মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১২:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

নবীগঞ্জে চলছে অতিথি পাখি নিধন ও ভোজন

  • আপডেট টাইম রবিবার, ২০ নভেম্বর, ২০১৬
  • ৫৬২ বা পড়া হয়েছে

কিবরিয়া চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ শীত মৌসুম আসতে না আসতেই সক্রিয় হয়ে উঠেছে নবীগঞ্জের অবৈধ পাখি শিকারী, বিক্রেতা ও পাখি ভোজনকারীরা। সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে স্থানীয় সংঘবদ্ধ পেশাদার পাখি শিকারী চক্র আশেপাশের খাল-বিলসহ পাহাড়ি অঞ্চল থেকে নিয়মিত পাখি শিকার করে তা ঢাকা-সিলেট মহা সড়কের বিভিন্ন বাজারে নিয়ে আসছে বিক্রির জন্য। প্রতিদিন মহাসড়ক সহ বিভিন্ন বাজারে খুব ভোরে ও দুপুরে শিকারীরা পাখি গুলো নিয়ে আসে বিক্রির জন্য। স্থানীয় প্রভাবশালীরা মেতে উঠে বিভিন্ন প্রজাতীর দেশী ও অতিথি পাখি ক্রয়ের প্রতিযোগিতায়। শুধু এলাকার মাঝেই সীমাবদ্ধ নয় প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে মোটরসাইকেল যোগে মানুষ আসে এই পাখি ক্রয়ের জন্য। মহাসড়কে চলাচলকারী গাড়ির যাত্রীরাও পাখি বিক্রেতাদের টার্গেটে থাকেন। এমনকি বিভিন্ন সরকারী কর্মকর্তাদের বাসায়ও পৌছে দেয়া হচ্ছে এইসব শিকার করা পাখি।
সরেজমিনে গিয়ে দেখা যায়, পাখি বিক্রেতা ছায়েদ মিয়া “ঢাকা-সিলেট মহা সড়কে” নিয়মিত পাখি বিক্রি করেন। যতটুকু জানা যায়, তিনি নিজে পাখি শিকার করেন না। অন্য ব্যক্তি হাওড়, বিল থেকে পাখি শিকার করে এবং তিনি তাদের নিকট থেকে ক্রয় করে ঢাকা-সিলেট মহা সড়কে এনে বিক্রি করেন। এসময় দেখা যায়, মহা সড়ক দিয়ে ঢাকা-সিলেটে আসা যাওয়ার সময় প্রাইভেট কার, মাইক্রোসহ বিভিন্ন প্রাইভেট গাড়ি দাড় করিয়ে এসব পাখি বেশি দামে কিনে দিচ্ছেন। এসময় পাখি বিক্রির ছবি তুলতে গেলে পাখি ভোজনকারীরা পালানোর চেষ্টা করেন। দিনারপুর এলাকার লোকজন জানান, শীতকালে উপজেলার পাহাড়ি এলাকায় জলাশয়ে অতিথি পাখির আগমনে প্রকৃতির পরিবেশে চঞ্চলতা ফিরে আসে। পাখি শিকারিদের নজর পড়ে পাখির ওপর। শীত মৌসুমে প্রচন্ড শীতের হাত থেকে রক্ষা পেতে প্রতি বছর বিভিন্ন দেশ থেকে ঝাঁকে-ঝাঁকে অতিথি পাখির আগমন ঘটে এ অঞ্চলে। শীত শেষে আবার তারা ফিরে যায় নিজ গন্তব্যে। আসা যাওয়ার সময় লোভী পাখি শিকারিদের ফাদে পড়ে অনেক পাখি প্রাণ হারায়। এতে করে শিকারিদের জন্য পাখিরা তাদের বিচরণত্রে পরিবর্তন করতে বাধ্য হয়েছে। আইনগত অতিথি পাখি ধরা, খাওয়া ও শিকার দন্ডীয় অপরাধ হলেও আইনের যথাযথ প্রয়োগ হচ্ছে না। প্রকাশ্যে হাট-বাজার সহ মহা সড়কে অতিথি পাখি বিক্রি করেও পার পেয়ে যাচ্ছে শিকারী ও বিক্রেতারা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com