার গ্রাম জন্তরী পর্যন্ত রাস্তার নামকরণ করা হয়েছিল অনুদ্বৈপায়ন সড়ক। কালের গর্ভে সেটি এখন কলেজ রোড নামেই অধিক পরিচিত। এখন আর কোথাও চোখে পড়েনা না অনুদ্বৈপায়ন সড়কের ফলক। নবীগঞ্জ উপজেলা পরিষদ কর্তৃক জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ অনুদ্বৈপায়ন ভট্টাচার্যকে নিয়ে স্মৃতিস্তম্ভ নির্মাণের এই প্রচেষ্ঠাকে সাধুবাদ জানিয়েছেন নবীগঞ্জবাসী।
উল্লেখ্য, শহীদ অনুদ্বৈপায়ন ভট্টাচার্য নবীগঞ্জ উপজেলার জন্তরী গ্রামে ১৯৪৫ সালের ৩১ জানুয়ারি জন্ম গ্রহন করেন। তার পিতা দিগেন্দ্র চন্দ্র ভট্টাচার্য ছিলেন নামকরা আয়ুর্বেদ চিকিৎসক। নবীগঞ্জ যোগল কিশোর (জে.কে) হাই স্কুলের কৃতি ছাত্রদের মধ্যে অন্যতম ছিলেন অনুদ্বৈপায়ন ভট্রাচার্য্য। ১৯৬১ সালে স্কুল থেকে প্রথম শ্রেণীতে অংক ও সংস্কৃতি বিষয় দুটিতে লেটার নম্বর পেয়ে ম্যাট্রিকুলেশন (এসএসসি) উত্তীর্ণ হন। ১৯৬৩ সালে এমসি কলেজ থেকে প্রথম বিভাগে মেধা তালিকায় একাদশ স্থান অধিকার করে আইএসসি (উচ্চ মাধ্যমিক) পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগে প্রথম বর্ষ সম্মান শ্রেণীতে ভর্তি হন। ১৯৬৬ সালে অনুদ্বৈপায়ন পদার্থবিদ্যায় প্রথম শ্রেণীতে তৃতীয় স্থান অধিকারে বিএসসি সম্মান ডিগ্রি লাভ করেন। ১৯৬৭ সালে তিনি ফলিত পদার্থ বিদ্যায় প্রথম শ্রেনীতে দ্বিতীয় স্থান পেয়ে এমএসসি পাশ করেন। অনুদ্বৈপায়ন ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নব প্রতিষ্ঠিত ফলিত পদার্থ বিভাগের দ্বিতীয় ব্যাচের ছাত্র। ১৯৬৮ সালের ১৪ মার্চ ফলিত পদার্থ বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন অনুদ্বৈপায়ন। আর একই বছরের ১ জুলাই জগন্নাথ হলের সহকারী আবাসিক শিক্ষক হিসেবে নিযুক্তি পান। কলম্বো প্লানের বৃত্তি নিয়ে তিনি লন্ডনে উচ্চ শিক্ষার জন্য ১৯৭১ এর ২৬ মার্চ রাতে বিমানে উঠার সব ব্যবস্থা চুড়ান্ত ছিল। কিন্তু ভোর রাতে পাকবাহিনীর হাতে নির্মমভাবে নিহত হন অনুদ্বৈপায়নের ভট্টাচার্য। স্বাধীনতার দীর্ঘদিন পর হলেও নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ আলমগীর চৌধুরীর ঐকান্তিক প্রচেষ্টায় স্মৃতিন্তম্ভ নির্মাণের উদ্যোগ নেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com